বুধবার ২৪ আষাঢ় ১৪২৭, ০৮ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সোনারগাঁয় বেতনের দাবিতে সড়ক অবরোধ, আহত ১০

সোনারগাঁয় বেতনের দাবিতে সড়ক অবরোধ, আহত ১০

স্টাফ রিপোর্টার, নারায়ণগঞ্জ ॥ ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের নারায়ণগঞ্জের সোনারগাঁ উপজেলার পিরোজপুর এলাকায় অবস্থিত বিথী ফ্যাশন নামে একটি পোশাক তৈরি কারখানার শ্রমিকরা বকেয়া বেতন ও ঈদ বোনাসের দাবিতে মহাসড়ক অবরোধ ও বিক্ষোভ প্রদর্শন করেছে। এর আগে কারখানার মালিক পক্ষের লোকজন শ্রমিকদের উপর হামলা চালানোর অভিযোগ পাওয়া গেছে। হামলার ঘটনায় প্রায় ১০ জন শ্রমিক আহত হয়েছে। পরে উত্তেজিত শ্রমিকরা কারখানার অভ্যন্তরের জানালার কাঁচ ও আসবাবপত্র ভাংচুর করে। ঘটনাটি ঘটেছে বুধবার দুপুরে।

জানা গেছে, উপজেলার ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের পিরোজপুর বাসস্ট্যান্ড এলাকায় অবস্থিত বিথী ফ্যাশন গার্মেন্টস কারখানায় প্রায় দু’শতাধিক শ্রমিক কাজ করছে। শ্রমিকরা অভিযোগ করেন, গত দু’মাসের বকেয়া বেতন ও ঈদ বোনাস চাইতে গেলে মালিক পক্ষের লোকজন শ্রমিকদের উপর হামলা চালায়। এর প্রতিবাদে শ্রমিকরা মহাসড়কে প্রায় এক ঘন্টা অবস্থান নিয়ে বিক্ষোভ প্রদর্শন করে।

পরে পুলিশ এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। হামলার ঘটনায় শ্রমিক লুৎফর রহমান, সোহাগ মিয়া, খোকন হোসেন, আবু সাঈদ, মানসুরা আক্তার, তানিয়া আক্তার ও জোৎসনা বেগমসহ কমপক্ষে ১০জন শ্রমিক আহত হয়েছে। আহতদের উদ্ধার করে সোনারগাঁ উপজেলা স্বাস্থ্যকমপ্লেক্স ও স্থানীয় ক্লিনিকে ভর্তি করা হয়েছে। পরে বিক্ষুব্ধ শ্রমিকরা একত্রিত হয়ে কারখানার অভ্যন্তরে ভাংচুর চালায়।

কারখানার শ্রমিক আনিসুর রহমান বলেন, শ্রমিকদের দুই মাসের বকেয়া বেতন ও ঈদ বোনাস চাইতে গেলে কারখানার মালিক আমাদেরকে চাকুরীচ্যূত করবে বলে হুমকি দিয়ে মুল ফটকে তালা লাগিয়ে দেয়। পরে হঠাৎ করে কারখানা বন্ধ করে দেয়। গত দুই মাসের বেতন ভাতা পরিশোধ করেননি মালিক পক্ষ। শ্রমিক মানসুরা জানান, ঈদুল আজহার বাকী আর মাত্র ২ দিন। কিন্তু এখনও আমাদের বকেয়া বেতনভাতা ও ঈদ বোনাস দেয়া নিয়ে টালবাহানা করছেন মালিক পক্ষ। তাই বাধ্য হয়ে আমরা আন্দোলনে নামতে বাধ্য হয়েছি।

শ্রমিক জোৎসনা বেগম ও ফাতেমা আক্তার বলেন, মালিক পক্ষের লোকজন আমাদের উপর অতর্কিত ভাবে হামলা চালিয়ে কমপক্ষে ১০জনকে আহত করে। আমরা এর ন্যায় বিচার চাই।

