বুধবার ২৮ শ্রাবণ ১৪২৭, ১২ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আলোচিত ১০ নাম

  • মনিরুল হক ফিরোজ

১০. Mamungkukumpurangkuntjuûa (অস্ট্রেলিয়ার একটি পাহাড়ের নাম) ॥ এটি হচ্ছে দক্ষিণ অস্ট্রেলিয়ার একটি পাহাড়ের নাম। এটি ছোট্ট শহর মার্লার প্রায় ১০৮.৮ কিলোমিটার উত্তর পশ্চিমে অবস্থিত। ২৬ অক্ষরের এই নামটি (ইংরেজী বর্ণমালার সমপরিমাণ দৈর্ঘ্য) অস্ট্রেলিয়ার সবচেয়ে দীর্ঘতম নামের স্থান। নামটি পিটজানজাজারা ভাষা থেকে এসেছে।

৯. Bovenendvankeelafsûsleegte (দক্ষিণ আফ্রিকার একটি খামারের নাম ) ॥ এটি দক্ষিণ আফ্রিকার উত্তর কেপ টাউনের আপার কারু এলাকার একটি খামারের নাম। এটি দক্ষিণ আফ্রিকার দ্বিতীয় দীর্ঘতম এক শব্দের স্থানের নাম। ২৭ অক্ষরের এই নামটি বিশ্বের নবম দীর্ঘতম স্থানের নাম।

নামটি আফ্রিকান ভাষা থেকে এসেছে এবং নামটির বাংলা অর্থ প্রকাশ করে পাহাড়ের সর্বশেষ ওপরের প্রান্ত। খামারটি সমুদ্রপৃষ্ঠ থেকে ৯২৩ মিটার উঁচুতে অবস্থিত।

৮. Venkatanarasimharajvuaripeta (ভারতের একটি রেলস্টেশনের নাম) ॥ ভারতের অন্ধ্র প্রদেশের তামিলনাড়ু রাজ্যের সীমান্তে অবস্থিত একটি রেলস্টেশনের নাম Venkatanarasimharajvuaripeta। দীর্ঘতম নামের জন্য এই রেলস্টেশনটি ভারতের অন্যান্য রেলস্টেশন থেকে পৃথক। উচ্চারণ সুবিধা এবং সংক্ষিপ্ত সহজ নাম হিসেবে এটি ৩ অক্ষরের ‘ঝৎর’ নামেও পরিচিত।

৭. Pekwachnamaykoskwaskwaypinwanik (ম্যানিটোবার একটি লেকের নাম) ॥ এটি ম্যানিটোবার একটি লেকের নাম। এটি কানাডার এক শব্দের সবচেয়ে দীর্ঘতম নাম। ক্রি ভাষা থেকে আগত এই নামটির বাংলা অর্থ, ‘যেখানে মাছ ধরার জন্য বড়শি ব্যবহার করা যায়।’ এই লেকটি অন্টারিওর সীমান্তের নিকটবর্তী ম্যানিটোবার উত্তর-পূর্ব অংশে অবস্থিত। ৩১ অক্ষরের দীর্ঘ এই নামটি, বিশ্বে এক শব্দের দীর্ঘতম স্থানের নামের তালিকায় সপ্তমতম।

৬. Äteritsiputeritsipuolilautatsijänkä (ফিনল্যান্ডের একটি অঞ্চলের নাম ) ॥ ৩৫ অক্ষরের দীর্ঘ এই নামটি ফিনল্যান্ডে এক শব্দের সবচেয়ে দীর্ঘতম স্থানের নাম এবং ইউরোপের দ্বিতীয় দীর্ঘতম নাম। এটি ফিনিশ ল্যাপল্যান্ডের একটি বোগ অঞ্চলের নাম। একজন বার মালিক তার পছন্দের নাম নিবন্ধনের চেষ্টায় দুইবার ব্যর্থ হওয়ার পর শেষমেষ এই নামেই নিবন্ধন করান। এমন দীর্ঘতম নামে আর কারও নিবন্ধন থাকতে পারে না ভেবেই তিনি এই উদ্যোগ নেন। নামটির কোন অর্থ পাওয়া যায়নি, কারণ এটি ফিনিশীয় ভাষার নাম নয়। খুব সম্ভবত এটি অর্থহীন কোন নাম।

