মঙ্গলবার ৯ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৪ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

কারবার-হ্যালেপের জয়

কারবার-হ্যালেপের জয়
  • ইস্টবোর্ন টুর্নামেন্টের তৃতীয় পর্বে কন্টা-ভেসনিনা, দ্বিতীয় পর্ব থেকেই গারবিন মুগুরুজার বিদায়

স্পোর্টস রিপোর্টার ॥ ইস্টবোর্ন টুর্নামেন্টে জয় দিয়েই যাত্রা শুরু করেছেন ফেবারিট সব তারকারা। বুধবার টুর্নামেন্টের প্রথম পর্বে জয়ের দেখা পেয়েছেন গ্রেট ব্রিটেনের জোহানা কন্টা, রোমানিয়ার সিমোনা হ্যালেপ, রাশিয়ার সভেতলনা কুজনেতসোভা, এলিনা ভেসনিনা এবং জার্মানির এ্যাঞ্জেলিক কারবার। তবে প্রথম রাউন্ড থেকেই ছিটকে গেছেন স্প্যানিশ টেনিস তারকা গারবিন মুগুরুজা এবং রোমানিয়ার মনিকা নিকুলেস্কো।

বর্তমান বিশ্ব টেনিস র‌্যাঙ্কিংয়ের নাম্বার ওয়ান তারকা এ্যাঞ্জেলিক কারবার। কিন্তু দুর্ভাগ্য জার্মান তারকার। চলতি মৌসুমে এখন পর্যন্ত নিজেকে মেলে ধরতে পারেননি তিনি। মৌসুমের প্রথম দুটি গ্র্যান্ডসøাম টুর্নামেন্টেই ছিলেন নিজের ছায়া। তারপরও লড়াই চালিয়ে যাচ্ছেন স্টেফিগ্রাফের এই উত্তরসূরি। মৌসুমের তৃতীয় গ্র্যান্ডসøাম টুর্নামেন্ট উইম্বলডন শুরুর আগে শেষ প্রস্তুতি মঞ্চ হিসেবে বিবেচিত ইস্টবোর্ন টুর্নামেন্টে অবশ্য জয় দিয়েই শুরু করেছেন তিনি। তবে চেক প্রজাতন্ত্রের ক্রিস্টিনা পিসকোভার বিপক্ষে কিন্তু প্রথম সেটেই হেরে বসেন কারবার। ৬-৪ সেটে হেরে যান তিনি। দ্বিতীয় সেটেই অবশ্য ঘুরে দাঁড়ান জার্মান তারকা। ৬-১ সেটে উড়িয়ে দেন প্রতিপক্ষকে। তৃতীয় সেটে ৭-৫ সেট জিতে পরের রাউন্ডের টিকেট কাটেন টুর্নামেন্টের শীর্ষ বাছাই এ্যাঞ্জেলিক কারবার। এমন জয়ের পর দারুণ রোমাঞ্চিত বিশ্ব টেনিস র‌্যাঙ্কিংয়ের নাম্বার ওয়ান এই তারকা।

ম্যাচ শেষে নিজের অনুভূতি প্রকাশ করতে গিয়ে কারবার বলেন, ‘এই অনুভূতিটা সত্যিই অন্যরকম। খুবই ভাল লাগছে জয় দিয়ে টুর্নামেন্ট শুরু করতে পেরে। কেননা প্রথম রাউন্ডের ম্যাচ সবসময়ই কঠিন। আমি বলব আমাদের উভয়ের জন্যই ভাল একটা ম্যাচ ছিল। সে খুব ভালভাবেই সার্ভ করছিল এবং আমিও ফিরতি শটে খুব মনোযোগী ছিলাম। শেষের দিকে আমি পয়েন্ট বাই পয়েন্টের দিকেই বেশি মনোযোগী হয়ে পড়ি এবং অপেক্ষা করছিলাম ভাল কিছু সুযোগের জন্য। সর্বোপরি ম্যাচটা জিতে আমি খুবই আনন্দিত।’ ইস্টবোর্নে কারবারের ভাল স্মৃতি রয়েছে। কেননা এর আগেও যে দুইবার খেলেছেন এই টুর্নামেন্টের ফাইনাল। কিন্তু দুইবারই একই ফল। ফাইনালে হেরেছেন তিনি। ২০১২ সালের প্রথম ফাইনালে তামিরা পাজেকের কাছে এবং সর্বশেষ ২০১৪ সালে মেডিসন কেইসের কাছে হেরে রানার্সআপের তৃপ্তি নিয়েই কোর্ট ছেড়েছেন কারবার। প্রিয় কোর্টে আবার ফিরে কিছুটা আবেগাপ্লুতও কারবার। এ প্রসঙ্গে তিনি বলেন, ‘ইস্টবোর্নে ফেরাটা আমার কাছে অন্যরকম ভাল লাগা। এখানে দুইবার ফাইনাল খেলেছি আমি। এখানে পুরো সপ্তাহ জুড়েই সমর্থকরা আমাদের যেভাবে সমর্থন দেন তা আসলেই অসাধারণ।’

