রবিবার ৮ জ্যৈষ্ঠ ১৪২৯, ২২ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ভিকারুননিসায় ৯ বছর পর আজ গবর্নিং বডির নির্বাচন

  • মতিঝিল আইডিয়ালে ২৯ এপ্রিল ভোটযুদ্ধ

বিভাষ বাড়ৈ ॥ প্রায় নয় বছর পর অবশেষে আজ হতে যাচ্ছে দেশের ছাত্রীদের অন্যতম আকর্ষণীয় শিক্ষা প্রতিষ্ঠান ভিকারুননিসা নূন স্কুল এন্ড কলেজের গবর্নিং বডির নির্বাচন। অন্যদিকে প্রায় ছয় বছর পর আগামী ২৯ তারিখ হবে আরেক নামী প্রতিষ্ঠান মতিঝিল আইডিয়াল স্কুল এন্ড কলেজের নির্বাচন। নির্বাচন কেন্দ্র করে দেশের নামী এ দুই শিক্ষা প্রতিষ্ঠানে বিরাজ করছে রীতিমতো উৎসবমুখর পরিবেশ। নির্বাচনে জয়ী হতে প্রার্থীরা অভিভাবকদের দ্বারে দ্বারে ঘুরছেন। শিক্ষার্থী-অভিভাবকদের স্বার্থ রক্ষায় দিচ্ছেন নানা প্রতিশ্রুতি। পোস্টারে পোস্টারে ছেয়ে গেছে প্রতিষ্ঠানের মূল ক্যাম্পাসসহ সকল শাখা।

এদিকে সময়ের সঙ্গে সঙ্গে পাল্টেছে গবর্নিং বডি নির্বাচনের ধরনও। দলীয় ব্যানারে না হলেও দুটি প্রতিষ্ঠানেই অনেক প্রার্থীর আদর্শিক পরিচয়কে কেন্দ্র করে জাতীয় নির্বাচনের মতো পরিবেশ সৃষ্টি হয়েছে। পাল্টেছে প্রচারের কৌশলও। শিক্ষা প্রতিষ্ঠান হলেও এ নির্বাচনেও গুরুত্ব পাচ্ছে রাজনীতি। অনেক প্রার্থীই বিএনপি-জামায়াতের রাজনীতি কিংবা তাদের আদর্শের কোন না কোন সংগঠনের সঙ্গে সম্পৃক্ত। তারা প্রচারেও সরকারবিরোধী একটা মনোভাবের পরিচয় দিচ্ছেন বিশেষ বিশেষ স্থানে। তবে নিজেকে মুক্তিযুদ্ধের পক্ষ কিংবা মুক্তিযোদ্ধার সন্তান পরিচয় দিয়ে শক্ত অবস্থান তৈরি করেছেন বেশির ভাগ প্রার্থী।

আজ সকাল দশটা থেকে ভিকারুননিসা নূন স্কুল এন্ড কলেজের গবর্নিং বডির নির্বাচন শুরু হবে। দশটা থেকে বিকেল চারটা পর্যন্ত প্রতিষ্ঠানের চার শাখায় একটানা ভোটগ্রহণ চলবে। চার শাখায় ভোটার সংখ্যা প্রায় ২৩ হাজার। এর মধ্যে বেইলি রোডের প্রধান শাখায় ভোটার প্রায় ১৩ হাজার, বসুন্ধরা শাখায় সাড়ে পাঁচ হাজার, ধানম-ি শাখায় এক হাজার সাত শ’ ও আজিমপুর শাখায় প্রায় দুই হাজার আট শ’ ভোটার রয়েছেন।

অভিভাবক প্রতিনিধি নির্বাচিত হবেন ছয়জন। তাদের মধ্যে উচ্চ মাধ্যমিক ও মাধ্যমিক স্তরে দুজন করে, প্রাথমিক স্তরে একজন সাধারণ ও একজন সংরক্ষিত নারী অভিভাবক সদস্য অভিভাবকদের ভোটে নির্বাচিত হবেন। তিন শিক্ষক প্রতিনিধি নির্বাচিত হবেন। এর মধ্যে কলেজ ও বিদ্যালয় স্তরে একজন করে এবং একজন সংরক্ষিত নারী সদস্য। নয় পদে লড়ছেন ৪২ প্রার্থী। অধ্যক্ষ পদাধিকারবলে গবর্নিং বডির সদস্যসচিব মনোনীত হবেন। আরেকজন বিদ্যোৎসাহী সরকার কর্তৃক মনোনীত হবেন। এরপরে ১১ জনের ভোটে সভাপতি নির্বাচিত হবেন। নির্বাচনে প্রিসাইডিং অফিসার হিসেবে দায়িত্ব পালন করছেন ঢাকা জেলার অতিরিক্ত শিক্ষা অফিসার আবু আলী মোঃ সাজ্জাদ হোসেন।

