বৃহস্পতিবার ১৮ অগ্রহায়ণ ১৪২৮, ০২ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সরকারী চাকরিজীবীদের অবসরকালীন ভাতার ওপর কর নয়

অর্থনৈতিক রিপোর্টার ॥ সরকারী চাকরিজীবীদের অবসরকালীন ভাতার ওপর আর আয়কর দিতে হবে না। ২০১৫ সালের ১ জুলাই থেকে অবসরকালীন ভাতার ওপর কর আরোপ করা হয়েছিল। এখন তা উঠিয়ে নেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে। সরকারের এই সিদ্ধান্ত আগামী ১ জুলাই থেকে কার্যকর হবে।

গত বৃহস্পতিবার অর্থ মন্ত্রণালয়ের অভ্যন্তরীণ সম্পদ বিভাগের আয়কর শাখা থেকে এই প্রজ্ঞাপন জারি করা হয়েছে। এটি ইতোমধ্যেই সরকারের বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের প্রধানদের কাছে পাঠানো হয়েছে। প্রজ্ঞাপন অনুসারে, অবসরকালে প্রাপ্য বিভিন্ন ধরনের ভাতার (ল্যাম্প গ্র্যান্ট) ওপর থেকে আরোপিত আয়কর প্রত্যাহার করে নেয়া হয়েছে। তবে সরকারী কর্মচারীদের মূল বেতন, উৎসব ভাতা ও বোনাসের ওপর আয়কর দিতে হবে। এর বাইরে যেসব সুবিধা পান সেসব আয়ের বিপরীতে কোন কর দিতে হবে না।

সূত্র জানায়, অবসরে যাওয়ার সময় সরকারী চাকরিজীবী যেসব ভাতা পান সেগুলোকে আয়করের আওতায় নিলে তাদের প্রাপ্য অর্থের পরিমাণ অনেক কমে যায়। এ বিষয়ে একাধিক সরকারী চাকরিজীবী জনপ্রশাসন মন্ত্রণালয়ে আবেদন করেন। এসব বিবেচনায় নিয়ে এর উপর থেকে কর তুলে নেয়া হয়েছে। অর্থ মন্ত্রণালয় সূত্র জানায়, সরকারী চাকরিজীবীরা অবসরকালীন ছুটিতে যাওয়ার সময় বিভিন্ন ধরনের সুবিধা পেয়ে থাকেন। এর মধ্যে রয়েছে অর্জিত ছুটি, অন্যান্য ছুটির বিপরীতে প্রাপ্য অর্থ, গ্রাচুইটি, চিকিৎসা ভাতাসহ অন্যান্য ভাতা। ২০১৫ সালের ১ জুলাই থেকে এসব ভাতার ওপর কর আরোপ করা হয়। ফলে ওই সময়ের পর থেকে যেসব সরকারী চাকরিজীবী অবসরে গেছেন বা চাকরি ছেড়ে দিয়ে এসব ভাতা নগদায়ন করেছেন তাদেরকে এর বিপরীতে আনুপাতিক হারে কর দিতে হয়েছে। অর্থাৎ এসব খাত থেকে অর্জিত আয় করযোগ্য বলে বিবেচনায় নিয়ে কর আদায় করা হয়েছে। নতুন প্রজ্ঞাপনের ফলে এসব খাত থেকে পাওয়া অর্থকে আয়কর যোগ্য বলে বিবেচনা করা হবে না। এগুলো হবে আয়কর মুক্ত। আয়করের প্রচলিত নিয়ম অনুযায়ী ওই সময়ে প্রাপ্ত মূল বেতন, উৎসব ভাতা ও বোনাসের ওপর কর দিতে হবে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, অর্থ মন্ত্রণালয়ের জারি করা চাকরি (বেতন ও ভাতাদি) আদেশ-২০১৫ অনুযায়ী স্বশাসিত, রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান, ব্যাংক, বীমা ও আর্থিক প্রতিষ্ঠান, পুলিশ, বর্ডার গার্ড বাংলাদেশ এবং জুডিশিয়াল সার্ভিসের কর্মকর্তা-কর্মচারীদের মূল বেতন, উৎসব ভাতা ও বোনাসের ওপর কর দিতে হবে। এছাড়া জাতীয় বেতন স্কেল-২০১৫ এর আলোকে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের জারি করা যৌথ বাহিনীর নির্দেশাবলী অনুযায়ী সুবিধা ভোগ করা সামরিক কর্মকর্তা এবং অন্য যে কোন আইনে বিধি বা প্রবিধান অধীনে নিয়োজিত হয়ে সরকারী কোষাগার থেকে বেতনভুক্ত কর্মচারীদেরও ওইসব বিষয়ের ওপর কর দিতে হবে।

সংশ্লিষ্টরা জানান, সরকারের এই আদেশের ফলে বিশেষ করে স্বল্প বেতনের সরকারী চাকরিজীবীরা উপকৃত হবেন। এছাড়া অবসরে যাওয়ার পর যারা শুধু পেনশনের ওপর নির্ভর করে জীবিকা নির্বাহ করেন তারাও উপকৃত হবেন।

শীর্ষ সংবাদ:
রাঙ্গামাটির সাজেকে পুড়েছে রিসোর্ট, রেস্তোরাঁ ও বসতবাড়ি         সিটি করপোরেশনের গাড়ির ধাক্কায় বৃদ্ধা আহত, চালক আটক         ডি কাপলড সিরিজে মাধবনের সঙ্গে দেখা যাবে মীরকে         ওমিক্রন পরিস্থিতি খারাপ হলে বন্ধ হতে পারে শিক্ষাপ্রতিষ্ঠান         শুরু হলো এইচএসসি ও সমমান পরীক্ষা         ওসি প্রদীপসহ আসামিদের আত্মপক্ষ সমর্থনে সাফাই সাক্ষী দেয়ার সুযোগ         বেনজেমার একমাত্র গোলে রিয়াল মাদ্রিদের জয়         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মারা গেছেন ৮ হাজার ১৭৬ জন         বন্দুকযুদ্ধে কুমিল্লায় কাউন্সিলর হত্যার প্রধান আসামি শাহ আলম নিহত         গণমুখী প্রশাসন ॥ স্বাধীনতার ৫০ বছরে বড় অর্জন         ছাত্রদের কাজ লেখাপড়া, রাস্তায় নেমে যান ভাংচুর নয়         উন্নয়নে পাকিস্তানকে পেছনে ফেলেছে বাংলাদেশ         ঢাকা বিশ্ববিদ্যালয় নেতৃত্বের ভূমিকায় থাকবে         ১১ খাতে বিপুল বিনিয়োগ আসার সম্ভাবনা         ঐতিহাসিক পার্বত্য শান্তি চুক্তিতে বদলে গেছে পাহাড়         রামপুরায় ছাত্র বিক্ষোভ, মতিঝিলে গাড়ি ভাংচুর         দেশের প্রথম বর্জ্য বিদ্যুত কেন্দ্র অবশেষে বাস্তবায়ন হচ্ছে         বাল্যবিয়ে রোধে কাজীদের সচেতন করতে প্রশিক্ষণ দেয়া হচ্ছে         হত্যা মিশনে ব্যবহৃত গুলি-অস্ত্র উদ্ধার         শ্রদ্ধা ভালবাসায় জাতীয় অধ্যাপক রফিকুল ইসলামের চিরবিদায়