বৃহস্পতিবার ৬ কার্তিক ১৪২৮, ২১ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সমাজ ভাবনা ॥ বিষয় ॥ আ-মরি বাংলা ভাষা

  • ভাষাদূষণ বিপজ্জনক;###;এম. মনসুর আলী

বছর ঘুরে আবার ফিরে এসেছে ভাষা সংগ্রামের মাস। ২১ ফেব্রুয়ারি শহীদ দিবস, জাতীয় শোকের দিন। এই দিনে আমরা সশ্রদ্ধচিত্তে স্মরণ করি মাতৃভাষা বাংলার মর্যাদা রক্ষার সংগ্রামের আত্মদানকারী সকল শহীদকে, যাঁদের আত্মত্যাগের ফলে আজ আমরা সগৌরবে বাংলায় কথা বলতে পারছি।

আমাদের দেশের প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠান, শহর-নগর-গ্রাম-বন্দর সর্বত্র একুশে উদযাপিত হয়। শিক্ষার মাধ্যমও এখন বাংলা।

কিন্তু দুঃখের বিষয় বাংলা ভাষা এখন পর্যন্ত রাষ্ট্রের সর্বক্ষেত্রে উপযুক্ত মর্যাদা পায়নি। উচ্চ আদালতে পুরোপুরি বাংলার ব্যবহার হচ্ছে না। প্রকৌশল, চিকিৎসাবিজ্ঞান ও বিজ্ঞানের অন্যান্য শাখায় শিক্ষার মাধ্যম হিসেবে এখন পর্যন্ত বাংলা ভাষার প্রচলন হয়নি। পরিতাপের বিষয় প্রাথমিক থেকে উচ্চ শিক্ষা পর্যন্ত শুদ্ধরূপে বাংলা ভাষা লেখা ও বলার ক্ষেত্রে যে দুরবস্থা বিরাজ করছে, তা অত্যন্ত লজ্জাজনক।

অনেকে শুদ্ধ বানানে ঠিকমতো লিখতে জানে না, ভুল উচ্চারণে ভাষাকে বিকৃত করে, অথচ তারাই কিনা ইংরেজী বলতে পারলে নিজেকে ‘শিক্ষিত’ এবং এক ধরনের অভিজাত বলে মনে করে। বাংলাকে বর্জন করে অপ্রয়োজনে শতভাগ ইংরেজীতে বিয়ের কার্ড, জন্মদিনের কার্ড ছাপানো এবং ইংলিশ স্কুলের ব্যবসা প্রতিষ্ঠান চালু করা বাংলাভাষাকে অপমান করা নয় কি?

ইদানীং বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে চলার অজুহাত দেখিয়ে আমরা ইংরেজীকে প্রাধান্য দিতে গিয়ে বাংলাকে অবজ্ঞা করছি। সময়ের সঙ্গে সঙ্গে দিন বদল হবে, সমাজে পরিবর্তন আসবে তা ঠিক আছে কিন্তু মূলকে ভুলে যাওয়া কেন? যে ভাষার জন্য ভাষা আন্দোলন, প্রাণ বিসর্জন তা ধীরে ধীরে ম্লান হবে কেন?

ভাষা দূষণ পরিবেশ দূষণের মতো বিপজ্জনক। তাই আমাদের একুশের প্রতিজ্ঞা হোক, জীবনের সর্বক্ষেত্রে বাংলা ভাষা চালু করে মাতৃভাষা বাংলাকে সর্বক্ষেত্রে সুপ্রতিষ্ঠিত করা। জয় হোক মাতৃভাষা বাংলার।

সরাইল, ব্রাহ্মণবাড়ীয়া থেকে

শীর্ষ সংবাদ:
টেকনাফে অস্ত্রসহ আরসা ক্যাডার আটক         উন্নয়নশীল দেশ হলে বাণিজ্য-রফতানি বাড়বে ॥ প্রধানমন্ত্রী         লাখাই থেকে ২৭২৫ পিস ইয়াবাসহ দুইজন গ্রেফতার         অর্থ আত্মসাত ॥ এস কে সিনহা বিরুদ্ধে মামলার রায় ফের পেছাল         পূর্বাচলে প্রদর্শনী কেন্দ্রের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী         নীলফামারীতে বন্যা পরিস্থিতির সার্বিক উন্নতি         সারা বিশ্বে গত ২৪ ঘণ্টায় করোনায় মারা গেছেন ৭ হাজার ৪৭২ জন         মামলা হচ্ছে বদরুন্নেসার সেই শিক্ষিকার বিরুদ্ধে         নেপাল ও ভারতে বন্যা আর ভূমিধসে মৃত্যুর সংখ্যা বেড়ে ১২৯         রাজধানীতে ইয়াবাসহ গ্রেফতার ৫২         বিশ্ব বাণিজ্যে স্বল্পোন্নত দেশগুলোকে প্রবেশের সুযোগ দেওয়ার আহ্বান         কুমিল্লার পূজামণ্ডপে কোরআন রাখা ব্যক্তি শনাক্ত         করোনা : ২৪ ঘণ্টায় আরও ৬ জনের মৃত্যু, শনাক্ত ৩৬৮         ভারী বর্ষণের পূর্বাভাস         গুচ্ছ ভর্তি পরীক্ষার ‘ক’ ইউনিটের ফল প্রকাশ         করোনা ভাইরাসে টিকা নিবন্ধনে বয়সসীমা সর্বনিম্ন ১৮ বছর নির্ধারণ         কারওয়ানবাজারে বাসচাপায় স্কুটিচালক নিহত         এসকে সিনহাসহ ১১ জনের বিরুদ্ধে রায় বৃহস্পতিবার         জনসাধারণের জন্য উন্মুক্ত করে দেওয়া হবে পান্থকুঞ্জ : মেয়র তাপস         গুজব : বদরুন্নেসা কলেজের শিক্ষিকা আটক