মঙ্গলবার ৩০ চৈত্র ১৪২৭, ১৩ এপ্রিল ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আগামী দু'দশকের মধ্যে ধ্বংস হতে পারে সভ্যতা

আগামী দু'দশকের মধ্যে ধ্বংস হতে পারে সভ্যতা

অনলাইন ডেস্ক ॥ পৃথিবী ধ্বংস নিয়ে নানা খবর মাঝে মধ্যেই ছড়ায়। তার অনেকটাই গুজব বলেই পরে প্রমাণিত হয়। তবে বিখ্যাত আর্কিওলজিস্ট গ্রাহাম হ্যানককের গবেষণার তথ্য যা বলছে, তা কিন্তু চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে। তার সেই তথ্য আলোড়ন ফেলে দিয়েছে গোটা দুনিয়ায়।

একটি বিখ্যাত সায়েন্স জার্নালে প্রকাশিত তার গবেষণায় দাবি, আগামী দু'দশক, অর্থাৎ‌ ২০৩০ সালের মধ্যেই পৃথিবীতে আছড়ে পড়তে পারে গ্রহাণু। যা ধ্বংস করবে একটি সভ্যতা।

তার গবেষণা বলছে, আজ থেকে প্রায় ১৩ হাজার বছর আগে তুষার যুগ এই ভাবেই শেষ হয়েছিল। বাইবেলে নোয়ার নৌকার কথা রয়েছে। সেই ভয়াল বন্যা মিথ হলেও, অনেক বিজ্ঞানীরই দাবি, ধ্বংসাত্মক ওই বন্যা সত্যিই হয়েছিল। যার জেরে শেষ হয়ে গিয়েছিল তামাম সভ্যতা।

গ্রাহাম হ্যানককের বেস্ট-সেলিং বইগুলিতে দাবি, ২০৩০ সালের মধ্যেই বিশ্বে আছড়ে পড়বে একটি গ্রহাণু, যা একটি সভ্যতাকে ধ্বংস করার পক্ষে যথেষ্ট। এই দাবির সপক্ষে প্রমাণও বিস্তর দিয়েছেন হ্যানকক।

এডিনবরা স্কুল অফ ইঞ্জিনিয়ারিং-এর একটি গবেষণাপত্রে দাবি, ১০ হাজার ৯৫০ খ্রিস্টপূর্বাব্দে একটি গ্রহাণু পৃথিবীর উপর আছড়ে পড়েছিল।

শীর্ষ সংবাদ:
বিশ্ব শান্তি নিশ্চিত করা এখন চ্যালেঞ্জিং         যাক পুরাতন স্মৃতি, যাক ভুলে যাওয়া গীতি         সব অফিস বন্ধ ॥ কাল থেকে ৮ দিনের কঠোর লকডাউন         শ্রমিকদের যাতায়াতের ব্যবস্থা শিল্পকারখানাই করবে         লকডাউনে বন্ধ থাকবে ব্যাংক শেয়ারবাজার         আতিকউল্লাহ খান মাসুদের মৃত্যুতে শোক অব্যাহত         আল্লামা শফী হত্যা মামলায় ৪৩ জনের বিরুদ্ধে চার্জশীট         এলপিজি সিলিন্ডারের দাম নির্ধারণ         খালেদা জিয়ার শারীরিক অবস্থা ভাল, পরীক্ষা নিরীক্ষা করা হয়েছে         করোনায় একদিনে সর্বোচ্চ ৮৩ জনের মৃত্যু         রায় পুনর্বিবেচনার আবেদনের শীঘ্রই শুনানি         লকডাউনে গরিব মানুষকে সহায়তা বড় চ্যালেঞ্জ         লকডাউনে পণ্যবাহী যান যেন যাত্রীবাহীতে রূপান্তরিত না হয়         পাহাড়ে সীমিত পরিসরে বৈসাবি উৎসব, সাংগ্রাই বাতিল         তারাবি নামাজে স্বাস্থ্যবিধি মানতে কঠোর নির্দেশনা         লকডাউনে কর্মহীন পরিবার পাবে ৫০০ টাকা         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৮৩, নতুন শনাক্ত ৭২০১         করোনা : সাতদিন বন্ধ থাকবে ব্যাংক         রমজানে প্রয়োজনীয় ৬ পণ্যের দাম নির্ধারণ         এবারও হচ্ছে না মঙ্গল শোভাযাত্রা