মঙ্গলবার ৪ কার্তিক ১৪২৮, ১৯ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মুদ্রানীতি ঘোষণার দিনে পুঁজিবাজারে সূচক বেড়েছে

অর্থনৈতিক রিপোর্টার ॥ ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বুধবার মূল্য সূচকের উর্ধমুখী প্রবণতার মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। দুই বাজারেই লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ কোম্পানির শেয়ার দর বেড়েছে।

বাজার সংশ্লিষ্টদের মতে, কিছুদিন ধরেই মুদ্রানীতিকে ঘিরে বাজারে বিনিয়োগকারীদের মনে কিছুটা অস্থিরতা কাজ করেছিল। আগামী অর্ধবার্ষিকীতে তারল্য প্রবাহ ও ঋণ প্রবাহের মাত্রা কেমন হবে তা ঘোষিত এই মুদ্রানীতিতে। বুধবারের মুদ্রানীতিতে পুঁজিবাজারের জন্য ইতিবাচক-নেতিবাচক কোন কিছুই ছিল না। শুধুতাই নয় গর্বনর ফজলে কবির ঘোষণা করেন মুদ্রানীতির সঙ্গে পুঁজিবাজারের কোন সম্পর্ক নেই। এতেই বিনিয়োগকারীদের মনে আশার সঞ্চার হয়, কিছু না থাকলেও অন্তত নেতিবাচক কোন প্রভাব বাজারে পড়বে না। এই কারণে শেষ বিকেলে এসে বাজারে লেনদেন ও শেয়ার কেনার চাহিদা বেড়েছে। এছাড়া বুধবারে বেশকিছু কোম্পানির অর্ধবার্ষিকী প্রতিবেদন প্রকাশিত হয়েছে সেটিও ইতিবাচক প্রভাব ফেলেছে। বিশেষ করে ব্যাংক খাতের দরবৃদ্ধি বাজারে সূচকের ইতিবাচক প্রবণতা বজায় রেখেছে।

বাজার বিশ্লেষণে দেখা গেছে, ডিএসইতে বুধবার ৬৩৮ কোটি ৯৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে, যা আগের দিনের তুলনায় ১৭ কোটি ২১ লাখ টাকা বেশি। মঙ্গলবার ডিএসইতে ৬৫৬ কোটি ১৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছিল।

ডিএসইতে মোট লেনদেনে অংশ নেয় ৩৩০টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১৭৭টির, কমেছে ৯৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৫৮টির শেয়ার দর। এদিকে ডিএসইএক্স বা প্রধান মূল্য সূচক ২২ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৮২৪ পয়েন্টে অবস্থান করছে। ডিএসইএস বা শরীয়াহ সূচক ৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৩১৭ পয়েন্টে। আর ডিএস৩০ সূচক ৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২ হাজার ১৩১ পয়েন্টে।

ডিএসইর লেনদেনের সেরা কোম্পানিগুলো হলো : আইডিএলসি ফাইনান্স, লঙ্কাবাংলা ফাইনান্স, ব্র্যাক ব্যাংক, গ্রামীণফোন, আরএকে সিরামিক, সিটি ব্যাংক, ইফাদ অটো, ওয়ান ব্যাংক, শাহজীবাজার পাওয়ার ও ফু-ওয়াং ফুড।

দরবৃদ্ধির সেরা কোম্পানিগুলো হলো : সাফকো স্পিনিং, ১ম প্রাইম মিউচুয়াল ফান্ড, প্রগতি ইন্স্যুরেন্স, রূপালী ব্যাংক, মিথুন নিটিং, প্রভাতি ইন্স্যুরেন্স, আরএকে সিরামিক, কনফিডেন্স সিমেন্ট, ফু-ওয়াং সিরামিক ও এ´িম ব্যাংক।

দর হারানোর সেরা কোম্পানিগুলো হলো : পিএফআই মিউচুয়াল ফান্ড, ফার্স্ট ফাইনান্স, ব্র্যাক ব্যাংক, মুন্নু সিরামিক, ভ্যানগার্ড মিউচুয়াল ফান্ড, শাইনপুকুর সিরামিক, রিলায়েন্স ইন্স্যুরেন্স, সাউথইস্ট ব্যাংক ও জুটস স্পিনার্স।

অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সেঞ্জে (সিএসই) ৩৮ কোটি ২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৫৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৮ হাজার ৬০ পয়েন্টে। সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৫৬টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১৪২টির, কমেছে ৮০টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৪টি কোম্পানির শেয়ার।

সিএসইর লেনদেনের সেরা কোম্পানিগুলো হলো : ফাইন ফুড, গ্রামীণফোন, সাইফ পাওয়ারটেক, ফু-ওয়াং ফুড, রূপালী ব্যাংক, ফরচুন সুজ, আইডিএলসি, এ´িম ব্যাংক, কেয়া কসমেটিক ও জেনারেশন নেক্সট ফ্যাশন।

শীর্ষ সংবাদ:
বাংলাদেশের মানুষ তার ধর্ম পালন করবে স্বাধীনভাবে : প্রধানমন্ত্রী         টস জিতে ব্যাটিংয়ে বাংলাদেশ         প্রতিমাসে তিন কোটি ডোজ টিকা দেওয়া হবে : স্বাস্থ্যমন্ত্রী         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৭         অপ্রীতিকর ঘটনা রোধে সরকার প্রতিশ্রুতিবদ্ধ         পীরগঞ্জে ক্ষতিগ্রস্তদের জন্য একশ বান্ডিল টিন ও নগদ অর্থ বরাদ্দ         সয়াবিন তেলের দাম লিটারে বাড়লো ৭ টাকা         অপরাধের ধরন-মাধ্যম প্রতিনিয়ত পরিবর্তন হচ্ছে : এনটিএমসি পরিচালক         ডেঙ্গু আক্রান্ত হয়ে আরও ১৫১ জন হাসপাতালে         হিন্দু সম্প্রদায়ের বাড়িঘরে হামলায় বহিরাগতরাও অংশ নিয়েছিল ॥ স্পিকার         মেয়র আতিকের বিরুদ্ধে করা মামলার আবেদন খারিজ         ব্যাক্তির অপরাধে কোন সম্প্রদায়কে দায়ী করা যাবে না ॥ শিক্ষামন্ত্রী         কুমিল্লার ঘটনার মুলহোতা পলাতক, শিগগিরই গ্রেফতার ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         পা থেকে মাথা পর্যন্ত অসাম্প্রদায়িক চেতনার মূল্যবোধে সজ্জিত হতে হবে ॥ ইনু         দুর্নীতির মামলার ভয় দেখিয়ে চিকিৎসকের ৯৫ লাখ টাকা আত্মসাত ॥ গ্রেফতার ২         ‘কুমিল্লার ঘটনায় জড়িতদের দ্রুত খুঁজে বের করা হবে’         অপরাধী শনাক্তে সক্ষমতা বাড়ল র‍্যাবের         যবিপ্রবিতে ফিজিওথেরাপি চিকিৎসায় রোবোটিক্স প্রযুক্তি ব্যবহার শীর্ষক সেমিনার         সাম্প্রদায়িক সন্ত্রাস রুখে দেওয়ার প্রত্যয় আ.লীগের         হামলাকারীদের দ্রুত শাস্তির আওতায় আনতে প্রধানমন্ত্রীর নির্দেশ