শনিবার ৪ আশ্বিন ১৪২৭, ১৯ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আইপিও বিধিমালায় আরও সংশোধন আসছে

অর্থনৈতিক রিপোর্টার ॥ গত কয়েক বছরে বেশকিছু দুর্বল কোম্পানি পুঁজিবাজারে তালিকাভুক্তির বিনিয়োগকারীরা আর্থিক ক্ষতির সম্মুখীন হয়েছে। ?আর এতেই নড়েচড়ে বসেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ এ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। এক্ষেত্রে কার্যকরী ব্যবস্থা গ্রহণ করতে প্রাথমিক গণপ্রস্তাব বা আইপিও বিধিমালা আবারও সংশোধন করা হচ্ছে। সংশোধিত আইনে আগের যে কোন সময়ের তুলনায় আরও কঠোর জবাবদিহিতার আওতায় আসবে ইস্যু ম্যানেজাররা। কোম্পানির প্রকৃত অবস্থা যাচাই না করে বা কোম্পানি প্রদত্ত তথ্যের সঙ্গে সরেজমিনের তথ্য মিল না থাকলে আর্থিক জরিমানাসহ সংশোধিত আইনে কঠোর শাস্তির ব্যবস্থা রাখা হয়েছে। কমিশনে বিধিমালা সংশোধনের বিষয়ে প্রাপ্ত মতামত পর্যালোচনা করা হচ্ছে। পর্যালোচনা শেষে সংশোধন প্রস্তাবটি চলতি জুনেই চূড়ান্ত ও গেজেট আকারে প্রকাশ করা হবে বলে বিএসইসি সূত্রে জানা গেছে।

জানা যায়, সংশোধিত আইপিও বিধিমালায় শেয়ারবাজার থেকে মূলধন উত্তোলনে আগ্রহী কোম্পানির প্রকৃত অবস্থা যাচাই বা সরেজমিন পরিদর্শনের বিধান যুক্ত করার প্রস্তাব রয়েছে। তবে বিদ্যমান আইনে কোম্পানির প্রকৃত অবস্থা যাচাইয়ে দায়িত্ব দেয়া হয়েছে ইস্যু ব্যবস্থাপককে। প্রয়োজনে সরেজমিনে গিয়ে কোম্পানি প্রদত্ত তথ্যের সঙ্গে বাস্তব অবস্থা যাচাই করারও আইন রয়েছে। তাছাড়া বহিঃনিরীক্ষকরা আর্থিক হিসাব সঠিকভাবে যাচাই করবে এবং এক্ষেত্রে কোন ব্যত্যয় হলে আইনী ব্যবস্থা নেয়ার বিধান রয়েছে।

তবে ইস্যু ব্যবস্থাপক কোম্পানিগুলো তাদের ওপর অর্পিত এই দায়িত্ব পালন করছে কি-না, তা সময়ে সময়ে বিএসইসি তেমনটা যাচাই করে না। আইপিও আবেদন করার দিনই সংশ্লিষ্ট কোম্পানি ও তার ইস্যু ব্যবস্থাপকের জন্য নিজ নিজ ওয়েবসাইটে খসড়া আইপিও প্রসপেক্টাস প্রকাশ বাধ্যতামূলক করা হয়েছে। গণমাধ্যম কর্মীসহ যে কেউ ওই প্রসপেক্টাসে উল্লিখিত তথ্যের বা কোম্পানিটির বিষয়ে কোন পর্যবেক্ষণ কমিশনকে জানাতে পারেন। কোন গরমিল পেলে কমিশন তা যাচাই করে থাকে।

উল্লেখ্য, এপোলো ইষ্পাত তালিকাভুক্তির সময় ডিএসইর পক্ষ থেকে দুইজন কর্মকর্তা কোম্পানি পরিদর্শনে গেলে তাদের ঢুকতে দেয়া হয়নি। এ নিয়ে স্টক এক্সচেঞ্জে নানা জল ঘোলা তৈরি হয়। তারওপর কোম্পানি পরিদর্শনের বিষয়ে স্টক এক্সচেঞ্জের এখতিয়ার নিয়ে বিএসইসি ডিএসইকে সতর্ক করে চিঠি দেয়। এরপর ডিএসই, সিএসই কেউই নিজে থেকে কোন কোম্পানি পরিদর্শনে যায় না। তবে সংশোধিত আইনে আইপিও কোম্পানি কতটুকু স্বচ্ছ এটার দায়ভার সম্পূর্ণই ইস্যু ম্যানেজারের ওপর পড়ছে। কোন ইস্যু ম্যানেজারের কাছ থেকে কোন মিথ্যা তথ্য পেলে কঠোর শাস্তির ব্যবস্থাও বিএসইসি রাখছে বলে জানা গেছে।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
৩০৩৭৯০৩১
আক্রান্ত
৩৪৫৮০৫
সুস্থ
২২০৬২০৯৫
সুস্থ
২৫২৩৩৫
শীর্ষ সংবাদ:
এ্যাটর্নি জেনারেলের অবস্থার উন্নতি         বর্তমান সরকারের আমলে রেলপথে ব্যাপক উন্নয়ন হয়েছে : রেলপথমন্ত্রী         ইউএনও ওয়াহিদা জনপ্রশাসন মন্ত্রণালয়ে বদলী, স্বামী স্বাস্থ্য মন্ত্রণালয়ে         সোহরাওয়ার্দী হাসপাতাল পরিচালকের রুম ঘেরাও         চিরনিদ্রায় শায়িত হেফাজত আমির আল্লামা আহমদ শফী         সবচেয়ে কঠিন সময় পার করছি ॥ মির্জা ফখরুল         করোনা ভাইরাস ॥ ভারতে একদিনে ১২৪৭ জনের মৃত্যু         করোনা ভাইরাসে আরও ৩২ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৫৬৭         হাওড় ভ্রমণে যাওয়ার পথে সড়ক দুর্ঘটনায় পিতা-পুত্র নিহত ॥ আহত ১২         করোনায় দেশের উন্নয়ন অব্যাহত রেখেছেন প্রধানমন্ত্রী ॥ হুইপ ইকবালুর রহিম         মসজিদে বিস্ফোরণ ॥ মৃতের সংখ্যা বেড়ে ৩৩ জন         হেফাজত আমির আল্লামা শাহ আহমদ শফীর জানাজায় লাখো মানুষ         আওয়ামী লীগের অঙ্গ সহযোগী সংগঠনের কমিটি এখনই ঘোষণা করা হবে না ॥ কাদের         মসজিদে বিস্ফোরণের ঘটনায় তিতাসের ৮ জন গ্রেফতার         সীমান্তে হত্যাকান্ড বন্ধে সর্বোচ্চ প্রাধান্য দেয়ার প্রতিশ্রুতি বিএসএফের         যুক্তরাষ্ট্রের চার অঙ্গরাজ্যে ভোটগ্রহণ শুরু, এগিয়ে জো বাইডেন         ভারতের মুর্শিদাবাদে ৬ আল কায়দা জঙ্গি গ্রেফতার         করোনার দ্বিতীয় ধাক্কায় ফের লকডাউনে যাচ্ছে ইউরোপ