শনিবার ২০ আষাঢ় ১৪২৭, ০৪ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আল বিদা মাহে রমজান

আল বিদা মাহে রমজান

অধ্যাপক মনিরুল ইসলাম রফিক ॥ মাহে রমজানের সমাপনী দিনগুলো আমরা অতিবাহিত করে চলেছি। আজ সাদাকাতুল ফিতর নিয়ে কিছু কথা। সাদাকাতুল ফিতর বলা হয় নিসাব পরিমাণ মালের মালিকের ওপর ঈদুল ফিতরের দিন সুবহে সাদিকের সময় যে ‘দেয়’ ওয়াজিব হয়। আল্লামা যুবায়দী (র.) বলেন, যেহেতু সাদাকাতুল ফিতর রমজান শেষে রোজা ভঙ্গের দরুন ওয়াজিব হয় তাই তাকে সাদাকাতুল ফিতর বলে। এর অপর নাম যাকাতুল ফিতর। পবিত্র মাহে রমজানের রোজা পালনের মাধ্যমে আল্লাহ পাক বান্দার প্রতি যে অফুরন্ত নিয়ামত দান করেছেন তার শোকর হিসেবে এবং রোজা পালনের মূল উদ্দেশ্য সাধনে যেসব ত্রুটি- বিচ্যুতি হয়েছে তার ক্ষতিপূরণ হিসেবে ‘সাদাকাতুল ফিতর’ ওয়াজিব করা হয়েছে। ওয়াকী ইবনুল জাররাহ (র.) বলেন, সাদাকাতুল ফিতর রমজানের ক্ষতিপূরক তেমনিভাবে সিজদায়ে সাহু নামাযের ক্ষতিপূরক।

ইমাম আযম আবূ হানীফা (র.)-এর মতে নিসাব পরিমাণ মালের মালিকের ওপর সাদাকায়ে ফিতর আদায় করা ওয়াজিব। রাসূলুল্লাহ (স.) এক খুতবায় ইরশাদ করেন, আযাদ, গোলাম, ছোট-বড় প্রত্যেকের পক্ষ থেকে তোমরা আধা সা’গম বা এক সা’ যব বা এক সা’ খেজুর সাদাকাতুল ফিতর হিসেবে আদায় করবে। (আবু দাঊদ)।

বিত্তহীন অপ্রাপ্তবয়স্ক সন্তানের সাদাকায়ে ফিতর আদায় করা ওয়ালীর ওপর ওয়াজিব। এমনিভাবে প্রাপ্তবয়স্ক, মতিভ্রম ও পাগল সন্তানের সাদাকা আদায় করাও ওয়ালীর ওপর ওয়াজিব (আলমগীরী, ১ম খ-)। প্রাপ্তবয়স্ক সন্তান এবং স্ত্রী ও পিতামাতার সাদাকা আদায় করা ওয়ালীর ওপর ওয়াজিব নয়। তবে আদায় করলে আদায় হয়ে যাবে (হিদয়া, ১ম খ- এবং আলমগীরী ১ম খ-)। ঈদের দিন সুবহে সাদিকের সময় সাদাকায়ে ফিতর ওয়াজিব হয়। সুতরাং কেউ যদি সুবহে সাদিকের পূর্বেই ইন্তেকাল করে তবে তার সাদাকা আদায় করা ওয়াজিব নয়। সুবহে সাদিকের পূর্বে যদি কোন বিত্তবান লোকের সন্তান ভূমিষ্ঠ হয় তবে তার সাদাকাও আদায় করতে হবে।

