সোমবার ৯ কার্তিক ১৪২৮, ২৫ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আমিরাতে কর্মী নিয়োগে আগামী মাসে যৌথ কমিটির বৈঠক

  • মন্ত্রীর সফরের পর শ্রমবাজার খুলে যাওয়ার সম্ভাবনা

স্টাফ রিপোর্টার ॥ সংযুক্ত আরব আমিরাত বাংলাদেশ থেকে কর্মী নিয়োগের বিষয়ে আগামী মাসেই দুই দেশের জয়েন্ট ওয়ার্কিং কমিটির বৈঠক হবে ঢাকায়। প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী নুরুল ইসলাম বিএসসি সংযুক্ত আরব আমিরাত সফরের পর দেশটিতে শ্রমবাজার খুলে যাওয়ার সম্ভবনা দেখা দিয়েছে। একই সঙ্গে দেশটিতে কর্মরত ৭ লাখ বাংলাদেশী কর্মীর আকামা (চাকরি) পরিবর্তনের বিষয়টি অনুমোদন করেছে কর্তৃপক্ষ। এখন থেকে বাংলাদেশী কর্মীরা তাদের ইচ্ছে মতো চাকরি পরিবর্তন করতে পারবেন। আকামা পরিবর্তন একটি বড় কাজ হয়েছে বলে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় জানিয়েছে।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী নুরুল ইসলাম বিএসসি সম্প্রতি বলেছেন, দেশটির মানবসম্পদ ও এমিরেটাইজেশন মন্ত্রী সাকর গোবাশ সাঈদ গোবাশের সঙ্গে তার গুরুত্বপূর্ণ বৈঠক হয়েছে। দ্বিপাক্ষিক বৈঠকে বাংলাদেশ থেকে কর্মী নেয়ার বিষয়টি গুরুত্ব পেয়েছে। বৈঠকে বাংলাদেশ থেকে অধিক সংখ্যক কর্মী নেয়া ও কর্মীদের সুযোগ সুবিধা বাড়ানোর বিষয়ে বিস্তারিত আলোচনা হয়েছে। দেশটির মানব সম্পদ মন্ত্রণালয় থেকে সরকারের কাছে বাংলাদেশী কর্মীর চাহিদাপত্র পাঠানো হবে। এই চাহিদার অনুকূলে কত সংখ্যক কর্মী তারা নেবে সে বিষয়টি ওয়ার্কিং কমিটির মিটিংয়ে ঠিক হবে। আগামী মাসেই উচ্চপর্যায়ের আরব আমিরাতের একটি প্রতিনিধিদল ঢাকায় আসবেন। তারা মন্ত্রণালয়ের সঙ্গে বৈঠক করে ঠিক করবেন কর্মী নিয়োগের প্রক্রিয়া কি হবে। তাছাড়া মানবসম্পদ মন্ত্রী গোবাশ আশ্বাস দিয়েছেন, বাংলাদেশী কর্মীদের আকামা পরিবর্তনের সুযোগ দেয়া হবে। দুই দেশের ভ্রাতৃত্বপূর্ণ সম্পর্ক, মুসলিম প্রধান দেশ, একই ধর্মীয় মূল্যবোধের অনুভূতি ও পারস্পরিক অভিন্ন স্বার্থ সংশ্লিষ্টতা বজায় রাখার জন্য পরস্পরের প্রতি একটা ঘনিষ্টতা আগে থেকেই বিরাজমান রয়েছে। বাংলাদেশ ও সংযুক্ত আরব আমিরাত অভিবাসন ব্যবস্থাপনা উন্নয়নে একযোগে কাজও করে যাচ্ছে। উভয় দেশ আন্তর্জাতিক ও আঞ্চলিক ফোরামসমূহে সক্রিয়ভাবে অংশগ্রহণ করে সুষ্ঠু ও নিরাপদ অভিবাসন ব্যবস্থাপনার উন্নয়নের বিভিন্ন ইস্যুতে বলিষ্ঠ ভূমিকা রেখে চলেছে। এতে কর্মীদের স্বার্থ ও অধিকার সুরক্ষা হচ্ছে। সংযুক্ত আরব আমিররাতের মানবসম্পদ ও এমিরেটাইজেশন মন্ত্রণালয় বিদেশী কর্মীদের স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে জারিকৃত সর্বশেষ ডিক্রিসমূহের উদ্যোগকে প্রশংসা করেন। প্রবাসী কল্যাণমন্ত্রী বাংলাদেশ থেকে আরও অধিক সংখ্যক দক্ষ কর্মী নেয়ার জন্য সংযুক্ত আরব আমিরাতের মানবসম্পদ ও এমিরেটাইজেশন মন্ত্রীকে অনুরোধ জানান। একই সঙ্গে তাকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান। প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী সম্প্রতি সংযুক্ত আরব আমিরাত সফরকে মন্ত্রণালয় সবচেয়ে ইতিবাচক হিসেবে বলা হচ্ছে। দুই দেশের মধ্যে যৌথ ওয়ার্কিং কমিটির বৈঠকে কি সিদ্ধান্ত হয় সেই অপেক্ষা করতে হবে।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব বেগম শামসুন নাহার সম্প্রতি বলেন, ২০১৬ সালে অন্য দেশগুলোর কর্মীদের জন্য আকামা পরিবর্তনের সুযোগ দেয়া হয়। সেই সময় বাংলাদেশের কর্মীদের আকামা পরিবর্তনের সুযোগ থেকে বঞ্চিত করা হয়েছিল। এবারের সফরের সময় দেশটির মানব সম্পদমন্ত্রী আশ্বাস দিয়েছেন, আগামী তিন মাসের মধ্যে বাংলাদেশী কর্মীদের আকামা পরিবর্তনের সুযোগ দেবে তারা। এতে বাংলাদেশী দক্ষ কর্মীরা উচ্চ বেতনে চাকরি পাবেন। আগে বেশি কর্মী কাজ করে যে পরিমাণ রেমিটেন্স পাঠাতে পারবেন। আগে দেশটিতে বাংলাদেশী প্রায় ২৩ লাখ কর্মী কাজ করতেন। এখন সেখানে মাত্র ৭ লাখ কর্মী কাজ করছেন। বাকি অবৈধ কর্মীদের দেশে থেকে বের করে দিয়েছে। ২০১২ সালের ১২ সেপ্টম্বর থেকে দেশটি বাংলাদেশ থেকে কর্মী নিয়োগ বন্ধ রেখেছিল। ২০১৪ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশটি সফর করার পর আবার কর্মী নিয়োগের প্রক্রিয়া শুরু হয়েছে। আমরা আশা করছি প্রধানমন্ত্রী অল্প দিনের দেশটি সফরে যেতে পারেন। প্রধানমন্ত্রীর সফরের পর শ্রমবাজারটি আরও ইতিবাচক হবে।