৫. ypilicuetagaraycosaroyarenberecolarrea (স্পেনের একটি স্থানের নাম) ॥ ৩৯ অক্ষরের এই নামটি বিশ্বের দীর্ঘতম নামের স্থানের তালিকায় পঞ্চম এবং স্পেন এবং ইউরোপ উভয়ের মধ্যে দীর্ঘতম নাম। এই নাম বস্ক ভাষা থেকে নামকরণ করা হয়েছে, যার ইংরেজী অনুবাদ করলে অর্থ দাঁড়ায় ‘ঃযব ষড়ি ভরবষফ ড়ভ ধ যরময ঢ়বহ ড়ভ অুঢ়রষশঁবঃধ।’

৪. Tweebuffelsmeteenskootmorsdoodgeskietfontein (দক্ষিণ আফ্রিকার একটি খামারের নাম) ॥ এই নামটি একটি খামারের নাম, যা দক্ষিণ আফ্রিকার উত্তর পশ্চিম প্রদেশে অবস্থিত, প্রিটোয়িার প্রায় ২০০ কিলোমিটার পশ্চিমাঞ্চলে। আফ্রিকান ভাষা থেকে আসা এই নামটির অর্থ হচ্ছে, ‘spring where two buffaloes were killed by use of one short’। বাংলা অর্থ করলে দাঁড়ায়, ‘এক গুলিতে দুটি হরিণ শিকার করা যাবে এমন দারুণ জায়গা’। নামটি জার্মান, আফ্রিকান, ডাচসহ বিভিন্ন ভাষার সমন্বয়ে উদ্ভূত। বিভিন্ন ভাষা যুক্ত ৪৪ অক্ষরের দীর্ঘ এই নামটি দক্ষিণ আফ্রিকার এক শব্দের সবচেয়ে দীর্ঘতম স্থানের নাম এবং বিশ্বের চতুর্থতম দীর্ঘতম নাম।

৩. Chargoggagoggmanchauggagoggchaubunagungamaugg (যুক্তরাষ্ট্রের একটি লেকের নাম) ॥ মার্কিন যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস রাজ্যের ওয়েবস্টারের একটি লেকের নাম এটি। এটি ‘লেক ওয়েবস্টার’ নামেও পরিচিত। এই নামটি নিপমুক থেকে এসেছে, যা একটি এ্যালগোনকুইয়ান ভাষা। নামটির ইংরেজী অনুবাদ ‘fishing point thatÕs at the boundaries and which is a neutral meeting point|’ বাংলা অর্থ করলে দাঁড়ায় ‘মাছ ধরার নির্দিষ্ট জায়গা এবং নিরপেক্ষ গল্পগুজব করার স্থান।’ কানেকটিকাট সীমান্তের কাছাকাছি অবস্থিত এই লেকটি ৫.৮৪ বর্গ কিলোমিটার এলাকাজুড়ে বিস্তৃত। ৪৫ অক্ষরের এই নামটি যুক্তরাষ্ট্রের সবচেয়ে দীর্ঘতম নামের স্থান এবং বিশ্বের তৃতীয় বৃহত্তম লম্বা নাম।

২. Llanfairpwllgwyngyllgogerychwyrndrobwllllantysiliogogogoch (ওয়েলসের একটি বৃহৎ সম্প্রদায় এবং গ্রামের নাম) ॥ এই নামটি সংক্ষিপ্ততার জন্য প্রায়ই খষধহভধরৎঢ়ষিষ বা খষধহভধরৎ চএ হিসেবে সংক্ষিপ্ত করা হয়। এটি যুক্তরাজ্যের ওয়েলসের অ্যানগে সি দ্বীপপুঞ্জে বসবাসকারী একটি বৃহৎ সম্প্রদায় এবং গ্রামের নাম। শুরুতে এই সম্প্রদায়ের নামকরণ করা হয়েছিল খষধহভধরৎ চষিষমুিহমুষষ নামে। ১৯ শতকে পর্যটক আকর্ষণের স্থান হিসেবে উন্নীত করার লক্ষ্যে নাম পরিবর্তন করা হয়। ২০১১ সালে এই সম্প্রদায়ের জনসংখ্যা ছিল ৩০৪০। ৫৮ অক্ষর নিয়ে ‘Llanfairpwllgwyngyllgogerychwyrndrobwllllantysiliogogogoch’ নামটি যুক্তরাষ্ট্রের সবচেয়ে দীর্ঘতম এক শব্দের নাম এবং বিশ্বের দ্বিতীয় দীর্ঘতম স্থানের নাম। ১৮৬০-এর দশকে প্রচারের উদ্দেশ্যে এই নামকরণ করা হয়। নামকরণের বাণিজ্যিক লক্ষ্য ছিল, পর্যটকরা বিশ্বের সবচেয়ে দীর্ঘতম নামের এই সম্প্রদায়টিকে দেখতে আসবে।

