বৃহস্পতিবার ৯ আশ্বিন ১৪২৭, ২৪ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ভারত-পাক ক্রিকেট দেখার আশায় ফারুক

স্পোর্টস রিপোর্টার ॥ প্রায় ৫ বছর পেরিয়ে গেছে ভারত-পাকিস্তানের মধ্যে কোন দ্বিপাক্ষিক ক্রিকেট সিরিজ হয়নি। রাজনৈতিক, কূটনৈতিক রেষারেষি এবং সীমান্তে দুই দলের সেনাসদস্যদের মধ্যে যুদ্ধংদেহী অবস্থানের প্রভাবের কারণেই এটি ঘটেনি। উভয় দেশের ক্রিকেট বোর্ড সিরিজ খেলার বিষয়ে ইতিবাচক থাকলেও সর্বোচ্চ রাষ্ট্রীয় পর্যায়ে জটিলতায় তা হচ্ছে না। কিন্তু ভারতের সাবেক উইকেটরক্ষক ব্যাটসম্যান ফারুক ইঞ্জিনিয়ার আশাবাদী সম্পর্কের উন্নয়ন ঘটবে দু’দেশের মধ্যে এবং অচিরেই দ্বিপাক্ষিক সিরিজও আয়োজিত হবে।

প্রায় ১০ বছর আগে সর্বশেষবার টেস্ট সিরিজ খেলেছিল ভারত-পাকিস্তান। ২০০৭ সালের নবেম্বরের শেষভাবে ভারত সফরে গিয়েছিল পাকরা। তিন ম্যাচের টেস্ট সিরিজে স্বাগতিক ভারত জিতেছিল ১-০ ব্যবধানে। এই দীর্ঘ সময়ের মধ্যে আর কোন টেস্ট সিরিজ হয়নি দু’দলের মধ্যে। তবে ২০১২ সালের ডিসেম্বরের শেষদিকে ভারত সফরে ২ টি২০ ও ৩ ওয়ানডের সিরিজ খেলেছিল পাকিস্তান দল। সেটিই দু’দলের মধ্যে শেষ দ্বিপাক্ষিক সিরিজ। এরপর থেকে অবশ্য বেশ কয়েকবার আইসিসির ইভেন্টে একাধিকবার ওয়ানডে ও টি২০ খেলেছে দু’দল। কিন্তু দ্বিপাক্ষিক সিরিজ আর হয়নি। কিন্তু অচিরেই আবার দ্বিপাক্ষিক সিরিজ হওয়া নিয়ে আশাবাদী ফারুক ইঞ্জিনিয়ার। অথচ দুই দলের ক্রিকেটীয় লড়াই বিশ্বব্যাপী দারুণ জনপ্রিয়, আনন্দ-বেদনার এক বিশাল উপলক্ষ এবং বাণিজ্যিকভাবেও বেশ লাভজনক। এ কারণে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলও (আইসিসি) চায় উভয় দেশের মধ্যে ক্রিকেটীয় সম্পর্ক প্রতিস্থাপিত হোক। তারা দুই বোর্ডের সঙ্গে নিরন্তর আলোচনায় চেষ্টা চালিয়ে যাচ্ছে দ্বিপাক্ষিক সিরিজ আয়োজনের জন্য।

এবার আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিতে দুইবার পাক-ভারত লড়াই দেখার সুযোগ হয়েছে বিশ্ববাসীর। গ্রুপপর্বে জিতেছিল ভারত এবং আরেকবার ফাইনালে মুখোমুখিতে জয় পায় পাকিস্তান। কিন্তু নতুন করে দুই দলের ক্রিকেটীয় লড়াই হওয়ার কোন সুযোগ নেই। অতীতেও এমন হয়েছে বেশ কয়েকবার। একসময় ভারতীয় ক্রিকেট ইতিহাসের সেরা উইকেটরক্ষক-ব্যাটসম্যান ফারুক ইঞ্জিনিয়ার ৪৬ টেস্ট খেললেও একটা ম্যাচও খেলেননি পাকিস্তানের বিরুদ্ধে। অথচ ১৯৬১ থেকে ১৯৭৫ এই ১৪ বছর তিনি টেস্ট ক্রিকেট খেলেছেন। তবে সেটা নিয়ে আক্ষেপ নেই ফারুকের। তিনি চান দু’দলের দ্বিপাক্ষিক সিরিজ দ্রুতই ফিরে আসুক। এ বিষয়ে তিনি বলেন, ‘খুব ভাল একটা পরিস্থিতি ছিল (ইংল্যান্ডে চ্যাম্পিয়ন্স ট্রফি), সুস্বাদ বলা যেতে পারে। কিন্তু সবটাই নির্ভর করছে এখন সরকারের ওপর। তবে আমি আশা করছি অচিরেই দু’দেশের মধ্যে আমরা দ্বিপাক্ষিক সিরিজ দেখতে পারব।’

