রবিবার ১৪ অগ্রহায়ণ ১৪২৮, ২৮ নভেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ক্লিয়ারিং এ্যান্ড সেটেলমেন্ট কোম্পানি গঠন বিধিমালা চূড়ান্ত হচ্ছে

অর্থনৈতিক রিপোর্টার ॥ বিএসইসির অর্গানোগ্রাম সংশোধন, কমোডিটি এক্সচেঞ্জ, বাজার সৃষ্টিকারী বিধিমালা প্রণয়ন ও ক্লিয়ারিং এ্যান্ড সেটেলমেন্ট কোম্পানি গঠন নিয়ে বাংলাদেশ সিকিউরিটিজ এ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) সঙ্গে বৈঠক করেছে অর্থ মন্ত্রণালয়। মঙ্গলবার সচিবালয়ে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব মোঃ ইউনুসুর রহমানের সভাপতিত্বে বৈঠক অংশ নেন বিএসইসির প্রতিনিধিসহ পুঁজিবাজার সংশ্লিষ্ট কর্মকর্তারা।

বৈঠক সূত্রমতে, ক্লিয়ারিং এ্যান্ড সেটেলমেন্ট কোম্পানি প্রতিষ্ঠার বিধিমালা প্রণয়ন, বিএসইসির অর্গানোগ্রাম, কমোডিটি এক্সচেঞ্জ ও বাজার সৃষ্টিকারী বিধিমালা প্রণয়ন, পুঁজিবাজারে ক্ষুদ্র বিনিয়োগকারীদের জন্য ঘোষিত প্রণোদনা বাস্তবায়ন, বাংলাদেশ সিকিউরিটিজ এ্যান্ড এক্সচেঞ্জ অধ্যাদেশ, ১৯৬৯ বাংলাকরণ প্রভৃতি বিষয়ে আলোচনা হয়েছে।

বৈঠকে ক্লিয়ারিং এ্যান্ড সেটেলমেন্ট কোম্পানি গঠন নিয়ে বিস্তারিত আলোচনা হয়েছে। এটি চূড়ান্ত হলে মিউচুয়াল ফান্ড ও বন্ড লেনদেনের পাশাপাশি পুঁজিবাজারে নতুন পণ্য যেমন ডেরিভেটিভস, কমোডিটি এক্সচেঞ্জ চালু করা সম্ভব হবে। এছাড়াও স্বতন্ত্র ক্লিয়ারিং এ্যান্ড সেটেলমেন্ট কোম্পানি প্রতিষ্ঠা হলে একদিনেই লেনদেন নিষ্পত্তি সম্ভব হবে।

ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের (আইসিবি ও এক্সচেঞ্জ শাখা) সহকারী সচিব মোঃ মখফার উদ্দিন খোকন বলেন, বৈঠকে কোন বিষয় চূড়ান্ত হয়নি। অনেকগুলো বিষয়ে আলোচনায় করা হয়েছে। যা আগামীতে সমন্বয় করা যাবে।

এর আগে বিশ্বের উন্নত দেশগুলোর আদলে ক্লিয়ারিং ও সেটেলমেন্ট কোম্পানি গঠন করতে ৫৫৫তম কমিশন সভায় এ সংশ্লিষ্ট খসড়া আইন অনুমোদন দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ এ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। ক্লিয়ারিং এ্যান্ড সেটেলমেন্ট কোম্পানি গঠন করতে খসড়া আইনটির ওপর স্টেকহোল্ডারদের মতামত শেষ করেছে সংস্থাটি।

মন্ত্রণালয় সূত্র জানায়, ক্লিয়ারিং ও সেটেলমেন্ট কোম্পানি আইনের খসড়ায় কোন প্রতিষ্ঠান আইনের কোন ধারা লঙ্ঘন করলে সর্বোচ্চ পাঁচ বছরের কারাদ ও সর্বনিম্ন ৫ লাখ টাকা জরিমানার বিধান রাখা হয়েছে।

শীর্ষ সংবাদ:
ওমিক্রন ঠেকাতে হবে ॥ করোনার আফ্রিকান ধরনে নতুন আতঙ্ক         বিশ্বকাপের মূলপর্বে বাংলাদেশের নারী ক্রিকেট দল         শিক্ষার্থীদের অবরোধ যানজট, ভোগান্তি         তেল চুরির নেশায় তারা ময়লাবাহী গাড়ি চালাত         এক হাজার ইউপি’তে আজ ভোট ॥ সকল প্রস্তুতি সম্পন্ন         অর্থপাচার নিয়ে সংসদে ক্ষোভ, কমিশন দাবি         পারিবারিক আদালত অবমাননা ॥ কঠিন শাস্তি দিতে হবে         জাল রুপী তৈরি হয় পাকিস্তানে, পাচার হয় ভারতে         বরাদ্দ পেয়েও বাসায় উঠতে পারছেন না পুলিশ সদস্যরা         খালেদা জিয়ার মূল সমস্যা পরিপাকতন্ত্রে রক্তক্ষরণ ॥ ফখরুল         ২৭শ’ বছরের প্রাচীন প্রতœতাত্ত্বিক নিদর্শনের সন্ধান         অবৈধ দখলদারদের কবলে চট্টগ্রামের সড়ক ও ফুটপাথ         হেফাজতের নির্দোষ নেতাদের ছেড়ে দেয়া হচ্ছে : স্বরাষ্ট্রমন্ত্রী         ওমিক্রন ঠেকাতে সরকারকে যে পরামর্শ দেবে জাতীয় কমিটি         রবিবার তৃতীয় ধাপে এক হাজার ইউপিতে ভোট         গোষ্ঠীগত ও জমিজমার বিরোধে নির্বাচনী সহিংসতা : আইনমন্ত্রী         অর্থপাচারকারীদের নামের তালিকা চেয়েছেন অর্থমন্ত্রী         পঞ্চম ধাপে ৭০৭ ইউপিতে নির্বাচন আগামী ৫ জানুয়ারি         দ্বিতীয় বৈঠকও নিষ্ফল হাফ ভাড়া         সাবেক ডিসি সুলতানা পারভীনের শাস্তি বাতিল