উল্লেখ্য, ১৯৭৬ সাল থেকে এ পর্যন্ত সংযুক্ত আরব আমিরাতে ২৩ লাখ অধিক কর্মীর কর্মসংস্থান সৃষ্টি হয়েছে। এর মধ্যে ১ লাখ ২৩ হাজারের বেশি নারী কর্মী দেশটিতে কর্মরত রয়েছেন। সংযুক্ত আরব আমিরাতের শ্রমবাজার উন্মক্তকরণে জন্য প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের প্রতিনিধিদলের সঙ্গে ইতোমধ্যে একাধিক বৈঠক হয়েছে।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২৪৩৮৫১৮০৫
আক্রান্ত
১৫৬৭৪১৭
সুস্থ
২২০৯৪৬৭৫৬
সুস্থ
১৫৩০৯৪১
শীর্ষ সংবাদ:
ওরা ধ্বংসই চায় ॥ দেশের ভাবমূর্তি নষ্ট করতে সহিংসতা         ক্যাচ মিসে ম্যাচ হার বাংলাদেশের         বিএনপির দৃষ্টিসীমা এখন কুয়াশাচ্ছন্ন ॥ কাদের         অপরাধী যে দলেরই হোক তার বিরুদ্ধে ব্যবস্থা         উদ্ধার করা হবে বুড়িগঙ্গার আদি চ্যানেল         তিন হাজার কনস্টেবল পদের জন্য ৩ লাখ ৩৮ হাজার আবেদন         খোলাবাজারে ডলার ৯০ টাকা         সম্মিলিত প্রচেষ্টায় ইলিশের উৎপাদন বেড়েছে         এনজিও ফাউন্ডেশন দারিদ্র্য নিরসনে কাজ করবে ॥ অর্থমন্ত্রীর আশা         ‘সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্টকারীদের বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি’         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৯         ‘সাম্প্রদায়িক হামলার দায় এড়াতে পারে না ফেসবুক কর্তৃপক্ষ’         নারীরা উদ্যোক্তা হিসেবেও অনেক ভূমিকা রাখছেন ॥ শিল্পমন্ত্রী         রাজধানীতে নজরদারি বাড়ানো হয়েছে : ডিএমপি         ডেঙ্গু : আরও ১ জনের মৃত্যু, হাসপাতালে ১৭৯         ইউপি নির্বাচন : ঢাকা ও ময়মনসিংহ বিভাগের নৌকার টিকিট পেলেন যারা         ২৬ অক্টোবর আসছে নতুন রাজনৈতিক দল ‘বাংলাদেশ গণ অধিকার পরিষদ’         কৃষিপ্রযুক্তি কাজে লাগিয়ে সারা বছরই আম পাওয়া সম্ভব ॥ কৃষিমন্ত্রী         শেখ হাসিনার সরকার হলো সবচেয়ে বেশি নারীবান্ধব ॥ পররাষ্ট্রমন্ত্রী         কুষ্টিয়ায় ট্রাক চাপায় দুই শিশু নিহত