বুধবার ১৫ আশ্বিন ১৪২৭, ৩০ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ময়দানী লড়াইয়ের আগে ফুরফুরে মেসি

  • দলবদলের বাজারে সুখবর নেই বার্সিলোনার

স্পোর্টস রিপোর্টার ॥ ঝক্কি-ঝামেলা কম পোহাতে হয়নি। এক নেইমারের বিদায়েই বার্সিলোনার অনেক বড় ক্ষতি হয়েছে। কম ক্ষতি হয়নি লিওনেল মেসি-লুইস সুয়ারেজদের। তাদের বিখ্যাত ‘এমএসএন’ ত্রয়ীর যে অবসান ঘটেছে।

তবে সব ব্যথা ভুলতে চায় বার্সা ও খেলোয়াড়রা। মেসিও সেই চেষ্টা করছেন। নতুন মৌসুম শুরুর আগে পরিবারের সঙ্গে সময় কাটিয়েছেন আর্জেন্টাইন অধিনায়ক। লক্ষ্য একটাইÑ নিজেকে চাপমুক্ত রাখা। কদিন পরই যে চিরপ্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদের বিরুদ্ধে দুই লেগের এল ক্লাসিকো। প্রাক-মৌসুম প্রস্তুতির পর নিজ নিজ দলের সঙ্গে ব্যস্ত সময় পার করছেন ফুটবলাররা। ব্যস্ততা আছে মেসিরও। তবে একটু ফুরসত পেয়েই পরিবারের সঙ্গে সময় কাটিয়েছেন বার্সিলোনা সুপারস্টার। গত ৩০ জুন ছোটবেলার বান্ধবী এ্যান্টেনেল্লা রোকুজ্জোকে বিয়ে করেন মেসি। সম্প্রতি স্ত্রীর সঙ্গে দারুণ সময় কাটান তিনি। পরে সামাজিক যোগাযোগের মাধ্যম টুইটারে রোকুজ্জোর সঙ্গে পুলের পাশের তোলা একটি ছবিও পোস্ট করেন আর্জেন্টাইন ফুটবল তারকা।

রবিবার স্প্যানিশ সুপার কাপের ফাইনালের প্রথম লেগে ঘরের মাঠ ন্যুক্যাম্পে রিয়াল মাদ্রিদকে আতিথ্য দেবে বার্সিলোনা। এরপর ১৬ আগস্ট ফিরতি পর্বে সান্টিয়াগো বার্নাব্যুতে রিয়ালের আতিথ্য গ্রহণ করবে বার্সা। গুরুত্বপূর্ণ ম্যাচ দুটির পরই স্প্যানিশ লা লিগা ও উয়েফা চ্যাম্পিয়ন্স লীগের নতুন মৌসুম শুরু করবে কাতালানরা। স্প্যানিশ সুপার কাপের আগে নিজের প্রস্তুতিটা দারুণভাবে সেরে রেখেছেন মেসি। ইতোমধ্যে জুয়ান গাম্পার ট্রফিতে চাপোকোয়েন্সের বিরুদ্ধে এক গোল করার পাশাপাশি দুটি গোলে এ্যাসিস্ট করেন আর্জেন্টাইন সুপারস্টার। এবার রিয়ালের বিরুদ্ধে ময়দানী লড়াইয়ে জ্বলে ওঠার পালা মেসির। অবশ্য রিয়ালও তাদের প্রস্তুতিটা দুর্দান্তভাবে সেরে রেখেছে। ম্যানচেস্টার ইউনাইটেডকে হারিয়ে উয়েফা সুপার কাপ জিতেছে গ্যালাক্টিকোরা। স্প্যানিশ সুপার কাপের ফাইনালের আগে বার্সিলোনার অনুশীলনে অনুপস্থিত ছিলেন অধিনায়ক আন্দ্রেস ইনিয়েস্তা। যে কারণে প্রথম লেগে ঘরের মাঠে রিয়ালের বিরুদ্ধে খেলা নিয়ে সংশয় দেখা দিয়েছে। কোচ আর্নেস্টো ভালভার্ডের অধীনে ট্রেনিং সেশনে অংশ নেয় বার্সিলোনা। কাতালান কোচ অনুশীলনে অংশ না নেয়ার অনুমতি দেন ইনিয়েস্তা। তবে দলের অধিনায়ক কেন ট্রেনিং সেশনে অংশ নেননি সেটি উল্লেখ করেনি বার্সিলোনা। গাম্পার ট্রফিতে চাপোকোয়েন্সের বিরুদ্ধে খেলেন ইনিয়েস্তা। গত মৌসুমে ইনজুরির কারণে লম্বা সময় মাঠের বাইরে ছিলেন তিনি। নতুন মৌসুমে তাই ইনিয়েস্তাকে নিয়ে সতর্ক বার্সা।