শুক্রবার ছুটির দিনেও প্রতিষ্ঠানটিতে গিয়ে দেখা যায়, চারিদিকে বাহারি রঙের ব্যানার ফেস্টুন ও পোস্টারে ছেয়ে গেছে। যেখানে অপেক্ষমাণ শিক্ষার্থীদের অভিভাবকরা নিজেদের শিক্ষাগত যোগ্যতাসহ নানা দিক তুলে ধরে ভোট চাইছেন। বেইলি রোডে এক প্রার্থীর পোস্টার দেখতে দেখতে অভিভাবক রোকসানা আক্তার বলছিলেন, প্রার্থীদের শিক্ষাগত যোগ্যতা, পেশাগত তথ্য সম্পর্কে খোঁজখবর নিচ্ছেন। বিগত দিনে বাড়তি টিউশন ফি বন্ধে অভিভাবকদের সঙ্গে থেকে যারা আন্দোলন করছেন তাদেরই তারা বেছে নেবেন। তিনি এক প্রার্থীর কথা উল্লেখ করে বলছিলেন, আমরা শিক্ষিত মানুষ চাই। যারা আমাদের কথা ভাববেন। এখানে নির্বাচনে লড়ছেন মারুফ মনসুর। ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের ১০নং ওয়ার্ডের কাউন্সিলর মারুফ মনসুর চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে রাষ্ট্রবিজ্ঞানে অর্নাসসহ এমএ পাস করেন।

তিনি বলছিলেন, প্রতিষ্ঠান সুনাম বৃদ্ধি করা ও গৌরব রক্ষার জন্য নির্বাচনে লড়ছেন তিনি। দল-মত-জাতি-ধর্ম-বর্ণ-নির্বিশেষে সব অভিভাবকের দোয়া ও ভোট প্রার্থী তিনি। উচ্চ মাধ্যমিক স্তরে অভিভাবক প্রতিনিধি হিসেবে প্রতিযোগিতা করছেন সাবিনা চৌধুরী, আফরোজা আলম, রাজু আলীম, আতাউর রহমান আতা, ইউনুছ আলী আকন্দ, এনায়েত করিম ও মোশারফ হোসেন। মাধ্যমিক স্তরে ৯ প্রার্থীর মধ্যে আছেন মারুফ আহমেদ মনসুর।

আরও আছেন আনোয়ার কবির ভূঁইয়া, এবিএম মনিরুজ্জামান, জাফর আহমেদ ভূঁইয়া, মুজিবুর রহমান হাওলাদার, ফয়সাল বাবুল, সহিদুল ইসলাম জমাদার, হেলাল উদ্দিন ও সিদ্দিকী নাছির উদ্দিন। প্রাথমিক স্তরে ১০ প্রার্থীর মধ্যে রয়েছেন সুজাউদ্দিন আহমেদ, আতিকুর রহমান দর্জী, আনিসুর রহমান, গাজী কাউসার আহমেদ, খাজা সলিম উল্লাহ, মোহাম্মদ তাজুল ইসলাম, মীর মোঃ শাহাবুদ্দিন, তাওহীদুল হক, মোঃ শাহ আলম ও মোঃ সোহেল। সংরক্ষিত নারী অভিভাবক সদস্য পদে প্রতিযোগিতা করছেনÑ তিন্না খুরশীদ জাহান, কামরুন্নাহার খানম, রানী পারভীন ও মুর্শিদা আখতার। ভারপ্রাপ্ত অধ্যক্ষ সুফিয়া খাতুন বলছিলেন সুষ্ঠু নির্বাচন আয়োজনে দিনরাত পরিশ্রম করছি। এখন শুধু ভোট গ্রহণের অপেক্ষা।