এই টুর্নামেন্টে জয় দিয়ে মিশন শুরু করেছেন রোমানিয়ার সিমোনা হ্যালেপও। টুর্নামেন্টের দ্বিতীয় বাছাই হ্যালেপ এদিন ৩-৬, ৬-৩ এবং ৬-২ সেটে পরাজিত করেন চীনের অখ্যাত ডুয়ান ইং ইংকে। প্রতিপক্ষকে হারাতে তার সময় লাগে এক ঘণ্টা ৪২ মিনিট। এই টুর্নামেন্টে ভাল করতে পারলে কারবারকে টপকে শীর্ষে উঠারও সুযোগ রয়েছে তার। সেক্ষেত্রে অবশ্যই তাকে সেমিফাইনাল কিংবা তারচেয়েও ভাল করতে হবে। তবে জার্মান তারকা যদি কোয়ার্টার ফাইনাল কিংবা সেমিফাইনালে ওঠে সেক্ষেত্রে হ্যালেপকে খেলতে হবে ফাইনাল। আর কারবারও যদি ফাইনালের টিকেট কেটে ফেলেন? তাহলে র‌্যাঙ্কিংয়ের শীর্ষে উঠার জন্য হ্যালেপকে অবশ্যই ইস্টবোর্ন টুর্নামেন্টের চ্যাম্পিয়ন হতে হবে। পারবেন কী তা? ভক্ত-অনুরাগীদের অপেক্ষা এখন সেটাই দেখার।

এদিকে কারবার হ্যালেপ ছাড়াও জয়ের স্বাদ পেয়েছেন জোহানা কন্টা। টুর্নামেন্টের পঞ্চম বাছাই কন্টা এদিন ৬-২ এবং ৬-২ সেটে হারান হ্যালেপেরই স্বদেশী সোরানা ক্রিস্টিয়াকে। রাশিয়ার সভেতলনা কুজনেতসোভা ৪-৬, ৭-৫ এবং ৬-২ সেটে মোনা বার্থেলকে এবং এলিনা ভেসনিনা ৬-৩ ও ৬-৩ সেটে পরাজিত করেন প্যারাগুয়ের ভেরোনিকা কেপেদে রোজকে। আর চেকপ্রজাতন্ত্রের বারবোরা স্ট্রাইকোভার কাছে ৬-১ এবং ৬-০ গেমে হেরে টুর্নামেন্ট থেকেই ছিটকে পড়েন স্প্যানিশ টেনিস তারকা গারবিন মুগুরুজা।

শীর্ষ সংবাদ:
রিজার্ভ বাড়াতে মরিয়া ॥ নানামুখী কৌশল সরকারের         আঞ্চলিক সঙ্কট মোকাবেলায় প্রধানমন্ত্রীর পাঁচ প্রস্তাব         শ্রীলঙ্কার বিরুদ্ধে দুই সেঞ্চুরিতে বাংলাদেশের দিন         রোহিঙ্গা প্রত্যাবাসন দুঃস্বপ্ন         দুর্নীতির মামলায় কারাগারে ওসি প্রদীপের স্ত্রী         একগুচ্ছ প্রণোদনায় ঘুরে দাঁড়াল শেয়ারবাজার         প্রভাবশালীদের দখলে উত্তরবঙ্গের অর্ধেক খাস জমি         সিলেটে বন্যাকবলিত এলাকায় খাবার পানির তীব্র সঙ্কট         মাঙ্কিপক্স নিয়ে সব বিমানবন্দরে সতর্ক অবস্থা         গম নিয়ে রাশিয়ার সঙ্গে বোঝাপড়ায় আগ্রহী আমদানিকারকরা         পদ্মা সেতু নিয়ে বড়াই করা উচিত নয় ॥ ফখরুল         শিক্ষক ও বিমানবাহিনীর সদস্যসহ সড়কে প্রাণ গেল ১৫ জনের         প্রমাণ ছাড়া স্বাস্থ্যকর পুষ্টিকর বলে প্রচার করা যাবে না         ফখরুলের বক্তব্য নতুন ষড়যন্ত্রের বহির্প্রকাশ ॥ কাদের         প্রস্তুত স্বপ্নের পদ্মা সেতু         পাম তেল রপ্তানিতে ইন্দোনেশিয়ার নিষেধাজ্ঞা প্রত্যাহার         বাংলাদেশের কাছে অপরিশোধিত জ্বালানি তেল বিক্রি করতে চায় রাশিয়া         রাজধানীতে ট্রাকে পণ্য বিক্রি করবে না টিসিবি         জাফরুল্লাহ চৌধুরীর ‘জাতীয় সরকার’ প্রস্তাবে বিব্রত বিএনপি         মঙ্গলবার আত্মসমর্পণ করে জামিন চাইবেন সম্রাট