শনিবার ৬ জ্যৈষ্ঠ ১৪২৯, ২১ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ইংল্যান্ডের আতঙ্ক মাহমুদুল্লাহ!

ইংল্যান্ডের আতঙ্ক মাহমুদুল্লাহ!

স্পোর্টস রিপোর্টার লন্ডন থেকে ॥ ইংল্যান্ড কী এবার বাংলাদেশ দলের একজনকে নিয়ে বিশেষ পরিকল্পনায় নামবে? তাকে আউট করতেই যত ছক কষবে? নাকি কোন ছকেই আবারও কোন কাজই হবে না? যাকে নিয়ে ইংল্যান্ডের এমন বেহাল দশা, তিনি আর কেউ নন বাংলাদেশ দলের ক্রিকেটার মাহমুদুল্লাহ রিয়াদ। যিনি প্রতিপক্ষ ইংল্যান্ড হলেই, গর্জে ওঠেন। বিশেষ করে বৈশ্বিক কোন টুর্নামেন্টে। ইংল্যান্ড মানেই আতঙ্কের নাম হয়ে ওঠেন মাহমুদুল্লাহ।

২০১১ সালের বিশ্বকাপে কিংবা ২০১৫ সালের বিশ্বকাপে, ইংল্যান্ডকে যে বাংলাদেশ হারাল; সেটি তো মাহমুদুল্লাহ রিয়াদের দুর্দান্ত নৈপুণ্যের কল্যাণেই। ২০১৫ সালে যে ইংল্যান্ডকে হারিয়ে কোয়ার্টার ফাইনালে খেলল বাংলাদেশ, সেই ম্যাচে তো সেঞ্চুরিই করে দেখালেন মাহমুদুল্লাহ। সেই সেঞ্চুরিটি (১০৩ রান) মাহমুদুল্লাহর ওয়ানডে ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি ছিল। এমনকি বিশ্বকাপে বাংলাদেশ ব্যাটসম্যানদের মধ্যেও প্রথম সেঞ্চুরি ছিল। তার এ সেঞ্চুরিতে বড় সংগ্রহ গড়তে পারে বাংলাদেশ। জিতলেই প্রথমবারের মতো কোয়ার্টার ফাইনালে খেলবে বাংলাদেশ। এমন সমীকরণে খেলতে নেমে ম্যাচও জিতল।

২০১১ সালেও মাহমুদুল্লাহ ঝলক দেখান। ইংল্যান্ডের গড়া ২২৭ রান অতিক্রম করতে গিয়েই ১৬২ রানে ৫ উইকেট হারায় বাংলাদেশ। সেখান থেকে ১৬৯ রানেই ৮ উইকেটের পতন ঘটে যায়। এমন মুহূর্তে নিচের সারির ব্যাটসম্যানদের সাহস দিতে প্রয়োজন ছিল একজন যোগ্য ব্যাটসম্যানের। মাহমুদুল্লাহ সেই কাজটি করে যান। যদিও অপরাজিত ২১ রান করেন। সেটি অনেক বড় নয়। কিন্তু ৪২ বল খেলে, শফিউল ইসলামকে নিয়ে যে এগিয়ে গিয়ে শেষপর্যন্ত জয় তুলে নেয় বাংলাদেশ, সেটি তো মাহমুদুল্লাহর ধৈর্য ধরে উইকেটে থাকার কল্যাণেই। শুধু বৈশ্বিক টুর্নামেন্টে কেন। ইংল্যান্ডের বিপক্ষে ১৯টি ওয়ানডে খেলে চার ম্যাচে জিতে বাংলাদেশ। দুই বিশ্বকাপে জেতার সঙ্গে প্রথমবার ২০১০ সালে ইংল্যান্ড সফরে গিয়ে সিরিজের একটি ম্যাচ জিতে। আরেকবার গত বছর অক্টোবরে বাংলাদেশের মাটিতে হওয়া সিরিজে একটি ম্যাচ জিতে। এই ম্যাচগুলোতেও তো দুর্দান্ত নৈপুণ্য দেখিয়েছেন মাহমুদুল্লাহ।

২০১০ সালে ব্রিসটলে হওয়া ম্যাচে শেষমুহূর্তে ৩৪ বলে অপরাজিত ২৪ রান করেছিলেন মাহমুদুল্লাহ। তাতে বাংলাদেশও মোটাতাজা সংগ্রহ পুঁজি করে। শেষ পর্যন্ত জিতেও। গত বছর অক্টোবরে মিরপুরে তো মাহমুদুল্লাহর ৭৫ রানের ইনিংসে ভর দিয়েই জিতল বাংলাদেশ।