মতিঝিল আইডিয়াল স্কুল এন্ড কলেজে ২৯ তারিখ নির্বাচন অনুষ্ঠিত হবে। যেখানে প্রাথমিক স্তরের অভিভাবক প্রতিনিধি পদে একক প্রার্থী হয়েছেন জাহিদুল ইসলাম টিপু। আর দাতা সদস্য হিসবে ঢাকা মহানগর (দক্ষিণ) আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক গোলাম আশরাফ তালুকদার হয়েছেন একক প্রার্থী। মাধ্যমিক স্তরের ছয়জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। এরা হলেনÑ জাহিদুল হইসলাম টিপু, সোহেল আহমেদ সিদ্দিকী, ইঞ্জিনিয়ার আব্দুর রব মিয়া, মোহাম্মদ আলী, মোঃ সজল মিয়া, মোঃ আছমত আলী, মোঃ সাইফুল্লাহ। কলেজে আহসান উল্লাহ মানিক ও ইউসুফ আলী এবং ১ম থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত সংরক্ষিত নারী অভিভাবক পদে নার্গিস আক্তার।

প্রায় ২৪ হাজার ভোটার। এদিকে এখানে এক অভিভাবক জিয়াউল কবীর দুলু মনোনয়ন জমাদানে বাধার অভিযোগ এনেছেন। তবে অভিভাবকদের কারও পক্ষ থেকে অভিযোগের সত্যতা পাওয়া যায়নি। প্রার্থী গোলাম আশরাফ তালুকদার বলছিলেন, এসব অভিযোগের কোন ভিত্তি নেই। এ নির্বাচনে কোন ব্যক্তি প্রভাব সৃষ্টি করেননি। রাজনৈতিকভাবেও কেউ চাপ সৃষ্টি করেনি। অধ্যক্ষ ড. শাহান আরা বলেন, নির্বাচন পরিচালনার জন্য একটি কমিটি কাজ করছে। তারা নির্বাচনের তফসিল ঘোষণা করেছে। নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন করতে যা যা করা দরকার তাই করা হবে।

শীর্ষ সংবাদ:
সরকার পরিবর্তনের একমাত্র উপায় নির্বাচন ॥ কাদের         ভারত থেকে গমের জাহাজ এলো চট্টগ্রাম বন্দরে, কমছে দাম         কারাগারে হাজী সেলিম, প্রথম শ্রেণির মর্যাদা         অর্থনীতি সমিতির ২০ লাখ ৫০ হাজার কোটি টাকার বিকল্প বাজেট পেশ         কোভিড-১৯ : ভারত-ইন্দোনেশিয়াসহ ১৬ দেশের হজযাত্রীদের দুঃসংবাদ         পেছাচ্ছে না ৪৪তম বিসিএস প্রিলি         পরিবেশ রক্ষায় যত্রতত্র অবকাঠামো করা যাবে না ॥ প্রধানমন্ত্রী         রাজধানীর গুলশানে দারিদ্র্য কম, বেশি কুড়িগ্রামের চর রাজিবপুরে         ‘বিশ্বজুড়ে আরও মাঙ্কিপক্স শনাক্তের আশঙ্কা’         ২০২৩ সালের জুনেই ঢাকা-কক্সবাজার ট্রেন যাবে         জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ২ ছাত্রীকে যৌন নির্যাতন, গ্রেফতার ২         পতনে নাকাল শেয়ারবাজার, দিশেহারা বিনিয়োগকারীরা         হাইকোর্টে নর্থ সাউথের ট্রাস্টি বেনজীরের অগোচরে আদালত চত্তর ছাড়ার চেস্টা         খুলনায় বিস্ফোরক মামলায় ২ জঙ্গীর ২০ বছরের কারাদণ্ড         সৌদিতে প্রথমবার নারী ক্রু নিয়ে আকাশে উড়ল প্লেন         ‘৬০ শতাংশ পুরুষ নারীর নির্যাতনের শিকার’         নরসিংদীর বেলাবতে মা ও দুই সন্তানের লাশ উদ্ধার ॥ আটক ৩         চার মাসে ডায়রিয়ায় আক্রান্ত ৬ লাখ ৭৭ হাজার         সর্বনিম্ন ২৫ হাজার টাকা বেতন চান সরকারি কর্মচারীরা