মঙ্গলবার ৩ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৭ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

স্মিথের প্রশংসা করলেন রিকি পন্টিং

স্মিথের প্রশংসা করলেন রিকি পন্টিং

অনলাইন ডেস্ক॥ নিজের দেশে ডন ব্র‌্যাডম্যানের পরেই রাখা হয় তাকে। শুধু তাই নয়, অধিনায়ক হিসেবেও রেকর্ডের দিক থেকে তাকে সর্বকালের সেরা বলা হলে এতটুকুও কম বলা হবে না। সেই রিকি পন্টিং এবার অকুণ্ঠ সমর্থন করলেন তারই উত্তরসূরি স্টিভ স্মিথের প্রতি। পন্টিং সাফ জানিয়ে দিলেন, "স্মিথ যদি এভাবেই খেলতে থাকেন তাহলে একদিন নিশ্চিতভাবে আমার রেকর্ড পেরিয়ে যাবেন। স্মিথের সেই দক্ষতা আছে। এবং সবথেকে বড় ব্যাপার, গোটা ক্রিকেট–বিশ্বকে শাসন করার একটা ক্ষুধা তার ভেতর রয়েছে, যা তাকে ভবিষ্যতে আরও সাফল্য এনে দেবে। "

সম্প্রতি অস্ট্রেলিয়ার এক সংবাদপত্রে বলেছেন পন্টিং বলেন, "আরও ১০০টা টেস্ট খেলতে দিন ওকে। এভাবেই যদি খেলতে থাকে তাহলে অনায়াসে আমাকে পেরিয়ে যাবে। এখন তো প্রায় কোনও ভুলই করছে না ও। আসলে খেলাটার প্রতি একটা আলাদা আকর্ষণ রয়েছে ওর, যেটা ওকে বিশ্বের সেরা প্লেয়ার করে তুলেছে। আগামী দিনে তা আরও ভালভাবে প্রস্ফুটিত হবে। "

মাত্র ৫১টি টেস্টে ১৮টি শতরানসহ ৪,৮৮৮ রান করে ফেলেছেন স্মিথ। তার ব্যাটিং গড় ৬০.‌৩৪। অর্থাৎ বেঙ্গালুরু টেস্টে আর ১১২ রান করলেই ব্র‌্যাডম্যানের পরে দ্বিতীয় দ্রুততম ব্যাটসম্যান হিসেবে ৫০০০ রানে পৌঁছনোর কৃতিত্ব অর্জন করবেন তিনি। সে কথার সূত্র ধরেই পন্টিং বলেন, ‘টেন্ডুলকারকে দেখুন, ও ২০০টা টেস্ট খেলেছে। তার গড় ৫৩। জ্যাক‌ ক্যালিস খেলেছে ১৬০টা ম্যাচ। তার গড় ৫৫। সে তুলনায় এখনও পর্যন্ত স্মিথ ভালই খেলছে। এটা যদি একটা নির্দিষ্ট সময় পর্যন্ত ধরে রাখতে পারে, তাহলে শুধু আমি কেন, বাকি অনেকের থেকে ও এগিয়ে যাবে। ’

সেই সঙ্গে পন্টিং আরও যোগ করেন, "আমি বিশ্বের সেরা ক্রিকেটার হতে চেয়েছিলাম এবং নিজের ফর্ম অনেকদিন ধরে রাখতে চেয়েছিলাম। বিখ্যাত প্লেয়ারদের এই জিনিসটাই আলাদা করে দেয়। কে কতটা ফর্ম ধরে রাখতে পারে, তার ওপরে সেরা হওয়াটা নির্ভর করে। অনেক সময় দেখা গিয়েছে, অধিনায়কত্বের ভার অনেকের কেরিয়ারেই প্রভাব ফেলে, বিশেষত ব্যাটসম্যানের ওপরে। কিন্তু স্মিথ সেদিক থেকে আলাদা। অনেকটা বিরাট কোহলির মতোই, অধিনায়কত্ব যেন তার দায়িত্ব বাড়িয়ে দিয়েছে। অধিনায়ক হওয়ার পরে ৭৩.‌৩৭ গড় সেটাই দেখাচ্ছে। "

শীর্ষ সংবাদ:
জনগণের অর্থ ব্যয়ে সাশ্রয়ী হতে হবে ॥ প্রধানমন্ত্রী         বাস্তব শিক্ষার সঙ্গে শিক্ষার্থীদের সম্পৃক্ত করার আহ্বান শিক্ষা উপমন্ত্রীর         ডলারের দাম ১০২ টাকার বেশি         সিলেটে বন্যার আরও অবনতির আশঙ্কা         পদ্মা সেতুর টোল বাইক ১০০, কার ৭৫০ টাকা         ফের ১০ দিনের রিমান্ডে পি কে হালদার         হজ্ : শনিবার ব্যাংক খোলা থাকবে         দেশের বাজারে বাড়লো স্বর্ণের দাম         জাতি চায় পদ্মা সেতু শেখ হাসিনার নামে হোক ॥ কাদের         ন্যায়বিচারে প্রবেশাধিকার নিশ্চিত করা সরকারের অন্যতম লক্ষ্য: আইনমন্ত্রী         এমপিও ভুক্তির দাবিতে বেসরকারি কলেজের অনার্স-মাস্টার্স শিক্ষকদের অবস্থান কর্মসূচি স্থগিত         মিরপুর-২ এলাকা থেকে বিপুল পরিমাণ অনুমোদনবিহীন মোবাইল হ্যান্ডসেট জব্দ, আটক ৬         সোনারগাঁয়ে মেম্বার প্রার্থী জুতা পায়ে দিয়ে শহীদ মিনারে উঠে ফোটোসেশন         কোরবানিতে দেশের পশু দিয়েই চাহিদা পুরণ : প্রাণিসম্পদ মন্ত্রী         বাধ্যতামূলক ছুটিতে ডিএসইর জিএম আসাদ         ক্ষমতা কমানো হলো পরিকল্পনামন্ত্রীর         বিআরটিএ অভিযান চালিয়ে গাড়ি থেকে খুলে নেওয়া হচ্ছে শব্দদূষণকারী হর্ন         ২ লাখ ৪৬ হাজার ৬৬ কোটির উন্নয়ন বাজেট অনুমোদন         গম রপ্তানি নিষেধাজ্ঞা শিথিল করলো ভারত         ভোলায় বেইলি ব্রিজ ভেঙ্গে খালে ট্রাক-অটোরিকশা, আহত-৩