রবিবার ২ কার্তিক ১৪২৮, ১৭ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

কৃষিপণ্য রফতানিতে আয় লক্ষ্যমাত্রার চেয়ে ১২ শতাংশ বেশি

অর্থনৈতিক রিপোর্টার ॥ ২০১৭-১৮ অর্থবছরের জুলাই-আগস্ট মেয়াদে কৃষিপণ্য রফতানিতে আয় হয়েছে ১০ কোটি ৫৭ লাখ ৪০ হাজার মার্কিন ডলার। যা এই সময়ের লক্ষ্যমাত্রার চেয়ে ১২ দশমিক ১২ শতাংশ বেশি। একইসঙ্গে গত ২০১৬-১৭ অর্থবছরের একই সময়ের চেয়ে এই খাতের রফতানি আয় ১৬ দশমিক ৪৭ শতাংশ বেড়েছে।

বাংলাদেশ রফতানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) সেপ্টেম্বর মাসে প্রকাশিত হালনাগাদ প্রতিবেদনে জানানো হয়েছে, ২০১৭-১৮ অর্থবছরে কৃষিপণ্য রফতানি লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৫৭ কোটি ৬০ লাখ মার্কিন ডলার। এর মধ্যে প্রথম ২ মাসে ৯ কোটি ৪৩ লাখ ১০ হাজার মার্কিন ডলার আয়ের লক্ষ্যমাত্রা থাকলেও এই সময়ে আয় হয়েছে ১০ কোটি ৫৭ লাখ ৪০ হাজার মার্কিন ডলার। একই সঙ্গে গত অর্থবছরের জুলাই-আগস্ট মেয়াদের তুলনায় চলতি অর্থবছরের এই সময়ে কৃষিপণ্য রফতানিতে বৈদেশিক মুদ্রা আয় ১৬ দশমিক ৪৭ শতাংশ বেড়েছে। ২০১৬-১৭ অর্থবছরে কৃষিপণ্য রফতানিতে আয় হয়েছিল ৫৫ কোটি ৩১ লাখ ৭০ হাজার মার্কিন ডলার। এর মধ্যে ওই অর্থবছরের প্রথম ২ মাসে আয় হয়েছিল ৯ কোটি ৭ লাখ ৯০ হাজার মার্কিন ডলার। চলতি ২০১৭-১৮ অর্থবছরের প্রথম ২ মাসে চা রফতানিতে আয় হয়েছে ৮৮ লাখ ৮০ হাজার মার্কিন ডলার; যা লক্ষ্যমাত্রার চেয়ে ৯৮৪ দশমিক ৬৯ শতাংশ বেশি। গত অর্থবছরের একই সময়ের তুলনায় এ খাতের রফতানি আয় ২ হাজার ৬৭৫ শতাংশ বেড়েছে। ২০১৬-১৭ অর্থবছরে চা রফতানিতে আয় হয়েছিল ৪৪ লাখ ৭০ হাজার মার্কিন ডলার। এর মধ্যে প্রথম ২ মাসে আয় হয়েছিল ৩ লাখ ২০ হাজার মার্কিন ডলার।

জুলাই ও আগস্ট মাসে সবজি রফতানিতে ১ কোটি ৩১ লাখ মার্কিন ডলার আয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হলেও এ সময়ে আয় হয়েছে ১ কোটি ২১ লাখ ৬০ হাজার মার্কিন ডলার; যা লক্ষ্যমাত্রার চেয়ে ৭ দশমিক ১৭ শতাংশ কম। একই সঙ্গে আগের অর্থবছরের প্রথম ২ মাসের তুলনায় এ খাতের রফতানি আয় ৭ দশমিক ৩৯ শতাংশ বেড়েছে। ২০১৭-১৮ অর্থবছরের প্রথম ২ মাসে তামাকজাত পণ্য রফতানিতে আয় হয়েছে ১ কোটি ১৪ লাখ ৯০ হাজার মার্কিন ডলার; যা এ সময়ের লক্ষ্যমাত্রার চেয়ে ৫২ দশমিক ৮২ শতাংশ বেশি। একই সঙ্গে আগের অর্থবছরের প্রথম ২ মাসের তুলনায় এই খাতের আয় ৪৮ দশমিক ৪৫ শতাংশ বেড়েছে।

২০১৭-১৮ অর্থবছরের জুলাই-আগস্ট মাসে ফল রফতানিতে আয় হয়েছে ১৫ লাখ ৯০ হাজার মার্কিন ডলার; যা লক্ষ্যমাত্রার চেয়ে ৩৮৫ দশমিক ৫৫ শতাংশ এবং আগের অর্থবছরের একই সময়ের তুলনায় ১ হাজার ৩৫ দশমিক ৭৫ শতাংশ বেড়েছে।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২৪০৫০৯৩৩৮
আক্রান্ত
১৫৬৫১৭৪
সুস্থ
২১৭৭৯৮৫৯০
সুস্থ
১৫২৭৩৩৩
শীর্ষ সংবাদ:
দেশ বিক্রি করে ক্ষমতায় আসব না ॥ বিশ্ব খাদ্য দিবসের অনুষ্ঠানে প্রধানমন্ত্রী         নিরাপদে দেশে ঢুকছে ভয়ঙ্কর আইস         দিগঙ্গনার অঙ্গন আজ পূর্ণ তোমার দানে ॥ এসেছে হেমন্তলক্ষ্মী         করোনাপরবর্তী স্বাভাবিক জীবনে ছন্দপতন         ‘আগের রাতেই মণ্ডপে কেউ কোরান শরীফ রেখে যায়’         ২৩ অক্টোবর সারাদেশে ছয় ঘণ্টার গণঅনশন         উন্নয়নে পিছিয়ে নেই শেরপুর         পাকিস্তানী যুদ্ধাপরাধীদের বিচারের উদ্যোগ নিতে হবে         সরকারের সঙ্গে আলেম ওলামাদের কোন বিরোধ নেই         ত্রিশালে সড়ক দুর্ঘটনায় এক পরিবারের ৫ জনসহ নিহত ৭         বগুড়ায় ১৪ বেইলি ব্রিজ সরিয়ে নতুন সেতু নির্মাণ শুরু হচ্ছে         করোনায় দেশে ৬ জনের মৃত্যু         করোনা : গত ২৪ ঘণ্টায় মৃত্যু ৬         ‘সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্টকারীদের বিচারের আওতায় আনা হবে’         ঢাকামুখী অভিবাসন রোধ করতে হবে : মেয়র তাপস         রবিবার ২০ বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ ভর্তি পরীক্ষা শুরু         প্রতিদিন ৪০ হাজার স্কুল শিক্ষার্থী টিকা পাবে ॥ মাউশি         ইভ্যালির ওয়েবসাইট বন্ধ         ডেঙ্গু : গত ২৪ ঘন্টায় ১৮৩ জন হাসপাতালে         বিদেশে এনআইডির জন্য বরাদ্দ ১০০ কোটি টাকা