মঙ্গলবার ১১ কার্তিক ১৪২৮, ২৬ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বাংলা ভাষা শিখুন

  • কৈলাশ প্রসাদ গুপ্ত

আ+উ=ও, ও তে াে কার। বিদ্যার আ, উৎসাহীর উ যোগ করে ও কার হয়েছে। ফলে বিদ্যা+উৎসাহী= বিদ্যোৎসাহী হয়েছে। বাংলা স্বরসন্ধির নিয়ম অনুসারে।

বিদ্যালয়ের ম্যানেজিং কমিটিতে একজন বিদ্যোৎসাহী সদস্য থাকেন। অথচ এই বানানটিই ভুল লেখা হয়। ভুল শব্দটি বিদ্যুৎসাহী। শিক্ষাঙ্গনে এ রকম অনেক ভুল। ভুলে ভরা পাঠ্যপুস্তকও। গ্রাম আদালত আইন ও বিধিমালা বইটি লিখেছেন এক লেখক। তিনি তাঁর লেখা বইয়ে তার পরিচয় দিচ্ছেন- বিএ (অনার্স), এমএ, এলএলবি সিনিয়র এ্যাডভোকেট, বাংলাদেশ সুপ্রীম কোর্ট। রাষ্ট্রবিজ্ঞান সার, পৌরবিজ্ঞান সার ও বিভিন্ন আইন পুস্তক প্রণেতা...। এখানে সার বানান কি ঠিক? না কি সার এর সঠিক বানান হবে স্যার? সার মানে জমির খাদ্য। আর স্যার মানে মহাশয় বা জনাব। তার লেখা বইয়ের অবতরণিকায় বিদ্যোৎসাহী বানানটি লিখেছেন বিদ্যুৎসাহী। তৃতীয় সংস্করণ ২০১০ ইং সালে যে ভুল বানানটি ছিল সর্বশেষ সংস্করণে ওই ভুল বানানটি আছে। গণমাধ্যম সংবাদপত্রে বানানেরই শুধু ভুল নয়, শিরোনামগুলোও ভুল থাকে। অনেক সময় কি বোঝাতে চাচ্ছে তা বুঝতেও কষ্ট হয়। সংবাদপত্রের ভাষা হবে সহজ-সরল-সরাসরি। প্রাঞ্জল। পড়া মাত্র পাঠক যেন বুঝতে পারে। ’৯০-এর দশকের কথা। সাপ্তাহিক একতা ফুলবাড়ী বানান ফুলবাড়ি লেখে। দীর্ঘ ঈ- কার কেন হ্রস্ব-ই-কার হলো একতা অফিসের একজন স্টাফকে জিজ্ঞেস করলাম। তিনি উত্তরে বললেন ‘কলকাতার খবরের কাগজগুলো দেখবেন। হ্রস্ব-ই-কার লিখছে। আমি বাকরুদ্ধ হলাম। কোথায় পাব কলকাতার বাংলা খবরের কাগজ।

দেশে সব ভাষা শেখার জন্য বিভিন্ন প্রতিষ্ঠান আছে। অথচ বাংলা ভাষা শিখুন এ রকম বিজ্ঞাপন দিয়ে দেশে কোন প্রতিষ্ঠান বিজ্ঞপ্তি প্রচার করে কি?

ফুলবাড়ী, দিনাজপুর থেকে

শীর্ষ সংবাদ:
করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৬         রফতানি পণ্যের উৎপাদন বাড়ানোর উপর গুরুত্বারোপ প্রধানমন্ত্রীর         অপপ্রচার করাই বিএনপির শেষ আশ্রয়স্থল ॥ কাদের         জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবিলায় একসঙ্গে কাজ করবে অস্ট্রেলিয়া-বাংলাদেশ         ‘শিগগিরই পূজামণ্ডপে সহিংসতায় ইন্ধনদাতাদের নাম প্রকাশ’         দেশের সম্প্রীতি বিনষ্টে পরিকল্পনা হয়েছে লন্ডনে বসে ॥ তথ্যমন্ত্রী         সমিতির নামে ‘কর্ণফুলী মাল্টিপারপাসের প্রতারণা, টার্গেট নিম্নবিত্তরা         মাদক মামলায় পরীমনির জামিন মঞ্জুর         খালেদা জিয়াকে কেবিনে স্থানান্তর         নতুন রাজনৈতিক দল ঘোষণা করলেন নুর         রোহিঙ্গা নেতা মুহিবুল্লাহ হত্যা ॥ তিন আসামি ২ দিনের রিমান্ডে         ঢাবি থেকে নবজাতকের মরদেহ উদ্ধার         মুক্তিযোদ্ধা হিসেবে ইসমাইল হোসেনের নাম অন্তর্ভুক্তির দাবি         স্বনামে চাল বিপণনের উদ্যোগ নিয়েছে নীলফামারীর মিলাররা         পুলিশের লাঠিচার্জ ॥ বিএনপির সম্প্রীতি মিছিল পণ্ড         খুলনায় স্বামী, স্ত্রী ও মেয়েকে হত্যা করে লাশ পুকুরে ফেলে দিয়েছে দুর্বৃত্তরা         সাকিব ছাড়াও টি-টোয়েন্টি বিশ্বকাপে আসর মাতাবেন যেসব ক্রিকেটার         নাইজেরিয়ায় মসজিদে বন্দুকধারীদের হামলায় নিহত ১৮         মতিঝিলে বিআইসিসি ভবনের আগুন নিয়ন্ত্রণে