রবিবার ২৪ শ্রাবণ ১৪২৭, ০৯ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

কাতারকে হারিয়ে চমক বাংলাদেশের

স্পোর্টস রিপোর্টার ॥ প্রথম ম্যাচে ভাল খেলে হেরে গেলেও এখনও মূলপর্বে নাম লেখানোর সুযোগ ছিল বাংলাদেশের। এএফসি অনুর্ধ ১৬ চ্যাম্পিয়নশিপের বাছাইপর্বে ‘ই’ গ্রুপে দোহারের গ্র্যান্ড হামাদ স্টেডিয়ামে নিজেদের শেষ ম্যাচে রবিবার তারা ২-০ গোলে (গোলদাতা দীপক ৭১ মিনিটে এবং ফাহিম ৮১ মিনেটে) কাতারকে হারিয়ে গ্রুপ রানার্সআপ হয়ে মূলপর্বে নাম লেখানোর আশা জিইয়ে রেখেছিল। তবে সেটা মাত্র কয়েক ঘণ্টার জন্য। দুই জয়ে ৬ পয়েন্ট নিয়ে ‘ই’ গ্রুপের চ্যাম্পিয়ন হয়েছে ইয়েমেন। আর ৩ পয়েন্ট নিয়ে রানার্সআপ বাংলাদেশ।

গ্রুপ ‘ই’তে শুরুতে ছিল চার দল। কিন্তু সূচী হয়ে যাওয়ার পর প্রথম ম্যাচের দিন সংযুক্ত আরব আমিরাত নাম প্রত্যাহার করে নেয়। নিজেদের প্রথম ম্যাচে স্বাগতিক কাতারকে ৬-১ গোলে হারায় ইয়েমেন। তাতে সুবিধা পায় বাংলাদেশ। নিজেদের প্রথম ম্যাচে ইয়েমেনের বিপক্ষে বাংলাদেশ হেরে যায় ০-২ গোলে। পয়েন্ট শূন্য হলেও তারা অবস্থান করে পয়েন্ট টেবিলের দ্বিতীয় স্থানে। কারণটা গোল গড়। বাছাইপর্ব থেকে ১০ গ্রুপের চ্যাম্পিয়ন এবং ৫ সেরা রানার্সআপ খেলবে মূলপর্বে। আর তাই চ্যাম্পিয়ন হতে না পারলেও সেরা রানার্সআপ দলগুলোর একটি হয়ে মূলপর্বে খেলার সম্ভাবনা ছিল বাংলাদেশের। এজন্য তাদের অবশ্য কাতারের বিপক্ষে অবশ্যই হারা চলবে না। আর সে কাজটিই ভালভাবে সম্পন্ন করে তারা।

কিন্তু তারপরও শেষরক্ষা হয়নি তাদের। ৫ সেরা রানার্সআপ দলগুলোর একটি তারা হতে পারেনি অল্পের জন্য। নির্দিষ্ট করে বললে মাত্র ১ গোলের জন্য।

যে ৫ দল সেরা রানার্সআপ হয়ে মূলপর্বে নাম লেখায়, তারা হলো : ভারত (গ্রুপ ‘ডি’), ওমান (গ্রুপ ‘বি’), থাইল্যান্ড (গ্রুপ ‘জি’), মালয়েশিয়া (গ্রুপ ‘জে’) ভিয়েতনাম (গ্রুপ ‘আই’) এবং আফগানিস্তান (গ্রুপ ‘সি’)। ভারতের পয়েন্ট ৪, বাকি চার দলের পয়েন্ট ৩ করে। মালয়েশিয়া, ভিয়েতনাম ও আফগানিস্তানের গোল পার্থক্য +১। সৌদি আরব এবং বাংলাদেশের গোল পার্থক্য হচ্ছে শূন্য। তার মানে ১ গোল করতে পারলে তারা সেরা ৫ রানার্সআপ দল হওয়ার দ্বৈরথে ভালমতোই থাকতে পারত। তা আর হলো না।

