বৃহস্পতিবার ৭ মাঘ ১৪২৮, ২০ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

প্রাণ পায় বাঙালীর প্রাণের উৎসব

পহেলা বৈশাখ ঘনিয়ে এলেই বরিশালে পড়ে যায় সাজসাজরব। মুখর হয়ে ওঠে সাংস্কৃতিক অঙ্গন। বর্ষবরণ ও বিদায়ের অনুষ্ঠান পালিত হয় বিপুল সমারোহে। মানুষের উদ্দীপনায়ও এতটুকু ভাটা নেই। ধর্ম-বর্ণ নির্বিশেষে প্রাণ পায় বাঙালীর প্রাণের উৎসব। বাউল গানের আসর, সাংস্কৃতিক কর্মীদের আড্ডা, গীতি আলেখ্য ও মঙ্গল শোভাযাত্রা তো থাকছেই। এর মাধ্যমে তুলে ধরা হয় বাঙালীর ইতিহাস ও ঐতিহ্য। বিএম স্কুল মাঠে উদীচী শিল্পী গোষ্ঠীর আয়োজনে পহেলা বৈশাখ থেকে তিন দিনব্যাপী বৈশাখী মেলার আয়োজন করা হয়। একই দিন চাঁদের হাটে মেলার আয়োজন করা হয় আমানতগঞ্জ টিবি হাসপাতাল মাঠে। আড়িয়াল খাঁ নদীর শাখা পালরদী নদী ঘেঁষে গৌরনদী বন্দরে প্রাচীনকাল থেকেই পহেলা বৈশাখ উপলক্ষে তিন দিনব্যাপী মেলার আয়োজন করা হয়। প্রতিবছরের মতো এবারও মেলা আয়োজনের কমতি নেই। এ মেলায় সব ধর্মের মানুষের মেলা বসে। একইদিন থেকে টরকী নীলখোলা সরকারী প্রাথমিক বিদ্যালয় প্রাঙ্গণে দু’দিনের বৈশাখী মেলা বসবে। প্রতিবছরের মতো এবারও ২ বৈশাখ থেকে বার্থী জয়কালী মন্দির প্রাঙ্গণে বসবে তিন দিনব্যাপী বৈশাখী মেলা। একই দিন বাটাজোর কাটাগাছ তলায় দুই দিনব্যাপী বৈশাখী মেলা শুরু হবে। এছাড়া ৯ বৈশাখ থেকে চাঁদশী ঠাকুরবাড়িতে শুরু হবে তিন দিনব্যাপী বৈশাখী মেলা।

আগৈলঝাড়া ॥ এবারও পহেলা বৈশাখ ত্রিমুখী কদমবাড়ি ও পশ্চিম রাজিহার এলাকায় একদিনের বৈশাখী মেলার আয়োজন করা হয়েছে। ২ বৈশাখ বাহাদুরপুর ও রাজিহার হাইস্কুল মাঠে একদিনের বৈশাখী মেলা বসে। এছাড়া ২৭ বৈশাখ আস্কর কালীবাড়ি হাইস্কুল মাঠে শুরু হবে তিন দিনব্যাপী বৈশাখী মেলা। উজিরপুর ॥ ৩ বৈশাখ থেকে কুমারবাড়ি বাজার সংলগ্ন কাটাগাছ তলায় শুরু হবে তিন দিনব্যাপী বৈশাখী মেলা। একই দিন কারফা বাজারে এক দিনব্যাপী, ৫ বৈশাখ হারতাপাড়া বাজারে দুই দিনব্যাপী ও গড়িয়াগাভা এলাকায় তিন দিনব্যাপী বৈশাখী মেলার আয়োজন করা হয়েছে। বাবুগঞ্জ ॥ ১ বৈশাখ বাবুগঞ্জ কলেজ গেট সংলগ্ন এলাকা দিনব্যাপী, ২ বৈশাখ মীরগঞ্জ, ৪ বৈশাখ বাবুগঞ্জ বাজার, ৮ বৈশাখ মাধবপাশা বাজার, ১২ বৈশাখ মোহনগঞ্জ, ১৫ বৈশাখ রহমতপুর এলাকায় বসবে এক দিনব্যাপী বৈশাখ মেলা। বানারীপাড়া ॥ এখানে তিন দিনব্যাপী সর্ববৃহৎ মেলা বসে ৩ বৈশাখ চাখার বাজারে। এবারও মেলা উপলক্ষে ইতোমধ্যে প্রস্তুতি শুরু করেছে আয়োজক কমিটি। বাকেরগঞ্জ ॥ ১ বৈশাখ থেকে পাঁচ দিনব্যাপী মেলা বসবে বাকেরগঞ্জ সরকারী কলেজ মাঠে। একই দিন ভরপাশায় তিন দিনব্যাপী বৈশাখী মেলার আয়োজন করা হয়েছে। হিজলা ॥ পহেলা বৈশাখ থেকে তিন দিনব্যাপী বৈশাখী মেলার আয়োজন করা হয়েছে উপজেলা সদরে। একই দিন থেকে কাউরিয়া বাজারে তিন দিনব্যাপী, কালীকাপুর বাজারে দুই দিনব্যাপী ও হরিনাথপুর বাজারে পাঁচ দিনব্যাপী বৈশাখী মেলার আয়োজন করা হয়েছে। মুলাদী ॥ পহেলা বৈশাখ থেকে তিন দিনব্যাপী সর্ববৃহৎ বৈশাখী মেলা বসবে চরকালেখা বেপারীর হাট বাজারে। মেহেন্দীগঞ্জ ॥ একমাত্র দ্বীপ উপজেলায় পহেলা বৈশাখ থেকে দুই দিনব্যাপী বৈশাখী মেলা বসবে আরসি কলেজ মাঠে। একইদিন তহশিল অফিস মাঠে সাত দিনব্যাপী ও কাশীপুর বাজারে শুরু হবে দুই দিনব্যাপী বৈশাখী মেলা।

-খোকন আহম্মেদ হীরা, বরিশাল থেকে

শীর্ষ সংবাদ:
২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ৪, শনাক্ত ১০৮৮৮         আইসিসি বর্ষসেরা ওয়ানডে দলে টাইগারদের দাপট         সামাজিক অনুষ্ঠান বন্ধে ডিসিদের নির্দেশ         শান্তিরক্ষা মিশনে র‍্যাবকে বাদ দিতে জাতিসংঘে চিঠি         আইপিটিভি-ইউটিউবে সংবাদ পরিবেশন করা যাবে না ॥ তথ্যমন্ত্রী         নদীদূষণ ও দখলরোধে ডিসিদের আরও তৎপর হতে নির্দেশ         হাইকোর্টে আগাম জামিন পেলেন তাহসান         ‘সামরিক-বেসামরিক প্রশাসনের একসঙ্গে কাজ করার বিকল্প নেই’         এক সপ্তাহে করোনা রোগী বেড়েছে ২২৮ শতাংশ         সস্ত্রীক করোনা আক্রান্ত প্রধান বিচারপতি, হাসপাতালে ভর্তি         ‘স্বাধীনতা আন্দোলনের ইতিহাসে শহীদ আসাদ একটি অমর নাম’         ‘শহীদ আসাদের আত্মত্যাগ সবসময় প্রেরণা জোগাবে’         ৩৩ বাংলাদেশিকে ফেরত পাঠাল জার্মানি         ২০২৪ সালেও নির্বাচনী জুটি হবেন কমলা-বাইডেন