সোমবার ৯ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৩ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

চান্দিমাল একাই এক শ’

চান্দিমাল একাই এক শ’
  • ৩০০ বলে ১০ চার ও ১ ছক্কায় ১৩৮ রান

স্পোর্টস রিপোর্টার ॥ শ্রীলঙ্কা করল ৩৩৮ রান। দিনেশ চান্দিমাল একাই করলেন ১৩৮ রান। অথচ অর্ধশতকই হওয়ার কথা ছিল না চান্দিমালের। যদি কলম্বো টেস্টের প্রথমদিনেই ৩৮ রানে যে আউট হওয়ার সম্ভাবনায় ছিলেন তিনি, তা থার্ড আম্পায়ার দিয়ে দিতেন। কিন্তু সাকিবের বলে ব্যাটের কানায় লেগে যে সিøপে সৌম্যের হাতে ধরা পড়েছিলেন, ‘রিভিউ’ নেয়ায় যাচাই-বাছাই করে থার্ড আম্পায়ার আউটটি দেননি। শেষ পর্যন্ত দ্বিতীয়দিনে গিয়ে ৩০০ বলে ১০ চার ও ১ ছক্কায় ১৩৮ রান করে আউট হন চান্দিমাল। ততক্ষণে শ্রীলঙ্কা অনেকদূর এগিয়ে যায়। তিন ’শ রানও করে ফেলে।

সাব্বির রহমান রুম্মন প্রথমদিনের খেলা শেষে বলেছিলেন, ‘দ্বিতীয়দিনে দ্রুত তিন উইকেট তুলে নেয়ার চেষ্টা করব। প্রথম ঘণ্টায় আউট করতে পারলে আশা করি ৩০০ রানের মধ্যে আটকে রাখতে পারব।’ বিশেষ করে চান্দিমালকে আউট করার দিকেই বেশি নজর ছিল। কিন্তু চান্দিমাল বাংলাদেশের আক্ষেপ হয়েই ধরা দিলেন। প্রথমদিনে ৮৬ রান করে অপরাজিত ছিলেন। দ্বিতীয়দিন এরসঙ্গে আরও ৫২ রান করে মিরাজের বলে আউট হন। তার আগেই বাংলাদেশের বিপক্ষে চতুর্থ সেঞ্চুরি করে ফেলেন। তাইজুলের বলে কাভার ও পয়েন্টের মাঝখান দিয়ে এক রান নিয়ে ক্যারিয়ারের অষ্টম সেঞ্চুরি করেন চান্দিমাল। চান্দিমালেই আসলে ভুগেছে বাংলাদেশ। প্রথমদিনেই এক এক করে শ্রীলঙ্কার সাত ব্যাটসম্যান সাজঘরে ফিরেন। কিন্তু চান্দিমাল উইকেট আঁকড়ে থাকেন। দ্বিতীয়দিনেও একই কাজ করে বড় ইনিংসই খেলেন। বাংলাদেশের বিপক্ষে ছয় টেস্টে আট ইনিংসে ব্যাট করে চারটিতেই সেঞ্চুরি করেন এ ব্যাটসম্যান। যখন সেঞ্চুরি পূরণ করেন, তখন তার স্কোরবোর্ডে ২৪৪ বলে ৬ চারে ১০০ রান লেখা থাকে। এরপর যেন ব্যাটিং স্টাইলই বদলে ফেলেন তিনি। ওয়ানডে স্টাইলে ব্যাটিং করতে থাকেন। সেঞ্চুরি করার পর আরও চারটি বাউন্ডারি হাঁকান। এমনকি একটি ছক্কাও হাঁকান। প্রথমদিন শেষে ৭ উইকেটে ২৩৮ রান করেছিল শ্রীলঙ্কা। মনে হচ্ছিল গুরুত্বপূর্ণ সকালের সেশনে দ্রুতই গুটিয়ে যাবে লঙ্কানরা। এমনকি ২৫০ রানও হয়ত করতে পারবে না। কিন্তু চান্দিমালের দৃঢ়তায় দল শুধু আড়াই ’শ রানই নয়, তিন ’শ রানও অতিক্রম করে ফেলে।

প্রথমদিনের মতো দ্বিতীয়দিনেও ‘রিভিউ’ নিয়ে বেঁচে যান চান্দিমাল। এবার মুস্তাফিজের বলে আউট হওয়া থেকে বাঁচেন। ১১৩ রানে ব্যাট করছিলেন তিনি। বাংলাদেশ পেসার মুস্তাফিজের একটি অফস্টাম্পের বাইরের ডেলিভারি খেলতে গিয়ে ব্যাটে-বলে করতে ব্যর্থ হন চান্দিমাল। জোরালো আবেদন করে বাংলাদেশ। আম্পায়ার আঙ্গুলও তোলেন। কিন্তু এবারও রিভিউ নিয়ে বেঁচে যান টপঅর্ডার এই ব্যাটসম্যান। টেস্ট ক্যারিয়ারে এ নিয়ে ৩৬ টেস্ট খেলছেন চান্দিমাল। একবারও ৯০ রানের ঘরে গিয়ে ‘নার্ভাস নাইনটিজে’র শিকার হননি তিনি। ৯০ রানের ঘরে যেই পা রেখেছেন, সেঞ্চুরি করেই মাঠ ছেড়েছেন। এবারও বাংলাদেশের শততম টেস্টের প্রথম ইনিংসেও তাই করলেন। আর তাই বাংলাদেশের আক্ষেপও হয়ে রইলেন চান্দিমাল।

শীর্ষ সংবাদ:
প্রস্তুত স্বপ্নের পদ্মা সেতু         পাম তেল রপ্তানিতে ইন্দোনেশিয়ার নিষেধাজ্ঞা প্রত্যাহার         বাংলাদেশের কাছে অপরিশোধিত জ্বালানি তেল বিক্রি করতে চায় রাশিয়া         রাজধানীতে ট্রাকে পণ্য বিক্রি করবে না টিসিবি         জাফরুল্লাহ চৌধুরীর ‘জাতীয় সরকার’ প্রস্তাবে বিব্রত বিএনপি         মঙ্গলবার আত্মসমর্পণ করে জামিন চাইবেন সম্রাট         লালকুঠি-রূপলাল হাউজ অংশ থেকে লঞ্চ টার্মিনাল সরাতে বললেন তাপস         করোনায় দুই জনের মৃত্যু, শনাক্ত ৩১         মাঙ্কিপক্স মোকাবেলায় বিমানবন্দরে পরীক্ষা হবে         পি কে হালদারকে ফিরিয়ে আনার চেষ্টা চলছে : আইজিপি         আঞ্চলিক সংকট মোকাবিলায় ৫ প্রস্তাব প্রধানমন্ত্রীর         হাজী সেলিমকে বিএসএমএমইউ হাসপাতালে ভর্তি         আগামী ৯ জুলাই আমিরাতে ঈদুল আজহা         নর্থ সাউথের ৪ ট্রাস্টিকে জেলগেটে জিজ্ঞাসাবাদের নির্দেশ         মাঙ্কিপক্স: বেনাপোল বন্দরে সতর্কতা জারি         টাকার মান কমল আরও ৪০ পয়সা         শ্রমিকদের ৪০০ কোটি টাকা দিলেন ড. ইউনূস, মামলা প্রত্যাহার         ‘বিদেশ থেকে পাঠানো টাকার উৎস জানা হবে না’         আত্মসমর্পণের পর কারাগারে প্রদীপের স্ত্রী চুমকি         আট দিন পর বড় উত্থানে পুঁজিবাজার