১. Taumatawhakatangihangakoauauotamateaturipukakapikimaungahoronukupokaiwhenuakitanatahu (নিউজিল্যান্ডের একটি পাহাড়ের নাম) ॥ এটি নিউজিল্যান্ডের দক্ষিণাঞ্চলের হকসবে’তে পোরঙ্গাহাউরের কাছাকাছি একটি পাহাড়ের নাম। এটি মাওরি ভাষায় দেয়া একটি নাম। ৩০৫ মিটার লম্বা এই পাহাড়টি তার দীর্ঘ নামের জন্য বিখ্যাত। নামটি উচ্চারণের সুবিধার্তে ঞধঁসধঃধ নামে সংক্ষিপ্ত করা হয়। পুরো নামটির ইংরেজী অর্থ হচ্ছে, Ôthe place where Tamatae, the man who had big knees, the climber of mountains, the slider, the land-swallower that traveled about, played the nose flute that he had to the loved ones।’

৮৫ অক্ষরের দিয়ে তৈরি এই শব্দটি গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসের তথ্যানুযায়ী বিশ্বের সবচেয়ে দীর্ঘ নামের স্থানের প্রতিনিধিত্ব করছে। এই নামটির অন্য আরেকটি সংস্করণ আরও বেশি লম্বা, কিন্তু সেই সংস্করণের নামটি হাইফেন যুক্ত।

শীর্ষ সংবাদ:
হাটহাজারীর ত্রিপুরা পল্লীতে প্রধানমন্ত্রীর উপহার ১২ পরিবারকে         মেজর সিনহা হত্যা ॥ ৪ পুলিশসহ ৭ জন সাত দিনের রিমান্ডে         বন্যায় ক্ষতিগ্রস্তদের জন্য ১০ লাখ ইউরো দেবে ইইউ         ১৩৯ দিন পর শারীরিক উপস্থিতিতে হাইকোর্টে বিচার কাজ শুরু         ভারতে মহানবীকে নিয়ে কটূক্তি ॥ বিক্ষোভে পুলিশের গুলিতে নিহত ৩         করোনা ভাইরাস ॥ একদিনে ভারতে শনাক্ত ৬০ হাজারের বেশি, মৃত্যু ৮৩৪         দুদকে কার্যালয়ে আবুল কালাম আজাদ         লেবানন থেকে ফিরলেন ৭১ বাংলাদেশি         রাশিয়ার ভ্যাকসিনের কার্যকারিতা নিয়ে প্রশ্ন বিজ্ঞানীদের         ভারতে হিন্দু পরিবারের সম্পত্তিতে ছেলে-মেয়ে সমান অধিকার         করোনা ভাইরাসের মধ্যেই মহড়া চালাবে যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়া         করোনা ভাইরাস ॥ ১০২ দিন পর নিউজিল্যান্ডে ফের সংক্রমণ         পশ্চিমবঙ্গে করোনায় আক্রান্ত লাখ ছাড়াল         বিস্ফোরণের পর স্বাস্থ্য সংকটে লেবানন         দ. সুদানে সেনা-জনতা সংঘর্ষে নিহত ৭০ ॥ জাতিসংঘ         বৃহস্পতিবার সংসদ অধিবেশন ডেকেছেন লেবানন স্পিকার         কৃষ্ণাঙ্গ-ভারতীয় কমলা হ্যারিসকেই বেছে নিলেন বাইডেন         গ্রিসের দুই দ্বীপের কাছে তুরস্কের সামরিক মহড়ায় উত্তেজনা         তুর্কি ড্রোন হামলায় ইরাকি সীমান্তরক্ষী বাহিনীর শীর্ষ ২ কর্মকর্তা নিহত         ট্যাংকবাহী যানসহ সব ধরনের অতি ভারী যান নির্মাণে স্বয়ংসম্পূর্ণ ইরান        
//--BID Records