বুধবার ৭ আশ্বিন ১৪২৭, ২৩ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ইউনাইটেড পাওয়ারের দুই সহযোগী প্রতিষ্ঠান একীভূত হচ্ছে

অর্থনৈতিক রিপোর্টার ॥ পুঁজিবাজারে তালিকাভুক্ত ইউনাইটেড পাওয়ারের দুই সহযোগী প্রতিষ্ঠান একীভূত হচ্ছে। এ জন্য প্রয়োজনীয় কার্যক্রমও শুরু করে দিয়েছে তারা। কোম্পানি দুটি হলোÑ ইউনাইটেড আশুগঞ্জ পাওয়ার লিমিটেড এবং শাহজাহানউল্লাহ পাওয়ার জেনারেশন কোম্পানি লিমিটেড। সম্প্রতি প্রতিষ্ঠান দুটির পর্ষদ এমন সিদ্ধান্ত নিয়েছে।

সংশ্লিষ্ট সূত্র জানায়, ইউনাইটেড আশুগঞ্জ পাওয়ার এবং শাহজাহানউল্লাহ পাওয়ার একীভূতকরণের জন্য সুপ্রীমকোর্টের হাইকোর্ট বিভাগে আবেদন (কোম্পানি ম্যাটার নং-১৬৫/২০১৭) করা হয়। গত ২১ মে বিচারপতি মোঃ রেজাউল হাসান এক আদেশ বলে আবেদন গ্রহণ করেন। আগামী ২৫ জুলাই এ বিষয়ে শুনানির দিন ধার্য করা হয়েছে। এ বিষয়ে সংশ্লিষ্ট কোন পক্ষের আপত্তি থাকলে শুনানির দিনের মধ্যে দাখিল করতে বলা হয়েছে।

এদিকে একীভূতকরণের অনুমতি পেতে শাহজাহানউল্লাহ পাওয়ার তাদের ক্রেডিটরদের নিয়ে আগামী ৫ জুলাই বেলা ১১টায় সভা করবে এবং শেয়ারহোল্ডার ও মেম্বারদের অনুমোদন পেতে একই তারিখে বিকেল ৪টায় বিশেষ সভা (ইজিএম) করবে। একই তারিখে বেলা ১২টায় ইউনাইটেড আশুগঞ্জ পাওয়ার ক্রেডিটরদের সভা করবে এবং বিকেল ৩টায় ইজিএম করবে। এর আগে ২০১৫ সালের সেপ্টেম্বর মাসে আশুগঞ্জ পাওয়ার লিমিটেড, শাহজাহানউল্লাহ পাওয়ার জেনারেশন কোম্পানি লিমেটেড ও ইউনাইটেড পাওয়ার জেনারেশন এ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানির পরিচালনা পর্ষদ একীভূত হওয়ার সিদ্ধান্ত নিয়েছিল। এ বিষয়ে সুপ্রীমকোর্টের হাইকোর্ট বিভাগ অনুমতিও পাওয়া গিয়েছিল। কিন্তু পরবর্তীতে বাংলাদেশ সিকিউরিটিজ এ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) ওই অনুমতির বিরুদ্ধে আপীল করে। পরবর্তীতে শেয়ারহোল্ডারদের সঙ্গে বৈঠকে ইউনাইটেড পাওয়ারের সঙ্গে একীভূতকরণের পরিকল্পনা বাতিল করা হয়।

তবে এ সিদ্ধান্ত কার্যকরে সুপ্রীমকোর্টের আপীল বিভাগের অনুমতি প্রয়োজন ছিল। তাই ২০১৬-এর ২৮ জুলাই একীভূতকরণ পরিকল্পনা বাতিলের অনুমতি চেয়ে আপীল বিভাগে আবেদন জানায় আশুগঞ্জ পাওয়ার লিমিটেড ও শাহজাহানউল্লাহ পাওয়ার জেনারেশন কোম্পানি লিমেটেড। আপীল বিভাগ তাতে অনুমতিও দিয়েছিল।

কোম্পানি সূত্রে জানা যায়, ৬৫২ কোটি টাকায় কোম্পানি দুটি কিনেছে ইউনাইটেড পাওয়ার। ইউনাইটেড আশুগঞ্জ পাওয়ার লিমিটেডের বিদ্যুত উৎপাদন ক্ষমতা ৫৩ মেগাওয়াট। শাহজাহানউল্লাহ পাওয়ার জেনারেশন কোম্পানির ২৮ মেগাওয়াট উৎপাদন ক্ষমতা রয়েছে। কোম্পানি দুটি তাদের উৎপাদিত বিদ্যুত জাতীয় গ্রিডে সরবরাহ করে থাকে।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
৩১৫০৭৬৮৫
আক্রান্ত
৩৫২১৭৮
সুস্থ
২৩১৩৪৭১২
সুস্থ
২৬০৭৯০
শীর্ষ সংবাদ:
প্রতিরোধের প্রস্তুতি ॥ শীতে করোনার দ্বিতীয় ঢেউয়ের আশঙ্কা         বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবেলায় বাস্তবসম্মত রোডম্যাপ চাই         সাউদিয়ার টিকেট নিয়ে হাহাকার- ক্ষোভ প্রবাসীদের         স্বাস্থ্যখাত যেন লুটপাটের সোনার খনি         নেদারল্যান্ডস-নিউজিল্যান্ড থেকে পেঁয়াজ আসছে         করোনায় দেশে মৃত্যু পাঁচ হাজার ছাড়িয়েছে         জীবনের ঝুঁকি নিয়ে দিনরাত কাজ করছেন প্রধানমন্ত্রী         ৮ বিভাগে ৭১ উপজেলায় প্রশিক্ষণ কেন্দ্র স্থাপন করা হচ্ছে         শিক্ষা প্রতিষ্ঠান খোলার আগে এইচএসসি পরীক্ষা হচ্ছে না         কুকুর নিধন কিংবা অপসারণ করবে না উত্তর সিটি         জলবায়ু পরিবর্তনে ঠিক থাকছে না শরতের আবহাওয়া         স্ত্রীর কথায় হাতি কিনলেন দরিদ্র কৃষক         অবশেষে কালুরঘাটে সড়ক-রেল সেতু নির্মাণ হচ্ছে         জার্মানির সঙ্গে বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধিতে কাজ করতে হবে : স্পিকার         অর্থনীতি সচল রেখে করোনার দ্বিতীয় ওয়েভ মোকাবিলা করা হবে : মন্ত্রিপরিষদ সচিব         ৫৪ হাজার রোহিঙ্গাকে ফেরত দিতে চায় সৌদি : পররাষ্ট্রমন্ত্রী         শ্রমিকের বেতন নিয়ে তালবাহানা মানা হবে না : সাকি         আইন অনুযায়ী নুরের বিরুদ্ধে ব্যবস্থা : স্বরাষ্ট্রমন্ত্রী         বাড়ির পাশ দিয়ে রাস্তা নেয়ার জন্য বাড়তি সড়ক না নির্মাণের নির্দেশ প্রধানমন্ত্রীর         কারা ডিআইজি বজলুরের সম্পতি ক্রোক ও ব্যাংক হিসাব ফ্রিজের নির্দেশ