জাতীয় সিনিয়র টিটি চ্যাম্পিয়নশিপ

স্পোর্টস রিপোর্টার ॥ সাউথ-ইস্ট ব্যাংকের পৃষ্ঠপোষকতায় আগামী ২৪-২৯ অক্টোবর পর্যন্ত জাতীয় সিনিয়র টেবিল টেনিস চ্যাম্পিয়নশিপ আয়োজনের সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ টেবিল টেনিস ফেডারেশন।

ইভেন্টগুলো হলো : পুরুষ দলগত, মহিলা দলগত, পুরুষ একক, মহিলা একক, পুরুষ দ্বৈত, মহিলা দ্বৈত, মিশ্র দ্বৈত। আগ্রহী খেলোয়াড়দের সংযুক্ত এন্ট্রি ফরমে খেলোয়াড়দের পূর্ণ নাম, দুই কপি পাসপোর্ট সাইজের সত্যায়িত ছবি, ঠিকানা ও জন্ম তারিখ সংস্থার প্যাডে সভাপতি/সাধারণ সম্পাদক/অতিরিক্ত সাধারণ সম্পাদকের স্বাক্ষরসহ বাংলাদেশ টেবিল টেনিস ফেডারেশনে আগামী ১৬ অক্টোবরের মধ্যে জমা দিতে হবে।

শীর্ষ সংবাদ:
রোহিঙ্গাদের ভোটার হওয়া ঠেকাতে ইসি’র বিশেষ কমিটি         ২০২১ সালের ডিসেম্বরে পদ্মাসেতুতে ট্রেন চলবে : রেলমন্ত্রী         ঢাকা-নারায়ণগঞ্জ রুটে বগি লাইনচ্যুত, ট্রেন চলাচল বন্ধ         এনআইডি জালিয়াতিতে জড়িতদের শাস্তি নিশ্চিত করা হবে : ডিজি         নির্যাতিত রোহিঙ্গাদের ৫৪০ কোটি ডলার ক্ষতিপূরণ দেয়া উচিত         হাসপাতালগুলো ডাকাতির মত পয়সা নিচ্ছে ॥ মেয়র আতিক         মসজিদে বিস্ফোরণ ॥ ৩৫ পরিবারকে ৫ লাখ টাকা করে অনুদান         করোনা ভাইরাসে আরও ২৮ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৫৪০         নুর অপরাধ করলে বিচার করুন, হয়রানি করবেন না ॥ ডা. জাফরুল্লাহ         সৌদি-ওমানের সব ফ্লাইট ১ অক্টোবর থেকে চালু হবে ॥ পররাষ্ট্রমন্ত্রী         বিদেশি সংস্থার সাথে গোপনে বৈঠক করে সরকার পতনের ষড়যন্ত্র করছে: কাদের         এনু-রুপনের বিরুদ্ধে চার্জশিট গ্রহণ         স্বাস্থ্যবিধি মেনে শিশুদের টিকা দেওয়ার আহ্বান মেয়র তাপসের         করোনা ভাইরাস ॥ ভারতে একদিনে ১১২৯ জনের মৃত্যু         করোনায় ভারতের রেল প্রতিমন্ত্রী সুরেশ আঙ্গাদির মৃত্যু         সৌদি আরবের ভিসা ও টিকেট নিতে গিয়ে বিশৃঙ্খলা না করার অনুরোধ         নারায়ণগঞ্জে ‘মৃত’ ছাত্রীর ফিরে আসা ॥ বিচারিক অনুসন্ধানের নির্দেশ         বাবা-মায়ের আদরের ভাগ না দিতে ছোট বোনকে খুন করে বড় ভাই         অবশেষে জার্মানে আজানের অনুমতি পেলেন মুসলিমরা         দক্ষিণ কোরীয়ার কর্মকর্তাকে হত্যা করে মৃতদেহ পুড়িয়ে ফেলেছে পিয়ংইয়ং