আয়ারল্যান্ডে তিন জাতি সিরিজেও দুর্দান্ত খেলেছে মাহমুদুল্লাহ। নিউজিল্যান্ডের বিপক্ষে যে ম্যাচটি জিতল বাংলাদেশ, সেই ম্যাচে অপরাজিত ৪৬ রানের ঝড়ো ইনিংস খেলেন তিনি। তার এ ঝড়েই নিউজিল্যান্ডকে হারানোর আসল কাজটি হয়েছে। ম্যাচটিতে এমন ইনিংস খেলে বাংলাদেশের পঞ্চম ব্যাটসম্যান হিসেবে ওয়ানডে ক্রিকেটে তিন হাজার রানের ক্লাবেও নাম লেখান মাহমুদুল্লাহ। তামিম ইকবাল, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম ও মোহাম্মদ আশরাফুলের পর মাহমুদুল্লাহ তিন হাজার রান করেন।

ইংল্যান্ডের বিপক্ষে বাংলাদেশ ব্যাটসম্যানদের মধ্যে ইমরুল কায়েস (৪২০ রান), মুশফিকুর রহীমের (৩৬২ রান) পরেই মাহমুদুল্লাহ রিয়াদের (৩৬০ রান) অবস্থান। নিজের ওয়ানডে ক্যারিয়ারে নিউজিল্যান্ডের পর ইংল্যান্ডের বিপক্ষে ভাল খেলেছেন মাহমুদুল্লাহ। নিউজিল্যান্ডের বিপক্ষে ১৮ ম্যাচে ২৮.৫০ গড়ে ৩৯৯ রান করার বিপরীতে ইংল্যান্ডের বিপক্ষে ১১ ম্যাচে ৪০.০০ গড়ে ৩৬০ রান করেছেন মাহমুদুল্লাহ। ইংল্যান্ডের বিপক্ষে যে দুর্বার মাহমুদুল্লাহ, তা বোঝাই যাচ্ছে। ইংল্যান্ডও মাহমুদুল্লাহকে ভাল করেই পরিকল্পনায় রেখেছে। মাহমুদুল্লাহ যে বরাবরই ইংল্যান্ডকে কাঁদান। তিনি যে ইংল্যান্ডের আতঙ্ক!

শীর্ষ সংবাদ:
প্রধানমন্ত্রীর বক্তব্য নিয়ে বিভ্রান্তি ছড়াচ্ছেন বিএনপি নেতৃবৃন্দ ॥ কাদের         বৃহস্পতিবার দেশে আসবে গাফ্ফার চৌধুরীর মরদেহ         কিডনিতে ২০৬ পাথর !         কৃষক ও যুবকসহ বজ্রপাতে তিনজনের মৃত্যু         বৃত্তির ফল নিয়ে ভোগান্তিতে জবি শিক্ষার্থীরা         যে অপরাধ করবে তাকেই শাস্তি পেতে হবে ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু নির্মাণ একটি মাইলফলক : সেতুমন্ত্রী         ইভিএম পদ্ধতির ভুল প্রমান করতে পারলে পুরস্কৃত করা হবে ॥ ইসি আহসান হাবিব         অভিবাসীদের জীবন বাঁচাতে প্রচেষ্টা বাড়াতে হবে         অস্ত্র মামলায় ছাত্রলীগ নেতা সাঈদী রিমান্ডে ॥ জোবায়েরের জামিন         ইসলাম বিদ্বেষ, নারী বিদ্বেষকে ঘুষি মেরে বক্সিং-এ বিশ্ব চ্যাম্পিয়ন জারিন         স্ত্রীর কবরের পাশে চিরশায়িত হবেন আবদুল গাফ্ফার চৌধুরী         শিগগিরই সব দলের সঙ্গে সংলাপ : সিইসি         চাঁদপুরে ট্রাক-অটোরিকশা মুখোমুখি সংঘর্ষে প্রাথমিক শিক্ষক নিয়োগের দুই পরীক্ষার্থী নিহত         তীব্র জ্বালানি সংকটে শ্রীলঙ্কায় স্কুল ও অফিস বন্ধ         মঠবাড়িয়ায় যাত্রীবাহী বাস চাপায় মোটরসাইকেল আরোহী নিহত, আহত ২         নগর ভবনে দরপত্র জমা দেওয়ার চেষ্টা         রাজধানীর বাজারে প্রায় সব পণ্যের দাম বৃদ্ধি         শনিবার গ্যাস থাকবে না রাজধানীর যেসব এলাকায়