মঙ্গলবার ১২ মাঘ ১৪২৮, ২৫ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মেসির মুক্তিতে স্বস্তি ফিরল আর্জেন্টিনায়

  • রাশিয়া বিশ্বকাপে সরাসরি খেলতে আশাবাদী এখন দুইবারের বিশ্বচ্যাম্পিয়নরা

স্পোর্টস রিপোর্টার ॥ বিশ্বকাপ বাছাই পর্বে চিলির বিপক্ষে ম্যাচ চলাকালে সহকারী রেফারির সঙ্গে অসদাচরণের দায়ে চার ম্যাচের জন্য নিষিদ্ধ হন লিওনেল মেসি। অবশেষে বার্সিলোনার আর্জেন্টাইন স্ট্রাইকারের ওপর আরোপিত চার ম্যাচের নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নিয়েছে বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ফিফা। মূলত অভিযোগের সমর্থনে পর্যাপ্ত প্রমাণাদি না পাওয়ায় শুক্রবার এই নিষেধাজ্ঞা থেকে অব্যাহতি দেয়া হয়। ফিফার এই ঘুরে দাঁড়ানোর ঘটনায় নতুন করে উজ্জীবিত হয়েছে আর্জেন্টিনা। এর ফলে ২০১৮ সালে রাশিয়ায় অনুষ্ঠেয় বিশ্বকাপ ফুটবলের চূড়ান্ত পর্বে সরাসরি অংশগ্রহণের সুযোগ পাবার প্রত্যাশা করছে দুইবারের বিশ্বচ্যাম্পিয়ন আর্জেন্টিনা।

মেসির পক্ষে আর্জেন্টিনার আপীল আবেদনের পরিপ্রেক্ষিতে ফিফার আপীল কমিটি জানায় যে খেলা চলাকালে মেসির এমন আচরণ করা ঠিক হয়নি। তবে তা চার ম্যাচ নিষিদ্ধ করার মতো নয়। এই মুহূর্তে কনমেবল অঞ্চলের পয়েন্ট টেবিলের পাঁচে আছে আর্জেন্টিনা। এই অবস্থায় দলের সেরা তারকাকে হারানোয় বেকায়দায় পড়ে দেশটির ফুটবল ফেডারেশন। মেসিকে আগে যে ১০ হাজার সুইফ ফ্রঁাঁ জরিমানা করা হয়েছিল, তাও এদিন বাতিল করা হয়েছে। নিষেধাজ্ঞা উঠে যাওয়ায় এখন উরুগুয়ে, ভেনিজুয়েলা এবং পেরুর বিপক্ষে খেলতে কোন বাধা নেই মেসির। ২০১৮ বিশ্বকাপের বাছাইপর্বে আর্জেন্টিনার ম্যাচ বাকি আছে চারটি। পরের ম্যাচটি উরুগুয়ের মাঠে। আগামী ১০ আগস্ট অনুষ্ঠিত হবে সেই ম্যাচটি। বিশ্বকাপ খেলতে হলে পয়েন্ট টেবিলে পাঁচের মধ্যে থাকতে হবে তাদের। চারে থাকলে সরাসরি খেলতে পারবে তারা। তবে পঞ্চম স্থানে থাকলে হোম এ্যান্ড এ্যাওয়ে প্লে-অফ খেলে জিতলে রাশিয়ার টিকেট কাটতে পারবে।

বর্তমান বিশ্বফুটবলের বিস্ময় তারকা লিওনেল মেসি এ বিষয়ে কোন সন্দেহ নেই। অসাধারণ সব পারফর্মেন্স উপহার দিয়ে কেবল নিজেকেই ছাড়িয়ে যাচ্ছেন তিনি। অথচ চলতি মৌসুমের শেষেই বার্সিলোনার সঙ্গে চুক্তির মেয়াদ শেষ হয়ে যাচ্ছে তার। কিন্তু এখনও চুক্তির ব্যাপারে আনুষ্ঠানিক কোন কিছুই জানায়নি কাতালান ক্লাবটি। তাই প্রায়ই শুনা যায় একের পর এক গুঞ্জন। গত মাসেই শুনা যায়, সব জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে এই মে মাসেই বার্সিলোনার সঙ্গে চুক্তি নবায়ন করবেন মেসি। স্পেনের জনপ্রিয় সংবাদ মাধ্যম ‘এএস’ আরও দাবি করেছিল যে, কাতালান ক্লাবটির সঙ্গে মেসির নতুন চুক্তির মেয়াদ হবে পাঁচ বছর। এর ফলে ২০২২ সাল পর্যন্ত ন্যুক্যাম্পেই থাকছেন এলএম টেন। তবে এর মধ্যেই নতুন খবর প্রকাশ করেছে ‘এএস।’ আর্জেন্টাইন স্ট্রাইকারকে মৌসুমে ২৯ মিলিয়নের প্রস্তাব দিয়েছে বার্সিলোনা। কিন্তু এই চুক্তিমূল্য প্রত্যাখ্যান করে দিয়েছেন মেসি। আর্জেন্টাইন ফুটবলের ক্ষুদে জাদুকর তার ক্যারিয়ারের পুরোটা সময়ই ব্যয় করেছেন বার্সিলোনায়। স্পেনের জায়ান্ট ক্লাবটির হয়ে ৫৭৯ ম্যাচে প্রতিনিধিত্ব করেছেন তিনি। এই সময়ের মধ্যেই প্রতিপক্ষের জালে ৫০২ গোল করেছেন এলএম টেন। শুধু কী তাই? এই সময়ের মধ্যেই যে অসাধারণ ফুটবল নৈপুণ্য উপহার দিয়ে নিজেকে সর্বকালের সেরা ফুটবলারদের ছোট্ট তালিকাতেও নিয়ে গেছেন মেসি। কিন্তু তারপরও মেসির সঙ্গে এখন পর্যন্ত চুক্তি নবায়ন না করায় ফুটবলপ্রেমীরা রীতিমতো হতাশ। অথচ দলের বাকি দুই তারকা নেইমার ও লুইস সুয়ারেজের সঙ্গে ইতোমধ্যেই চুক্তি নবায়ন করে ফেলেছে স্প্যানিশ লা লিগার বর্তমান চ্যাম্পিয়নরা।

