মঙ্গলবার ৩০ চৈত্র ১৪২৭, ১৩ এপ্রিল ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বরিশালে ফরমালিনমুক্ত মালটার বাম্পার ফলন

বরিশালে ফরমালিনমুক্ত মালটার বাম্পার ফলন

স্টাফ রিপোর্টার, বরিশাল ॥ শখের বসে দুই বছর পূর্বে নিজেদের বসত বাড়ির পাশের দুই একর জমির ওপর মালটা চাষের উদ্যোগ গ্রহন করেছিলেন বরিশাল সদর উপজেলার চরকাউয়া ইউনিয়নের দিনারেরপুল এলাকার বাসিন্দা লিয়াকত হোসেন লিকুর পুত্র মোঃ সাদিক হোসেন। ইতোমধ্যে ব্যাপক সারা পেয়েছেন সাদিক। তার রোপনকৃত মালটা গাছে চলতি বছর বাম্পার ফলন হয়েছে।

সাদিক বলেন, আমার রোপনকৃত মালটা গাছের সংখ্যা প্রায় দুই শতাধিক। পাশাপাশি তিনি বিভিন্ন প্রজাতির আম ও বিভিন্ন ফলজগাছ রোপন করেছেন। এবছর মালটা গাছ থেকে প্রায় ছয়মন মালটা বাজারে বিক্রি করেছেন। সৌখিন মালটা চাষী সাদিক হোসেন আরও বলেন, সখের বসে আমানত গ্রীন এ্যাগ্রো নামের একটি ফার্ম তৈরি করেছি। বরিশালে এরকমের মিস্টি সুসাধু মালটা আর কোনখানে আছে কিনা তা জানা নেই সাদিকের। মালটা গুলো দেখতে কাচা লেবুরমত হলেও ভিতরে মিষ্টি রসে ভরপুর। প্রথমে সাদিক ভেবেছিলেন ফল খেতে তেমন একটা ভাল হবেনা, কিন্ত তার সেই চিন্তা ভাবনা অবশেষে ভুল প্রমানিত হয়েছে। সাদিক বলেন, বাজার থেকে যেসব মালটা সাধারণ মানুষ ক্রয় করে খেয়ে থাকেন তা দেখতে হলুদ রংয়ের এবং ফরমালিন মিশানো। ফলে দীর্ঘদিন ওইসব মালটা দোকানে থাকলেও তা নস্ট হয়না। তাই ক্ষুদ্র পরিসরে হলেও মানুষকে সম্পূর্ণ ফরমালিন ও রাসায়নিক সারমুক্ত মালটা খাওয়ানোর জন্য সাদিকের প্রাণপন চেষ্ঠা অব্যাহত রয়েছে। বর্তমানে প্রতিটি গাছই মালটার ভারে ভেঙ্গে পরার উপক্রম হয়েছে। মালটা চাষে ব্যাপক সারা পাওয়ায় তিনি (সাদিক) এখন এটি ব্যবসা হিসেবেই বেঁছে নিয়েছেন। পাশেই মাছ চাষের জন্য আরও প্রায় চার একর জমি নিয়ে ইতোমধ্যে আরও মালটা, আম, নারিকেলসহ বিভিন্ন ফলজগাছ ও সবজির চাষে আগ্রহ প্রকাশ করেছেন সাদিক হোসেন।

মালটা চাষের ব্যাপারে কৃষি অফিসার মোঃ আল আমিন টিটু বলেন, সাদিক হোসেনের উদ্যোগটা ভালো তবে যেকোন চাষাবাদে কৃষি কর্মকর্তাদের পরামর্শ নিয়ে কাজ করলে ভবিষ্যতে যেকোন ধরনের সমস্যা চাষীরা নিজেরাই সমাধান করতে পারবেন। কৃষি কর্মকর্তা আরও বলেন, মালটা চাষে দেশের শিক্ষিত বেকার যুবকরা এগিয়ে আসলে দেশ থেকে বেকারত্ব দুর করনের পাশাপাশি দেশীয় ফলের স্বাদ পাবে দেশের মানুষ।

শীর্ষ সংবাদ:
বিশ্ব শান্তি নিশ্চিত করা এখন চ্যালেঞ্জিং         যাক পুরাতন স্মৃতি, যাক ভুলে যাওয়া গীতি         সব অফিস বন্ধ ॥ কাল থেকে ৮ দিনের কঠোর লকডাউন         শ্রমিকদের যাতায়াতের ব্যবস্থা শিল্পকারখানাই করবে         লকডাউনে বন্ধ থাকবে ব্যাংক শেয়ারবাজার         আতিকউল্লাহ খান মাসুদের মৃত্যুতে শোক অব্যাহত         আল্লামা শফী হত্যা মামলায় ৪৩ জনের বিরুদ্ধে চার্জশীট         এলপিজি সিলিন্ডারের দাম নির্ধারণ         খালেদা জিয়ার শারীরিক অবস্থা ভাল, পরীক্ষা নিরীক্ষা করা হয়েছে         করোনায় একদিনে সর্বোচ্চ ৮৩ জনের মৃত্যু         রায় পুনর্বিবেচনার আবেদনের শীঘ্রই শুনানি         লকডাউনে গরিব মানুষকে সহায়তা বড় চ্যালেঞ্জ         লকডাউনে পণ্যবাহী যান যেন যাত্রীবাহীতে রূপান্তরিত না হয়         পাহাড়ে সীমিত পরিসরে বৈসাবি উৎসব, সাংগ্রাই বাতিল         তারাবি নামাজে স্বাস্থ্যবিধি মানতে কঠোর নির্দেশনা         লকডাউনে কর্মহীন পরিবার পাবে ৫০০ টাকা         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৮৩, নতুন শনাক্ত ৭২০১         করোনা : সাতদিন বন্ধ থাকবে ব্যাংক         রমজানে প্রয়োজনীয় ৬ পণ্যের দাম নির্ধারণ         এবারও হচ্ছে না মঙ্গল শোভাযাত্রা