এ বিষয়ে বিথী ফ্যাশন গার্মেন্টসের ব্যবস্থাপনা পরিচালক বিল্লাল হোসেন সাংবাদিকদের বলেন, শ্রমিকদের বকেয়া বেতন ও ঈদ বোনাস আজ (বৃহস্প্রতিবার) পরিশোধ করা হবে। তিনি বলেন, শ্রমিকরা তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে মহাসড়কে অবস্থান নিয়ে বিক্ষোভ মিছিল করে ও কারখানা গ্লাস ও আসবাবপত্র ভাংচুর করে ব্যাপক ক্ষতি সাধন করেছে।

সোনারগাঁ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোর্শেদ আলম বলেন, বিথী ফ্যাশনের শ্রমিকরা বকেয়া বেতন ও বোনাসের দাবিতে মহাসড়কে নামার চেষ্টা করলে তদেরকে সরিয়ে দেয়া হয়। কোন মহাসড়ক অবরোধের কোন ঘটনা ঘটেনি।

শিল্পাঞ্চল পুলিশ-৪ এর সোনারগাঁয়ে জোনের পরিদর্শক আনোয়ার হোসেন জানান, বেতনের দাবিতে বিথী ফ্যাশনের কারখানায় ঝামেলা সৃষ্টি হয়েছিল। কয় মাসের বেতন পাবে তা জানা নেই। পরে জানতে পেরেছি শ্রমিকদের সঙ্গে মালিক পক্ষের মিমাংসা হয়ে গেছে।

সোনারগাঁ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোঃ শাহিনূর ইসলাম বলেন, এ বিষয়ে শ্রমিকদের লিখিত অভিযোগ দিতে বলেছি। লিখিত অভিযোগ দিলে কারখানার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

শীর্ষ সংবাদ:
চিকিৎসায় প্রতারণা ॥ সিলগালা করা হলো রিজেন্ট হাসপাতাল         পিক টাইম কবে ॥ করোনা সংক্রমণ         বান্দরবানে ফের ব্রাশফায়ারে ছয় খুন         বিনিয়োগ ও কর্মসংস্থান বাড়ানোই লক্ষ্য         জাবিতে ১২ জুলাই থেকে অনলাইন ক্লাস শুরু         উত্তরে পানি কমতে শুরু করলেও দুর্ভোগ কমেনি         বন্যা মোকাবেলায় বাংলাদেশকে এক লাখ ইউরো দিচ্ছে ইইউ         ভার্চুয়াল আদালত নিয়ে আজ বিচারপতিদের ফুলকোর্ট সভা         বাজার স্থিতিশীল রাখতে এবার চাল আমদানির সিদ্ধান্ত         ঘরে বসেই দেখা যাবে গোয়ালঘর, কেনা যাবে কোরবানির পশু         এ বছর লক্ষ্যমাত্রার চেয়েও বেশি আউশ আবাদ হয়েছে         ড্রেন নির্মাণে রডের পরিবর্তে বাঁশ ব্যবহারকারী ইউপি মেম্বার সাসপেন্ড         সারাদেশে ১৫৮টি প্রতিষ্ঠানকে ৫ লাখ টাকা জরিমানা         দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ৫৫ জনের, নতুন শনাক্ত ৩০২৭         ওয়ারি লকডাউন আরো কঠোর হবে,এলাকাবাসী ধৈর্য্য ধরুন : মেয়র তাপস         একযুগ পর ট্রেনে কোরবানীর পশু পরিবহন করবে রেলওয়ে : রেলপথমন্ত্রী         ‘করোনা পরিস্থিতিতে গণমাধ্যমের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ’: তথ্যমন্ত্রী         লঞ্চ দুর্ঘটনা : হত্যাকাণ্ড প্রমাণিত হলে ‘হত্যা মামলা’ হবে : নৌপ্রতিমন্ত্রী         বিজিবির ১১৯ মুক্তিযোদ্ধার গেজেট বাতিলের প্রজ্ঞাপন স্থগিত         সংসদের মুলতবি অধিবেশন বসছে বুধবার        
//--BID Records