উল্লেখ্য, ফিতরা এবং রোজা দুটি পৃথক পৃথক ইবাদত। তাই কেউ যদি বার্ধক্যজনিত কারণে বা অসুস্থতা অথবা অন্য কোন কারণে রোজা রাখতে না পারে তবে তার থেকে সাদাকায়ে ফিতর রহিত হবে না। বরং তাদের ওপর সাদাকায়ে ফিতর আদায় করা ওয়াজিব (আলমগীরী, ১ম খ-)। কোন ব্যক্তি জীবিকা নির্বাহের আবশ্যকীয় উপকরণ যথা আবাস গৃহ, পরিধেয় বস্ত্র, খাদ্যদ্রব্য, ঘরের সরঞ্জামাদি এবং খিদমতের গোলাম ব্যতীত সাড়ে সাত তোলা স্বর্ণ বা বায়ান্ন তোলা রৌপ্য বা এর সমমূল্যের কোন সম্পদের মালিক থাকলে তার ওপর সাদাকায়ে ফিতর ওয়াজিব হবে। (আলমগীরী, ১ম খ-, শামী, ২য় খ- ও হিদায়া ১ম খ-)। সাদাকাতুল ফিতর ওয়াজিব হওয়ার জন্য মালে নামী অর্থাৎ বর্ধনশীল মাল হওয়া শর্ত নয়। পূর্ণ এক বছর অতিবাহিত হওয়াও শর্ত নয়। বরং ঈদ-উল-ফিতরের দিন সুবহে সাদিকের সময় উপরোক্ত পরিমাণ মালের মালিক থাকলে সাদাকায়ে ফিতর ওয়াজিব হবে। (আলমগীরী ১ম খ-)। নগরীর বড় মসজিদ অথবা প্রসিদ্ধ ওলামাদের সংগঠন প্রতিবছর ফিতরার পরিমাণ ঘোষণা করে থাকে। আমরা সেই মতে ফিতরা আদায় করব। একটি ফিতরা একজনকে কিংবা একটি ফিতরা কয়েকজনকে ভাগ করে দেয়া যায়। তবে নিকটস্থ কোন অভাবী প্রার্থীর অভাব মোচনের লক্ষ্যে একাধিক ফিতরা দেয়া যায়। আল্লাহ পাক আমাদের মধ্যে ধর্ম-কর্ম পালনে ইখলাস সৃষ্টি করুন।

শীর্ষ সংবাদ:
বাংলাদেশকে ৫ কোটি ডলার ঋণ দেবে দ. কোরিয়া         প্রধানমন্ত্রীর নেতৃত্বে ডেল্টা প্ল্যান বাস্তবায়ন কমিটি         রেলে অতিরিক্ত যাত্রী পরিবহন করা হবে না : রেলমন্ত্রী         আগামী ১৪ জুলাই বগুড়া-১, যশোর-৬ আসনে উপ-নির্বাচন         রাজধানীতে ৮ প্রতিষ্ঠানকে ভোক্তা অধিকারের জরিমানা         জমি ও ফ্ল্যাটের রেজিস্ট্রেশন ফি কমিয়েছে সরকার         ডোনাল্ড ট্রাম্পকে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শুভেচ্ছা         দেশে করোনা ভাইরাসে মৃত্যু ২ হাজার ছুঁইছুঁই, নতুন আক্রান্ত ৩২৮৮         ঈদের আগেই শ্রমিকের বেতন-ভাতা পরিশোধের আহ্বান কাদেরের         এক কোটি ৬৮ লাখ পরিবারকে খাদ্য সহায়তা দিয়েছে সরকার         বিএসএমএমইউতে করোনা ভাইরাসের রোগী ভর্তি শুরু         ওয়ারীতে লকডাউন কার্যকর         করোনা ভাইরাস ॥ চবি ক্যাম্পাস লকডাউন         মুগদা হাসপাতালে মারধরের ঘটনায় দুই আনসার প্রত্যাহার         বিমানের সিঙ্গাপুর-মালয়েশিয়া ফ্লাইট ৩১ আগস্ট পর্যন্ত স্থগিত         ফ্রান্সের নতুন প্রধানমন্ত্রী জ্যঁ ক্যাস্টেক্স         গাজীপুরে সড়ক দুর্ঘটনায় গার্মেন্টসের দুই নারী শ্রমিক নিহত         করোনা ভাইরাসে পিআরএলে থাকা যুগ্মসচিবের মৃত্যু         লক্ষ্মীপুরে ট্রাক-পিকআপ সংঘর্ষে দুই চালক নিহত         করোনা ভাইরাস পরীক্ষার ফি তুলে দেওয়ার দাবি বিএনপির        
//--BID Records