এবার অবশ্য লা লিগার শিরোপা ধরে রাখাটা বার্সিলোনার জন্য কঠিন হয়ে যাবে। কেননা লীগ শিরোপা পুনরুদ্ধারে এই মুহূর্তে তাদের চেয়েও এগিয়ে রয়েছে রিয়াল মাদ্রিদ। শুধু তাই নয় উয়েফা চ্যাম্পিয়ন্স লীগ থেকেও ইতোমধ্যে বিদায় নিয়েছে বার্সিলোনা। তবে ব্যক্তিগত পারফর্মেন্সে উজ্জ্বল ছিলেন লিওনেল মেসি। চলতি মৌসুমে চ্যাম্পিয়ন্স লীগে বার্সিলোনার এ আর্জেন্টাইন সুপারস্টার করেছেন ১১ গোল। যা এখন পর্যন্ত তাকে সর্বোচ্চ গোলদাতার আসনে বসিয়েছে। তার প্রতিদ্বন্দ্বী ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর গোল সংখ্যা ১০টি। তবে তার হাতে এখনও একটি ম্যাচ বাকি আছে। আর রিয়াল মাদ্রিদ ফাইনালে উঠতে পারলে রোনাল্ডোর হাতে থাকবে আরও দুটি ম্যাচ। এদিকে লা লিগার সর্বোচ্চ গোলদাতার পুরস্কার ‘পিচিচি ট্রফি’ জয়ের দৌড়েও অনেক এগিয়ে মেসি। এখন পর্যন্ত তার নামের পাশে ৩৩ গোল। দ্বিতীয় স্থানে থাকা লুইস সুয়ারেজ করেছেন ২৬ গোল। দু’জনের গোলের ব্যবধান ৭। তৃতীয় স্থানে থাকা রোনাল্ডো করেছেন ২৬ ম্যাচে ২০ গোল। ইউরোপের সেরা হওয়ার লড়াইয়েও এগিয়ে রয়েছেন মেসি। বার্সিলোনার আর্জেন্টাইন স্ট্রাইকারের সঙ্গে এই লড়াইয়ে রয়েছেন এডিনসন কাভানি।

শীর্ষ সংবাদ:
অস্থির চালের বাজার ॥ রেকর্ড মজুদেও কমছে না দাম         বারবার প্রকল্প সংশোধন করা যাবে না ॥ প্রধানমন্ত্রী         করোনা শনাক্ত ১৬ হাজার ছাড়িয়েছে         শাবির জটিলতা নিরসনের কোন লক্ষণ নেই         সাড়ে চার হাজার কোটি টাকার ১০ প্রকল্প অনুমোদন একনেকে         বিএনপি দেশের ক্ষতির জন্য লবিস্ট নিয়োগ করেছে ॥ ড. মোমেন         বেসরকারী হাসপাতালকে প্রস্তুত হওয়ার আহ্বান স্বাস্থ্যমন্ত্রীর         সারাদেশে ইউনিয়ন ও ওয়ার্ড পর্যায়ে চালু হচ্ছে বিট পুলিশিং         বাণিজ্যমেলা বন্ধ ও বইমেলা পেছানোর সুপারিশ         টেকনিক্যাল ত্রুটি ॥ দ্বিতীয় মামলার ফাইনাল রিপোর্ট, প্রথমটি চলবে         স্ক্র্যাপ ও পুরনো জাহাজের দাম বেড়েছে, রডের বাজার অস্থিতিশীল         পার্বত্য চট্টগ্রামের সব ইটভাঁটির কার্যক্রম বন্ধের নির্দেশ         মানবাধিকার লঙ্ঘনের মতো কোন ঘটনা ঘটেনি         তাড়াহুড়া ইসি নিয়োগ আইন টিকে থাকার নীলনক্সা ॥ ফখরুল         দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে দুর্ভোগ সারাবছর         বৃহস্পতিবার গণমাধ্যমের মুখোমুখি হচ্ছেন সিইসি কেএম নূরুল হুদা         দেশের অর্থনীতিতে গতিসঞ্চারে ভূমিকা রাখতে কাস্টমস কর্তৃপক্ষের প্রতি আহ্বান রাষ্ট্রপতির         করোনায় মৃত্যু ১৮, শনাক্ত ১৬ হাজার         করোনাভাইরাস : বাণিজ্যমেলা বন্ধ ও বইমেলা পেছানোর পরামর্শ         টিকার কারণে হাসপাতালে রোগী কম, মৃত্যুও কম : স্বাস্থ্যমন্ত্রী