শনিবার ৭ জ্যৈষ্ঠ ১৪২৯, ২১ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদের মিশন শুরু

  • উয়েফা চ্যাম্পিয়ন্স লীগ, আজ রাতে মুখোমুখি টটেনহ্যাম-বরুসিয়া ও লিভারপুল-সেভিয়া, আরও মাঠে নামছে ম্যানচেস্টার সিটি, নেপোলি

স্পোর্টস রিপোর্টার ॥ উয়েফা চ্যাম্পিয়ন্স লীগের ইতিহাসে আগে যা হয়নি গত মৌসুমে তাই করে দেখিয়েছে রিয়াল মাদ্রিদ। টানা দুই মৌসুম শিরোপা জয়ের কৃতিত্ব দেখিয়েছে গ্যালাক্টিকোরা। এবার ২০১৭-১৮ মৌসুমে ঐতিহাসিক হ্যাটট্রিক ট্রফি জয়ের টার্গেট জিনেদিন জিদানের দলের। তবে এ লক্ষ্যে কঠিন পরীক্ষাই দিতে হবে স্প্যানিশ পরাশক্তিদের।

কেননা এবারের গ্রুপ পর্বের ড্রতে কঠিন গ্রুপে পড়েছে রিয়াল। ‘এইচ’ গ্রুপে ক্রিশ্চিয়ানো রোনাল্ডো, গ্যারেথ বেল, করিম বেনজেমাদের লড়তে হবে জার্মান ক্লাব বরুসিয়া ডর্টমুন্ড, ইংলিশ ক্লাব টটেনহ্যাম হটস্পারের মতো লড়াকু দলের বিপক্ষে। এই গ্রুপের অপর দল সাইপ্রাসের এ্যাপোয়েল নিকোশিয়া। এই দলটির বিপক্ষে ম্যাচ দিয়েই আজ রাতে নতুন মৌসুমে মিশন শুরু করছে রিয়াল মাদ্রিদ। নিজেদের মাঠ সান্টিয়াগো বার্নাব্যুতে খেলবে জিদানের দল। স্প্যানিশ লা লিগায় সবশেষ দুই ম্যাচেই ড্র করে কিছুটা চাপে আছে স্প্যানিশ পরাশক্তিরা। নিষেধাজ্ঞার কারণে লা লিগার ওই ম্যাচগুলোতে খেলতে পারেননি ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। ইউরোপ সেরার লড়াইয়ে খেলার সম্ভাবনা আছে তার। তবে শেষ পর্যন্ত সি আর সেভেনের খেলা নিয়ে সংশয়ও আছে। যাই হোক, আত্মবিশ্বাস নিয়েই শিরোপা ধরে রাখার মিশন শুরু করছে টানা দুইবারের শিরোপাধারী রিয়াল।

আজ রাতে মিশন শুরু করছে দুই ইংলিশ ক্লাব লিভারপুল ও ম্যানচেস্টার সিটি। আরও মাঠে নামার অপেক্ষায় আরেক ইংলিশ ক্লাব টটেনহ্যাম হটস্পার, জার্মানির বরুসিয়া ডর্টমুন্ড, স্পেনের সেভিয়া, ইতালির নেপোলি। ‘এইচ’ গ্রুপে রিয়াল-এ্যাপোয়েল ম্যাচ ছাড়াও মুখোমুখি হচ্ছে টটেনহ্যাম-বরুসিয়া। ‘এফ’ গ্রুপে ম্যানসিটির প্রতিপক্ষ ডাচ ক্লাব ফেয়েনর্ড। গ্রুপের আরেক ম্যাচে লড়বে ইউক্রেনের শাখতার ডোনেস্ক ও ইতালির নেপোলি। ‘ই’ গ্রুপের হাইভোল্টে ম্যাচে লিভারপুলের মুখোমুখি হবে সেভিয়া। এই গ্রুপের আরেক ম্যাচে লড়বে সেøাভেনিয়ার ম্যারিবোর ও রাশিয়ার স্পাটার্ক মস্কো। চ্যাম্পিয়ন্স লীগের ম্যাচ সামনে রেখে রিয়াল কোচ জিনেদিন জিদান এবং তার কোচিং স্টাফের স্ক্রিপ্টে কোন পরিবর্তন থাকছে না বলে জানা গেছে। তবে লীগে তার দলের পারফর্মেন্সে বিষয়ে উদ্বেগ আছে। লা লিগায় দলের সমস্যা শনাক্ত করেছেন রিয়াল বস। গত মৌসুমে কার্ডিফের ফাইনালে রিয়ালের দুরন্ত পারফর্মেন্সের পর অবিরাম প্রশংসা সত্ত্বেও তিনি উদ্বেগের মধ্যে আছেন। তার দলের সবচেয়ে বড় তারকাদের নিয়ে চিন্তিত। কারণ এ্যাপোয়েল নিকোশিয়ার বিপক্ষে রোনাল্ডোসহ আরও অন্তত তিনজন খেলোয়াড়কে নাকি পাচ্ছেন না জিদান।