এদিকে ফিলিপ কুটিনহোর জন্য তিন তিনবার বিড করেও ব্যর্থ হয়েছে বার্সিলোনা। নেইমার পিএসজিতে চলে যাওয়ার পর তার জায়গা পূরণে পাওলো দিবালা ও কুটিনহোকে ন্যুক্যাম্পে আনতে চাইছে বার্সিলোনা। তবে ইংল্যান্ড এবং ইতালি থেকে কোন সুখবর পায়নি আর্নেস্টো ভালভার্ডের দল। সবমিলিয়ে কঠিন সময়ই পার করছে বার্সা। দিবালাকে ধরে রাখার জন্য বিখ্যাত ১০ নম্বর জার্সি তাকে দেয়ার সিদ্ধান্ত নিয়েছে জুভেন্টাস। জানা গেছে, ১০ নম্বর জার্সিটি আপাতত খালি থাকায় নতুন মৌসুমে দিবালাকেই সেটি দেয়ার সিদ্ধান্ত নিয়েছে জুভরা। অর্থাৎ আর্জেন্টাইন স্ট্রাইকারকে যে ছাড়বে না ইতালিয়ান চ্যাম্পিয়নরা বার্সাকে সেই পরিষ্কার বার্তা দিয়ে রেখেছে তারা।

পালের্মোর সাবেক তারকা দিবালাকে আনার জন্য মেসিই নাকি তার নাম বার্সার বোর্ডের কাছে প্রস্তাব করেছিলেন। তবে সেই পথে এখনও কোন অগ্রগতি করতে পারেনি কাতালানরা। ন্যুক্যাম্পে আসলে স্বদেশী মেসির দারুণ সমর্থন পাবেন দিবালা- এটা চিন্তা করে বার্সিলোনায় যোগ দেবেন তিনি এমনটাই ভাবনা ছিল অনেকেরই। তবে এখন পর্যন্ত তার কাছ থেকে ইতিবাচক কোন বার্তা পায়নি বার্সা। জুভেন্টাসে যোগ দেয়ার পর থেকেই ২১ নম্বর জার্সি পরে খেলে আসছেন দিবালা। গত মৌসুমে জুভেন্টাস ছেড়ে পল পোগবা ম্যানচেস্টার ইউনাইটেডে যাওয়ার পর থেকেই ১০ নম্বর জার্সিটি খালি পড়ে আছে। দলের সেরা খেলোয়াড় দিবালার গায়েই সেটি চড়াতে চায় তুরিনের ওল্ড লেডিরা।

শীর্ষ সংবাদ:
'বাংলাদেশে পানি জীবন-মরণের বিষয়'         ঢাকা-১৮ আসনে আওয়ামী লীগের প্রার্থী হাবীব হাসান, সিরাজগঞ্জে জয়         বাংলাদেশ থেকে সরাসরি যুক্তরাষ্ট্রে বিমান চলাচলে চুক্তি স্বাক্ষর         শ্বাসকষ্ট নিয়ে হাসপাতালে ভর্তি এমপি আবুল হাসনাত আবদুল্লাহ         আক্রান্ত ৩ কোটি ৩৫ লাখ, মৃত্যু ১০ লাখ ৫ হাজার         ট্রাম্পকে পুতিনের ‘পোষা কুকুর’ বললেন বাইডেন         মঙ্গলে পানির উৎস পেল নাসা         মেহবুবাকে আর কতদিন আটকে রাখা হবে- জানতে চান আদালত         কুয়েতের নতুন আমির শেখ নওয়াফ আল-আহমদ আল সাবাহ         প্রতিদিন ভারতে ধর্ষণের শিকার ৮৭ জন         শত শত সৌদি প্রবাসীর ভিসার মেয়াদ শেষ হচ্ছে আজ         বাবরি মসজিদ ধ্বংস মামলার রায় আজ         আর্মেনিয়ার যুদ্ধবিমান ভূপাতিত করেছে তুরস্ক         বহুল আলোচিত রিফাত হত্যা মামলার রায় আজ         উইঘুরদের পর এবার চীনের নিশানায় উতসুল মুসলিমরা!         প্রেসিডেন্ট নির্বাচনের বিতর্কে প্রথম মুখোমুখি ট্রাম্প-বাইডেন         ২৮ হাজার কর্মী ছাঁটাইয়ের ঘোষণা ডিজনির         বন্ধ হবে নদী ভাঙ্গন ॥ বিদেশী প্রযুক্তির টেকসই প্রকল্প         কোভিড-১৯ মোকাবেলায় সুসমন্বিত রোডম্যাপ প্রয়োজন ॥ প্রধানমন্ত্রী         প্রথম প্রেসিডেন্সিয়াল বিতর্কের জন্য প্রস্তুত বাইডেন-ট্রাম্প