এদিকে কোয়ালিফাই করা গ্রুপ চ্যাম্পিয়ন দলগুলো হলো : মালয়েশিয়া (স্বাগতিক), জর্দান (গ্রুপ ‘এ’), তাজিকিস্তান (গ্রুপ ‘বি’), ইরান (গ্রুপ ‘সি’), ইরাক (গ্রুপ ‘ডি’), ইয়েমেন (গ্রুপ ‘ই’), উত্তর কোরিয়া (গ্রুপ ‘এফ’), ইন্দোনেশিয়া (গ্রুপ ‘জি’)। ‘এইচ’ গ্রপের খেলা এখনও শেষ হয়নি। এই গ্রুপে আছে দক্ষিণ কোরিয়া, চীন, মিয়ানামার এবং ফিলিপিন্স।

এদিকে খেলা শেষ করে বাংলাদেশ দল সোমবার দুপুরে বিমানযোগে ঢাকা ফেরে। সেখান থেকে বাসযোগে বাফুফে ভবনে পৌঁছার পর কিশোর ফুটবলারদের ফুল দিয়ে বরণ করে নেন ফেডারেশনের কর্মকর্তারা এবং তাৎক্ষণিকভাবে তাদের একটি সংবর্ধনা দেয়া হয়। তবে অনেকেই বলেছেন তারা মূলপর্বে যেতে পারলে সংর্বধনা দিলেই বরং ভাল হতো। যা হোক, মাত্র ১ গোলের জন্য মূলপর্বে যেতে না পারার আক্ষেপ অনেকদিন পোড়াবে বাংলাদেশ দলকে।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
১৯৫৬৪৫৮৪
আক্রান্ত
২৫৫১১৩
সুস্থ
১২৫৬০২৯৬
সুস্থ
১৪৬৬০৪
শীর্ষ সংবাদ:
প্রাণ ভিক্ষা চাননি ॥ খুনীদের কাছে         রাজধানী ও আশপাশের এলাকায় কমতে শুরু করেছে পানি         রাঘব বোয়ালরা অধরাই ॥ মানব পাচার         গ্যাসক্ষেত্র কিনে নেয়ার সাহসী সিদ্ধান্ত বঙ্গবন্ধুই নিয়েছিলেন         প্রদীপের প্রাইভেট বাহিনীর তাণ্ডব ওপেন-সিক্রেট         রুশ ভ্যাকসিন আসছে আর মাত্র ৩ দিন পর         বার বার আহ্বান সত্ত্বেও করোনা টেস্টে মানুষের সাড়া মিলছে না         করোনায় আরও ৩২ জনের মৃত্যু         কাল লন্ডন-সিলেট রুটে বিমানের ফ্লাইট চালু হচ্ছে         কৃষি বিশ্ববিদ্যালয়ের কারিকুলাম আধুনিক করতে হবে         চুয়াডাঙ্গা ও ময়মনসিংহে বাসের চাকায় পিষ্ট হয়ে ঝরল ১৩ প্রাণ         স্রোতে শিমুলিয়ার দুটি ঘাট বিলীন ॥ ফেরি চলাচলে অচলাবস্থা, দুর্ভোগ         কাঁচা চামড়া রফতানি নিয়ে দোটানায় বাণিজ্য মন্ত্রণালয়         ময়মনসিংহের মুক্তাগাছায় সড়ক দুর্ঘটনায় ৭ জনের মৃত্যু         মুজিববর্ষে বঙ্গবন্ধুর খুনীর একজনকে দেশে আনার প্রক্রিয়া চলছে ॥ পররাষ্ট্রমন্ত্রী         দেশে গত ২৪ ঘণ্টায় আরও ২৬১১ জনের করোনা শনাক্ত, নতুন মৃত্যু ৩২         মির্জাপুরে দুই মোটরসাইকেল আরোহীর গলাকাটা লাশ উদ্ধার         কাল থেকে শুরু হচ্ছে একাদশে ভর্তি আবেদন         বঙ্গমাতা ছিলেন জাতির পিতার যোগ্য ও বিশ্বস্ত সহচর ॥ প্রধানমন্ত্রী         বঙ্গমাতা ছিলেন বঙ্গবন্ধুর সার্বক্ষণিক রাজনৈতিক সহযোদ্ধা॥ সেতুমন্ত্রী        
//--BID Records