বৃহস্পতিবার ৬ কার্তিক ১৪২৮, ২১ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

কৃষি ও ক্ষুদ্র ঋণে বিশেষ ছাড়

অর্থনৈতিক রিপোর্টার ॥ কৃষি ও ক্ষুদ্র ঋণ বিতরণে উৎসাহিত করতে বিশেষ ছাড় দিয়েছে বাংলাদেশ ব্যাংক। উভয় খাতে অ-খেলাপির বিপরীতে নিরাপত্তা সঞ্চিতি বা প্রভিশন সংরক্ষণের হার কিছুটা কমানো হয়েছে। বুধবার বিকেলে এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করে দেশে কার্যরত সব বাণিজ্যিক ব্যাংকের প্রধান নির্বাহীর কাছে পাঠানো হয়েছে। ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগের মহাব্যবস্থাপক আবু ফরাহ মোঃ নাছের স্বাক্ষরিত সার্কুলারে বলা হয়, কৃষি ও ক্ষুদ্র খাতে স্বল্প মেয়াদি ঋণ বিতরণে উৎসাহিত করতে উদ্যোগ নিয়েছে বাংলাদেশ ব্যাংক। এতদিন উভয় খাতে অ-খেলাপি নিয়মি-অনিয়মিত সব ঋণের বিপরীতে আড়াই শতাংশ প্রভিশন সংরক্ষণ বাধ্যতামূলক ছিল। এখন থেকে তা দেড় শতাংশ কমিয়ে এক শতাংশ নির্ধারণ করা হল। এছাড়া প্রভিশনের দ্বিতীয় ও তৃতীয় স্তর অপরিবর্তিত থাকবে। অর্থাৎ ‘সাব-স্ট্যান্ডার্ড ও ডাউটফুল’ প্রাথমিক ও সন্দেহজনক খেলাপি ঋণের বিপরীতে ৫ শতাংশ এবং ক্ষতিজনক মানের খেলাপির বিপরীতে ১০০ ভাগ প্রভিশন সংরক্ষণ করতে হবে। প্রসঙ্গত, কৃষি ও ক্ষুদ্র খাতে ২৩ হাজার কোটি টাকার ঋণ বিতরণ রয়েছে। জানতে চাইলে ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগের মহাব্যবস্থাপক আবু ফরাহ মোঃ নাছের বলেন, অ-খেলাপি ঋণে প্রভিশন প্রথমে ৫ শতাংশ ছিল। পরে আড়াই শতাংশে নামানো হয়। এবার সেটা ১ শতাংশে নামানো হয়েছে। মূলত কৃষি ও ক্ষুদ্র ঋণে উৎসাহিত করার জন্য এ উদ্যোগ নেয়া হয়েছে।

নওগাঁয় ২৪ লাখ টাকার ঋণ বিতরণ

নিজস্ব সংবাদদাতা, নওগাঁ ॥ সোমবার নওগাঁর বদলগাছি ও মহাদেবপুর উপজেলায় ন্যাশনাল ব্যাংক লিমিটেডের ‘দারিদ্র্যমুক্তি’ ঋণ প্রকল্পের আওতায় শতকরা ৫ টাকা সরল সুদে বকনা বাছুর ক্রয়ের জন্য গৃহিণীদের মাঝে ঋণ বিতরণ করা হয়। ব্যাংকের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা জয়নুল হকের নির্দেশনা অনুযায়ী এই ঋণ বিতরণ প্রকল্প হাতে নেয়া হয়েছে। সোমবার বেলা ১১টায় বদলগাছি ও মহাদেবপুর উপজেলায় বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষের সহযোগিতায় ৩ হাজার গৃহিণীর মাঝে ঋণ বিতরণ করা হয়।

Rasel
করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২৪২০২২২১৪
আক্রান্ত
১৫৬৬২৯৬
সুস্থ
২১৯৩৩৭৫০৪
সুস্থ
১৫২৯০৬৮
শীর্ষ সংবাদ:
অবসরে যাচ্ছেন ডিএমপি কমিশনার মোহা. শফিকুল ইসলাম         কুমিল্লার ঘটনায় দায়ীকে লুকিয়ে রাখা হয়েছে : স্বরাষ্ট্রমন্ত্রী         যারা স্বাধীনতা মেনে নিতে পারেনি তারাই সাম্প্রদায়িক অপতৎপরতা চালাচ্ছে ॥ মাহমুদ আলী এমপি         মাগুরায় যে ঘটনা ঘটেছে এটা ন্যাক্কারজনক ॥ প্রধান নির্বাচন কমিশনার         ‘কুমিল্লায় ঘটনায় নির্দেশিত হয়েই লোকটি কাজ করেছে’         একটি শক্তিশালী বিরোধী দল সরকারও চায় ॥ কাদের         পরবর্তী পর্বে যাওয়ার লড়াইয়ে টস জিতে ব্যাটিংয়ে বাংলাদেশ         বিএনপি, জামাত সরকারের আমলে রেলপথের কোন উন্নয়ন হয়নি ॥ রেলপথ মন্ত্রী         শাহরুখ খানের মুম্বাইয়ের বাড়িতে তল্লাশি চালিয়েছে গোয়েন্দারা         মুগদা জেনারেল হাসপাতালে আগুন, আহত ৫         কুমিল্লার ঘটনাটি খুবই দুঃখজনক, অপরাধীর বিচার করা হবে         ‘দেশে অন্ধত্ব ও ছানিতজনিত সমস্যা আগের তুলনায় কমেছে’         মমেকে গত ২৪ ঘণ্টায় করোনায় আরও পাঁচজনের মৃত্যু         নোয়াখালীর বেগমগঞ্জে বিশৃঙ্খলার ঘটনায় আরও তিন জনকে গ্রেফতার         ইথিওপিয়ার তিগ্রাই অঞ্চলে সরকারী বাহিনীর বিমান হামলা         সম্প্রীতির বাংলাদেশে হামলার প্রতিবাদে পটুয়াখালীতে মানববন্ধন         পাকিস্তানের পৃথক বোমা হামলায় পাঁচ সেনা নিহত         'ট্রুথ সোশ্যাল' নামের নতুন সামাজিক যোগাযোগ মাধ্যম চালুর ঘোষণা ট্রাম্পের         সারাদেশে দিনের তাপমাত্রা বাড়তে পারে         দেশে এলো সিনোফার্মের আরও ৫৫ লাখ টিকা