বুধবার ৮ আশ্বিন ১৪২৭, ২৩ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

উইলিয়ান ঝলকে ফাইনালে চেলসি

স্পোর্টস রিপোর্টার ॥ ইংলিশ প্রিমিয়ার লীগেও শিরোপা রেসে আছে চেলসি ও টটেনহ্যাম হটস্পার। ব্লুজরা এক ও স্পার্সরা দুইয়ে পয়েন্ট তালিকার। এই দল দু’টিই ঐতিহ্যবাহী ইংলিশ এফএ কাপ ফুটবলের সেমিফাইনালে মুখোমুখি হয়েছিল। লন্ডনের বিখ্যাত ওয়েম্বলি স্টেডিয়ামে শনিবার রাতে অনুষ্ঠিত ম্যাচে চেলসি ৪-২ গোলে হারিয়েছে টটেনহ্যামকে।

এই জয়ে ইংল্যান্ডের দ্বিতীয় সেরা আসরের ফাইনালে উঠে গেছে চেলসি। আর আরেকবার শেষ চার থেকেই স্বপ্নভঙ্গ হলো টটেনহ্যামের। ব্লুজদের ফাইনালে ওঠার নায়ক ব্রাজিলিয়ান সুপারস্টার উইলিয়ান। তারকা এই মিডফিল্ডার দলের হয়ে প্রথম দু’টি গোল করেন। অপর গোল দু’টি করেন বদলি ইডেন হ্যাজার্ড ও নেমাঞ্জা মাটিচ। টটেনহ্যামের হয়ে গোল দু’টি করেন হ্যারি কেন ও ডেলে আলী।

ওয়েম্বলি স্টেডিয়ামে শুরু থেকেই আক্রমণ পাল্টা আক্রমণে ম্যাচ জমজমাট ও উপভোগ্য হয়ে ওঠে। ম্যাচের পঞ্চম মিনিটেই এগিয়ে যায় চেলসি। ডি বক্সের বাইরে ফ্রিকিক পায় ব্লুজরা। ২৫ গজ দূর থেকে দুর্দান্ত শটে স্পার্স গোলরক্ষক ও অধিনায়ক হুগো লরিসকে বোকা বানিয়ে দৃষ্টিনন্দন গোল করেন ব্রাজিলিয়ান তারকা উইলিয়ান। পিছিয়ে পড়া টটেনহ্যাম সমতা ফেরাতে মরিয়া হয়ে আক্রমণ শাণাতে থাকে। খুব বেশি সময়ও নেয়নি তারা। ১৮ মিনিটে হ্যারি কেন চোখ ধাঁধানো গোল করে টটেনহ্যামকে সমতায় ফেরান। ডানদিক থেকে উড়ে আসা বল কৌশলে মাথার ওপরের অংশে লাগিয়ে গোল করেন তিনি। চেলসি গোলরক্ষক থিবা কর্টোয়ার দেখা ছাড়া কোন উপায় ছিল না। প্রথমার্ধ শেষ হওয়ার দুই মিনিট আগে আবারও এগিয়ে যায় চেলসি। এবার পেনাল্টি থেকে নিজের দ্বিতীয় গোলটি করেন উইলিয়ান।

বিরতি থেকে ফিরে আবারও সমতা ফেরায় টটেনহ্যাম। ম্যাচের ৫২ মিনিটে ডেলে আলীর গোলে স্বস্তি ফেরে স্পার্স শিবিরে। মাঝমাঠ থেকে আসা বলে পা ছুঁইয়ে গোলটি করেন তিনি। এই স্বস্তি অবশ্য বেশিক্ষণ স্থায়ী হয়নি। ৬১ মিনিটে উইলিয়ানকে উঠিয়ে নিজের তুরুপের তাস ইডেন হ্যাজার্ডকে মাঠে নামান চেলসি কোচ এ্যান্টোনিও কন্টে। পরে ৭৫ মিনিটে ২০ গজ দূর থেকে বুলেটগতির শটে টটেনহ্যামের সমর্থকদের স্তব্ধ করে দেন বেলজিয়ামের তারকা ফরোয়ার্ড। টটেনহ্যামের যতটুকু আশা ছিল সেটিও কেড়ে নেন মাটিচ। ম্যাচের ৮০ মিনিটে ২৫ গজ দূর থেকে অসাধারণ শটে এই সার্বিয়ান মিডফিল্ডার প্রতিপক্ষের জাল খুঁজে নেন। তাতে চেলসির লিড বেড়ে দাঁড়ায় ৪-২ গোলে। শেষদিকে মরিয়া চেষ্টা করেও আর ম্যাচে ফিরতে পারেনি টটেনহ্যাম। দারুণ জয়ে তাই ফাইনালের টিকেটা হয়ে যায় চেলসির। লীগ শিরোপার পাশাপাশি এখন এফএ কাপ জিতে মৌসুমের ডাবল জেতার সুবর্ণ সুযোগ কন্টের দলের। ফাইনালে ম্যানসিটি অথবা আর্সেনাল যে কোন এক দলের মুখোমুখি হবে চেলসি। রবিবার রাতে দল দু’টি মুখোমুখি হয় আরেক সেমিফাইনালে।