চ্যাম্পিয়ন্স লীগ এবং সুপার কাপ জয়ের পর স্পটলাইটটা রিয়ালের উপরেই আছে। জিদান বিশ্বাস করেন যে, তিনটি লীগ ম্যাচ, বিশেষ করে লেভান্তের বিপক্ষে শেষ ম্যাচে তার খেলোয়াড়েরা গত মৌসুমের প্রথম দিকের ভুলের পুনরাবৃত্তি করেছে। সে সময় তারা টানা চার ম্যাচ ড্র করেছিল। এবার টানা দুই ম্যাচে ড্র করে রিয়াল কোচ বলেন, আমরা অতিরিক্ত আত্মবিশ্বাসের সঙ্গে খেলছি। উদ্বেগ থাকলেও নিজের দর্শনে পরিবর্তন আনছেন না জিদান। রোটেশন পদ্ধতি এবং দলে পরিবর্তন চালিয়ে যাওয়ার কথাই জানিয়েছেন তিনি। এটা কৌশলই যে তাকে অসাধারণ সাফল্যের নেতৃত্ব দিয়েছে। কিন্তু তিনি জানেন, তার খেলেয়াড়দের আরও অনেক বেশি অনুপ্রাণিত করতে হবে।

এদিকে সেভিয়ার বিপক্ষে লিভারপুলের হয়ে খেলবেন ব্রাজিলিয়ান তারকা ফিলিপ কুটিনহো। দ্য রেডস কোচ জার্গেন ক্লপ বিষয়টি নিশ্চিত করেছেন। বার্সিলোনায় যাওয়ার জন্য ক্লাবের কাছে অনুমতি চাইলেও লিভারপুল তাকে ছাড়েনি। বার্সায় যাওয়ার সম্ভাবনা শেষ হওয়ার পর জাতীয় দলের হয়ে দুটি ম্যাচে অংশ নেন এই ব্রাজিলিয়ান মিডফিল্ডার। অবশ্য শনিবার ম্যানচেস্টার সিটির বিপক্ষে কুটিনহোকে বেঞ্চে রাখেন ক্লপ। চ্যাম্পিয়ন্স লীগের ম্যাচে সেভিয়ার বিপক্ষে তার খেলার বিষয়ে ক্লপ বলেন, ম্যানচেস্টার সিটির বিপক্ষে কুটিনহোকে দলে না রাখার সিদ্ধান্ত মৌসুমের ব্যস্ততাকে মাথায় রেখে নেয়া হয়েছে। সে লম্বা ভ্রমণ এবং দুই ম্যাচে বদলি হিসেবে খেলে এসেছে। তাছাড়া তিন সপ্তাহ অনুশীলন ছাড়া ছিল। সে দুর্দান্ত এক খেলোয়াড়। আশা করি আমরা যত তাড়াতাড়ি সম্ভব তাকে ঠিকঠাক ব্যবহার করতে পারব। উল্লেখ্য, ২০১৬ সালে ইউরোপা লীগের ফাইনালে সেভিয়ার কাছে হেরে যায় লিভারপুল। এবার ঘরের মাঠ এ্যানফিল্ডে সেই হারের ক্ষতে প্রলেপ দেয়ার সুযোগ পাচ্ছে দ্য রেডসরা।

শীর্ষ সংবাদ:
প্রধানমন্ত্রীর বক্তব্য নিয়ে বিভ্রান্তি ছড়াচ্ছেন বিএনপি নেতৃবৃন্দ ॥ কাদের         বৃহস্পতিবার দেশে আসবে গাফ্ফার চৌধুরীর মরদেহ         কিডনিতে ২০৬ পাথর !         কৃষক ও যুবকসহ বজ্রপাতে তিনজনের মৃত্যু         বৃত্তির ফল নিয়ে ভোগান্তিতে জবি শিক্ষার্থীরা         যে অপরাধ করবে তাকেই শাস্তি পেতে হবে ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু নির্মাণ একটি মাইলফলক : সেতুমন্ত্রী         ইভিএম পদ্ধতির ভুল প্রমান করতে পারলে পুরস্কৃত করা হবে ॥ ইসি আহসান হাবিব         অভিবাসীদের জীবন বাঁচাতে প্রচেষ্টা বাড়াতে হবে         অস্ত্র মামলায় ছাত্রলীগ নেতা সাঈদী রিমান্ডে ॥ জোবায়েরের জামিন         ইসলাম বিদ্বেষ, নারী বিদ্বেষকে ঘুষি মেরে বক্সিং-এ বিশ্ব চ্যাম্পিয়ন জারিন         স্ত্রীর কবরের পাশে চিরশায়িত হবেন আবদুল গাফ্ফার চৌধুরী         শিগগিরই সব দলের সঙ্গে সংলাপ : সিইসি         চাঁদপুরে ট্রাক-অটোরিকশা মুখোমুখি সংঘর্ষে প্রাথমিক শিক্ষক নিয়োগের দুই পরীক্ষার্থী নিহত         তীব্র জ্বালানি সংকটে শ্রীলঙ্কায় স্কুল ও অফিস বন্ধ         মঠবাড়িয়ায় যাত্রীবাহী বাস চাপায় মোটরসাইকেল আরোহী নিহত, আহত ২         নগর ভবনে দরপত্র জমা দেওয়ার চেষ্টা         রাজধানীর বাজারে প্রায় সব পণ্যের দাম বৃদ্ধি         শনিবার গ্যাস থাকবে না রাজধানীর যেসব এলাকায়