বুধবার ৮ আশ্বিন ১৪২৭, ২৩ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ছয় মাসে সাড়ে ৬২ শতাংশ এসএমই ঋণ বিতরণ

ছয় মাসে সাড়ে ৬২ শতাংশ এসএমই ঋণ বিতরণ

অর্থনৈতিক রিপোর্টার ॥ ক্ষুদ্র ও মাঝারি শিল্প (এসএমই) খাতে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোর ঋণ বিতরণ বেড়েছে। চলতি বছরের প্রথম ছয় মাসে (জানু-জুন) এ খাতে ঋণ বিতরণের পরিমাণ দাড়িয়েছে সাড়ে ৮৩ হাজার কোটি টাকা; যা নির্ধারিত লক্ষ্যমাত্রার প্রায় সাড়ে ৬২ শতাংশ। এটি গত বছরের একই সময়ের তুলনায় প্রায় ২০ শতাংশ বেশি। তবে এ সময়ে নারী উদ্যোক্তা ও নতুন উদ্যোক্তাদের মাঝে ঋণ বিতরণ কমে গেছে। এ দুটি খাতে ঋণ বিতরণ কমেছে যথাক্রমে ২৪ শতাংশ ও ১৬ শতাংশ। বাংলাদেশ ব্যাংকের এসএমই অ্যান্ড স্পেশাল প্রোগ্রামস বিভাগের সর্বশেষ হালনাগাদ প্রতিবেদনে এসব তথ্য পাওয়া গেছে।

বাংলাদেশ ব্যাংকের দায়িত্বশীল কর্মকর্তারা জানান, চলমান বিনিয়োগ মন্দার মধ্যেও ক্ষুদ্র ও মাঝারি শিল্পে ঋণ বিতরণে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলো ইতিবাচক সাড়া দিয়েছে। যার ফলে এ খাতে বেড়েছে ঋণ বিতরণ।

২০১৭ সালে ব্যাংক ও ব্যাংকবহির্ভূত আর্থিক প্রতিষ্ঠানগুলোর জন্য এসএমই খাতে এক লাখ ৩৩ হাজার ৮৫৩ কোটি ৫৯ লাখ টাকার ঋণ বিতরণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। বাংলাদেশ ব্যাংকের প্রতিবেদনে দেখা যায়, চলতি বছরের প্রথম ছয় মাসে এ খাতে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোর ঋণ বিতরণের পরিমাণ দাড়িয়েছে ৮৩ হাজার ৫০৬ কোটি ৭৪ লাখ টাকা; যা লক্ষ্যমাত্রার ৬২ দশমিক ৩৯ শতাংশ। এটি আগের বছরে একই সময়ের চেয়ে ১৩ হাজার ৮৩৭ কোটি টাকা বা ১৯ দশমিক ৮৬ শতাংশ বেশি।

শীর্ষ সংবাদ:
দেশব্যাপী পরিকল্পিত রাস্তা নির্মাণে মাস্টারপ্ল্যান হচ্ছে : অর্থমন্ত্রী         সংসদ ভবন উন্নয়ন সম্পর্কিত উপস্থাপনা দেখলেন প্রধানমন্ত্রী         ভারতের সঙ্গে বন্ধুত্ব সুদৃঢ় হচ্ছে : স্বরাষ্ট্রমন্ত্রী         প্রবাসীদের ফেরাতে সৌদি কর্তৃপক্ষকে চিঠি দেওয়া হয়েছে : প্রবাসীকল্যাণমন্ত্রী         দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ৩৭ জনের, নতুন শনাক্ত ১৬৬৬         ঢাবি ছাত্রী ধর্ষণ মামলা ॥ আজ শিক্ষকসহ তিনজন সাক্ষ্য দিয়েছেন         আপনাদের প্রতি অনুরোধ আপনারা বিশৃঙ্খলা করবেন না ॥ পররাষ্ট্রমন্ত্রী         করোনার সেকেন্ড ওয়েভ মোকাবিলায় স্বাস্থ্যবিভাগ প্রস্তুত রয়েছে ॥ স্বাস্থ্যমন্ত্রী         তোপখানায় অনুমোদনহীন অক্সিমিটার ও এন ৯৫ মাস্ক উদ্ধার         প্রবাসী কল্যাণ ভবনের সামনে সৌদি প্রবাসীদের বিক্ষোভ         করোনা মেট্রোরেলের সবকিছু ওলট-পালট করে দিয়েছে         করোনা আছে এবং সেটা শীতকালে বাড়তে পারে ॥ তথ্যমন্ত্রী         রবির আইপিও অনুমোদন         জাহালমের ক্ষতিপূরণের রায় ২৯ সেপ্টেম্বর         করোনার কারণে এবার নোবেল পুরস্কার অনুষ্ঠান স্থগিত         যানবাহন পরীক্ষায় আরও ফিটনেস সেন্টার স্থাপনের নির্দেশ         ওমরাহ পালনে কাবা ঘর খুলে দিচ্ছে সৌদি         কক্সবাজারে ব্যাংক থেকে টাকা সরানোর হিড়িক         জাতিসংঘের অধিবেশন : সংহতির ওপর জোর দিলেন মহাসচিব         বাংলাদেশে বায়োফ্লক পদ্ধতিতে তরুণরা মাছ চাষে আগ্রহী হয়ে উঠছেন