মঙ্গলবার ১৪ আশ্বিন ১৪২৭, ২৯ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

চট্টগ্রামে ২৫ মাস পরও অপ্রতুল গ্যাস সরবরাহ

স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ দীর্ঘ পঁচিশ মাস গ্যাস সঙ্কট ও যান্ত্রিক গোলযোগে বন্ধ ছিল বিসিআইসি নিয়ন্ত্রিত সিইউএফএল (চিটাগাং ইউরিয়া ফার্টিলাইজার কোম্পানি লিঃ) এর উৎপাদন। এর মধ্যে যান্ত্রিক ত্রুটির কাজ নিরসন হয়েছে। গত ১৯ জানুয়ারি থেকে শুরু হয়েছে গ্যাস সরবরাহ। কিন্তু চাহিদার পরিমাণ গ্যাস না পাওয়ার কারণে সিইউএফএল এখনও উৎপাদনে যেতে পারেনি।

উল্লেখ্য, চট্টগ্রামের কর্ণফুলী নদীর দক্ষিণ পাড়ে সিইউএফএল প্রতিষ্ঠা হয়ে উৎপাদনে গেছে ১৯৮৭ সালে। প্রতিদিনের উৎপাদন ক্ষমতা ১৭শ’ মেট্রিক টন। বছরে উৎপাদন হয় ৫ লাখ ৬১ হাজার মেট্রিক টন ইউরিয়া, যা অভ্যন্তরীণ কৃষি কাজে ব্যবহৃত হয়ে আসছে। কিন্তু প্রয়োজনীয় গ্যাস সঙ্কটের অভাবে এটি প্রায় সময় বন্ধ হয়ে যায়, এতে ব্যাহত হয় উৎপাদন। এ প্রতিষ্ঠানে ৭ শতাধিক কর্মকর্তা-কর্মচারী রয়েছে।

সিইউএফএল সূত্রে জানা গেছে, এ কারখানাটি উৎপাদনে যেতে প্রতিদিন ন্যূনতমপক্ষে ৪৫ এমএমসিএফডি গ্যাসের প্রয়োজন রয়েছে। অথচ দেয়া হচ্ছে সর্বোচ্চ ২৪ এমএমসিএফডি গ্যাস। যা দিয়ে এ কারখানা চালুই করা যাচ্ছে না উৎপাদন তো দূরের কথা। ২০১৫ সালের ৩১ জানুয়ারি এ কারখানায় গ্যাস সরবরাহ বন্ধ করে দেয় কর্ণফুলী গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানি লিঃ (কেজিডিসিএল)। দেশজুড়ে গ্যাস সঙ্কটের কারেণ সরকারী নির্দেশে এ ব্যবস্থা নেয়া হয়। দীর্ঘমেয়াদে গ্যাস সরবরাহ বন্ধ হয়ে যাওয়ার কারণে সিইউএফএল কর্তৃপক্ষ এর বড় ধরনের যান্ত্রিক ত্রুটিও সেরে নিয়েছে। দীর্ঘ এ ২৫ মাস উৎপাদনে না থাকায় এর ক্ষতির পরিমাণ প্রায় ৬০ কোটি টাকা বলে জানানো হয়েছে। এরপর গত ১৯ জানুয়ারি গ্যাস সরবরাহ শুরু হয়েছে। কিন্তু সে গ্যাস দিয়ে সার উৎপাদন করা যাচ্ছে না। গত এক মাসে গ্যাসের বিপরীতে খরচের পরিমাণ দাঁড়িয়েছে প্রায় ৬ কোটি টাকা। অথচ একবিন্দু সারও উৎপাদন করা যায়নি। এ অবস্থায় সিইউএফএলের কর্মকর্তা, শ্রমিক-কর্মচারী ইউনিয়নের পক্ষ থেকে অবিলম্বে রাষ্ট্রীয় মালিকানার এ সম্পদকে ধ্বংসের হাত থেকে রক্ষার জন্য অবিলম্বে গ্যাস সরবরাহের পরিমাণ বৃদ্ধি করার দাবি উঠেছে। তাদের দাবি অনুযায়ী, ন্যূনতমপক্ষে ৪৫ এমএমসিএফডি গ্যাস সরবরাহ হলেই এটি উৎপাদনে যেতে সক্ষম হবে। এতে কৃষিনির্ভর বাংলাদেশে চাষাবাদের সুবিধার্থে ইউরিয়া সার যে প্রয়োজনীয়তা রয়েছে সেক্ষেত্রে অবদান রাখতে সক্ষম হবে সিইউএফএল।

শীর্ষ সংবাদ:
সাহেদের যাবজ্জীবন ॥ আড়াই মাসেই অস্ত্র মামলায় রায়         আনুষ্ঠানিকতা ছাড়াই শেখ হাসিনার জন্মদিন পালন         বেসরকারী মেডিক্যাল ও ডেন্টাল কলেজ আইনের খসড়া অনুমোদন         এ পর্যন্ত ৭ জন গ্রেফতার ৩ জন রিমান্ডে বিক্ষোভ, সমাবেশ         বিদেশী ঋণে জর্জরিত ঢাকা ওয়াসা         সুপ্রীমকোর্ট প্রাঙ্গণে মাহবুবে আলমকে শেষ শ্রদ্ধা         দেশে করোনা রোগী শনাক্তের হার বেড়েছে         দুর্ভোগ পিছু ছাড়ছে না সৌদি প্রবাসীদের         মুজিববর্ষে গৃহহীনদের ৯ লাখ ঘর দেবে সরকার         তদারকির অভাব নৌ যোগাযোগ খাতে         আজন্ম উন্নয়ন যোদ্ধার অপর নাম শেখ হাসিনা ॥ কাদের         অসময়ের বন্যায় ব্যাপক ক্ষতির মুখে কৃষক         মৌজা ও প্লটভিত্তিক ডিজিটাল ভূমি জোনিং ম্যাপ হচ্ছে         শেখ হাসিনার জন্মদিনে স্মারক ডাকটিকিট অবমুক্ত         নবেম্বরে আসতে পারে করোনা ভাইরাসের ভ্যাকসিন ॥ স্বাস্থ্যমন্ত্রী         শেখ হাসিনার হাত শক্তিশালী করুন ॥ স্পিকার         কর্মের মধ্য দিয়ে দলের চেয়ে অধিক জনপ্রিয় শেখ হাসিনা ॥ কাদের         এমসি কলেজে ধর্ষণ ॥ সাইফুর, অর্জুন ও রবিউল রিমান্ডে         ঢাকা-১৮ ও সিরাজগঞ্জ-১ উপনির্বাচন ১২ নবেম্বর         শিক্ষা প্রতিষ্ঠান খোলতে চাইলে মত দেবে মন্ত্রিসভা