মঙ্গলবার ১১ কার্তিক ১৪২৮, ২৬ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

শুল্ক জটিলতায় বাংলাদেশের রফতানি বাধাগ্রস্ত হচ্ছে

অর্থনৈতিক রিপোর্টার ॥ বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, উন্নত দেশগুলোতে শুল্ক জটিলতা দূর করা হলে বাংলাদেশের পণ্য রফতানি আরও বাড়বে। শুল্ক জটিলতার কারণে বাংলাদেশের রফতানি অনেক ক্ষেত্রে বাধাগ্রস্ত হচ্ছে।

বাণিজ্যমন্ত্রী সোমবার সচিবালয়ে মন্ত্রণালয়ের অফিস কক্ষে বাংলাদেশে সফররত ওয়ার্ল্ড কাস্টমস অর্গানাইজেশনের সেক্রেটারি জেনারেল কোনিও মিকুরিয়ার সঙ্গে সাক্ষাৎকালে এসব কথা বলেন। তিনি বলেন, বিভিন্ন দেশের উচ্চ শুল্কহার, নতুন নতুন নামে শুল্ক আরোপ রফতানির জন্য বড় বাধা। ওয়ার্ল্ড কাস্টমস অর্গানাইজেশন এ ক্ষেত্রে ভূমিকা রাখতে পারে।

মন্ত্রী বলেন, বিশ্ব বাণিজ্য সংস্থার সিদ্ধান্ত মোতাবেক উন্নত বিশ্বের দেশগুলো এলডিসিভুক্ত দেশগুলোকে ডিউটি ও কোটা ফ্রি বাণিজ্য সুবিধা প্রদান করার কথা, কিন্তু অনেক উন্নত দেশ সে সুবিধা দিচ্ছে না। তিনি বলেন, ওয়ার্ল্ড কাস্টমস অর্গানাইজেশন উদ্যোগ নিয়ে শুল্ক ক্ষেত্রে চলমান জটিলতাগুলো দূর করলে উন্নত বিশ্বে বাংলাদেশের পণ্য রফতানি বৃদ্ধি পাবে। বিভিন্ন নামে শুল্ক আরোপের কারণে বিশ্বের অনেক দেশে বাংলাদেশী পণ্য রফতানি বাধাগ্রস্ত হচ্ছে।

বিশ্ব রফতানি বাণিজ্যে বাংলাদেশ দক্ষতার সঙ্গে এগিয়ে যাচ্ছে জানিয়ে তোফায়েল আহমেদ বলেন, ‘গত অর্থবছরে বাংলাদেশ ৩৪.৮৩৬ বিলিয়ন মার্কিন ডলার মূল্যের পণ্য রফতানি করেছে। ২০২১ সালে রফতানির পরিমাণ দাঁড়াবে ৬০ বিলিয়ন মার্কিন ডলার। বাংলাদেশের রফতানি পণ্য এবং বাজার সম্প্রসারিত হচ্ছে।

সফররত ওয়ার্ল্ড কাস্টমস অর্গানাইজেশনের সেক্রেটারি জেনারেল বলেন, বিশ্ব বাণিজ্য সংস্থার সদস্য দেশগুলোর কাস্টমস সমস্যা সমাধানে কাজ করছে।

ঢাকায় চলছে রবি-এয়ারটেল নেটওয়ার্ক সমন্বয়ের কাজ

রাজধানীর আদাবর, চকবাজার, ধানম-ি, হাজারীবাগ, কলাবাগান, লালবাগ, মোহাম্মদপুর, নিউমার্কেট, পল্টন, রমনা, শাহবাগ, শেরেবাংলা নগর ও তেজগাঁও এলাকায় ২৪ জুলাই থেকে শুরু হয়েছে রবি-এয়ারটেল নেটওয়ার্ক সমন্বয়ের কাজ। গত সপ্তাহে বাড্ডা, ক্যান্টনম্যান্ট, কাফরুল, মিরপুর, পল্লবী ও শাহ আলী এলাকায় নেটওয়ার্ক সমন্বয়ের কাজ শুরু হয়।

রবি ও এয়ারটেল গ্রাহকদের সেরা সেবাটি প্রদানের লক্ষ্যে তরঙ্গ ও বিটিএসসহ টেলিযোগাযোগ নেটওয়ার্কের অন্যান্য অবকাঠামোগুলোও সমন্বয় করা হবে। গ্রাহক সেবার সুবিধার্থে কয়েক সপ্তাহের মধ্যেই রাজধানীতে এয়ারটেল নেটওয়ার্ক রবি’র সঙ্গে ক্রমাগতভাবে একীভূত হবে। নেটওয়ার্কটি উপভোগ করতে এয়ারটেল গ্রাহকদের শুধু দুটি পদক্ষেপ নিতে হবে। এয়ারটেল গ্রাহকদের তাদের হ্যান্ডসেটের নেটওয়ার্ক অপশনে গিয়ে এয়ারটেল/এয়ারটেলটুজি/ এয়ারটেল থ্রিজি/ ৪৭০০২/রবি থ্রিজি/ রবিআজিয়াটা/বিজিডিরবি/একটেল লিখে সার্চ দিয়ে একটি অপশন সিলেক্ট করতে হবে। -বিজ্ঞপ্তি

শীর্ষ সংবাদ:
গার্মেন্টসে প্রচুর অর্ডার ॥ কর্মসংস্থানের বিরাট সুযোগ         দারিদ্র্য বিমোচনে দক্ষিণ এশীয় দেশগুলোর কাজ করা উচিত         শেয়ারবাজারে বড় দরপতন বিনিয়োগকারীরা রাস্তায়         সাম্প্রদায়িক হামলায় জড়িতদের কঠোর শাস্তি দাবি         প্রশাসনে পদোন্নতি পেতে তদবিরের ছড়াছড়ি         ছোট অপারেশন হয়েছে খালেদা জিয়ার         সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষায় ঐক্যবদ্ধ প্রতিরোধের বিকল্প নেই         রূপপুর পরমাণু বিদ্যুত কেন্দ্রের সঞ্চালন লাইন নিয়ে শঙ্কা         ইলিশ ধরতে জেলেরা আবার নদীতে ॥ উঠে গেল নিষেধাজ্ঞা         সিডিউলবিহীন বিমানেই চোরাচালান         রবির অভিযুক্ত শিক্ষকের বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা নেয়ার সুপারিশ         সিনহাকে হত্যা করতে ওসি প্রদীপের নির্দেশে সড়কে ব্যারিকেড         তুচ্ছ ঘটনায় টেকনাফে বৌদ্ধ বিহারে হামলা, অগ্নিসংযোগ         বাংলাদেশের সঙ্গে সম্পর্ক উন্নয়নে আগ্রহী পাকিস্তান         করোনা : গত ২৪ ঘন্টায় ৫ জনের মৃত্যু, শনাক্ত ২৮৯         আবাসিক এলাকায় নতুন গ্যাস সংযোগ কেন নয়, হাইকোর্টের রুল         বিতর্কিতদের নয়, ত্যাগীদের নাম কেন্দ্রে পাঠানোর নির্দেশনা         অনিবন্ধিত ই-কমার্স প্রতিষ্ঠান বন্ধ হবে : বাণিজ্যমন্ত্রী         তদন্তের সময় অনৈতিক সুবিধা দাবি ॥ দুদকের কর্মকর্তাকে হাইকোর্টে তলব         বাংলাদেশকে স্বর্ণ চোরাচালানের রুট বানিয়েছে পার্শ্ববর্তী দেশ