এফএ কাপের মতো এবারের মৌসুমের ইংলিশ প্রিমিয়ার লীগ শিরোপা জয়ের পথেও অনেকখানি এগিয়ে আছে চেলসি। ৩২ ম্যাচ শেষে ৭৫ পয়েন্ট নিয়ে ব্লুজরা আছে পয়েন্ট তালিকার শীর্ষে। ৭১ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে আছে টটেনহাম। তৃতীয় ও চতুর্থ স্থানে থাকা লিভারপুল ও ম্যানসিটির সংগ্রহ ৬৬ ও ৬৪ পয়েন্ট। লিভারপুল অবশ্য অন্যদের চেয়ে একটি ম্যাচ বেশি খেলেছে। মৌসুমের শেষ ছয়টি ম্যাচে বড়সড় কোন অঘটনের শিকার না হলে চেলসির শোকেসেই উঠতে যাচ্ছে ইপিএলের শিরোপা। তিন তারকা ইডেন হ্যাজার্ড, দিয়াগো কোস্টা ও চেস ফেব্রিগাসেকে প্রথমার্ধে বিশ্রামে রেখেই দল সাজিয়েছিলেন কন্টে। তার এই কৌশল দারুণ কাজে লাগে। ম্যাচ শেষে কন্টে বলেন, আমাদের এটা ছাড়া উপায় ছিল না। জানতাম ম্যাচটি কঠিন হবে। তাছাড়া এই সপ্তাহটাও গুরুত্বপূর্ণ। আমাদের ঝুঁকিটা সফল হয়েছে। উচ্ছ্বাসিত কন্টে বলেন, এখনও আমাদের অনেক পথ পাড়ি দিতে হবে। সবগুলো ম্যাচই কঠিন। তবে এই জয়টি আমাদের জন্য অনেক বড় পাওয়া। আমি খুব খুশি ছেলের পারফর্মেন্সে।

টটেনহ্যাম কোচ পচেট্টিনো হারলেও ছেলেদের খেলায় খুশি। তার মতে, ভাগ্য সহায় থাকলে তার দলও জিততে পারত। ম্যাচ শেষে স্পার্স বস বলেন, আমরা সমানতালে লড়াই করেছি। ভাগ্য থাকলে আমরাও জিততে পারতাম। চেলসি শেষ দু’টি গোল যেভাবে পেয়েছে ওইরকম গোল আমরাও পেতে পারতাম। তবু আমি গর্বিত আমার খেলোয়াড়দের নিয়ে।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
৩১৫০৭৬৮৫
আক্রান্ত
৩৫২১৭৮
সুস্থ
২৩১৩৪৭১২
সুস্থ
২৬০৭৯০
শীর্ষ সংবাদ:
প্রতিরোধের প্রস্তুতি ॥ শীতে করোনার দ্বিতীয় ঢেউয়ের আশঙ্কা         বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবেলায় বাস্তবসম্মত রোডম্যাপ চাই         সাউদিয়ার টিকেট নিয়ে হাহাকার- ক্ষোভ প্রবাসীদের         স্বাস্থ্যখাত যেন লুটপাটের সোনার খনি         নেদারল্যান্ডস-নিউজিল্যান্ড থেকে পেঁয়াজ আসছে         করোনায় দেশে মৃত্যু পাঁচ হাজার ছাড়িয়েছে         জীবনের ঝুঁকি নিয়ে দিনরাত কাজ করছেন প্রধানমন্ত্রী         ৮ বিভাগে ৭১ উপজেলায় প্রশিক্ষণ কেন্দ্র স্থাপন করা হচ্ছে         শিক্ষা প্রতিষ্ঠান খোলার আগে এইচএসসি পরীক্ষা হচ্ছে না         কুকুর নিধন কিংবা অপসারণ করবে না উত্তর সিটি         জলবায়ু পরিবর্তনে ঠিক থাকছে না শরতের আবহাওয়া         স্ত্রীর কথায় হাতি কিনলেন দরিদ্র কৃষক         অবশেষে কালুরঘাটে সড়ক-রেল সেতু নির্মাণ হচ্ছে         জার্মানির সঙ্গে বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধিতে কাজ করতে হবে : স্পিকার         অর্থনীতি সচল রেখে করোনার দ্বিতীয় ওয়েভ মোকাবিলা করা হবে : মন্ত্রিপরিষদ সচিব         ৫৪ হাজার রোহিঙ্গাকে ফেরত দিতে চায় সৌদি : পররাষ্ট্রমন্ত্রী         শ্রমিকের বেতন নিয়ে তালবাহানা মানা হবে না : সাকি         আইন অনুযায়ী নুরের বিরুদ্ধে ব্যবস্থা : স্বরাষ্ট্রমন্ত্রী         বাড়ির পাশ দিয়ে রাস্তা নেয়ার জন্য বাড়তি সড়ক না নির্মাণের নির্দেশ প্রধানমন্ত্রীর         কারা ডিআইজি বজলুরের সম্পতি ক্রোক ও ব্যাংক হিসাব ফ্রিজের নির্দেশ