মঙ্গলবার ১৫ অগ্রহায়ণ ১৪২৮, ৩০ নভেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

কালি ও কলম পুরস্কার ২০১৬ ॥ তরুণ কবি ও লেখক

  • সুমন্ত গুপ্ত

তারুণ্য সব বাধা পেরিয়ে এগিয়ে যাওয়ার নাম। অন্যান্য ক্ষেত্রের মতো সাহিত্যের ক্ষেত্রেও তরুণরা সব বাধা পেরিয়ে এগিয়ে যাচ্ছেন আলোর দিকে। সে আলোর পথে যাত্রার পাঁচ সারথির নাম নওশাদ জামিল, রাফিক হারিরি, তুষার কবির, হাসান ইকবাল ও শরীফুল হাসান। তাই এ বছরের কালি ও কলম তরুণ কবি-লেখক পুরস্কার উঠেছে তাদেরই হাতে। গত ২৯ জানুয়ারি ২০১৭-এ পাঁচজন তরুণ কবি ও লেখককে প্রদান করা হয়েছে কালি ও কলম তরুণ কবি ও লেখক পুরস্কার ২০১৬। জাতীয় জাদুঘরের প্রধান মিলনায়তনে অনাড়ম্বর আয়োজনের মধ্য দিয়ে সাহিত্যের পাঁচটি বিভাগে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেয়া হয়। এবার বিজয়ী হয়েছেন কবিতা বিভাগে ঢেউয়ের ভেতর দাবানল গ্রন্থের জন্য নওশাদ জামিল, কথাসাহিত্য বিভাগে ফুলবানু ও অন্যান্য গল্প গ্রন্থের জন্য রাফিক হারিরি, প্রবন্ধ ও গবেষণা বিভাগে কুঠুরির স্বরগ্রন্থের জন্য তুষার কবির, মুক্তিযুদ্ধবিষয়ক সাহিত্য বিভাগে ভাটকবিতায় মুক্তিযুদ্ধ গ্রন্থের জন্য হাসান ইকবাল এবং শিশু-কিশোর সাহিত্য বিভাগে অদ্ভুতুড়ে বইঘর গ্রন্থের জন্য শরীফুল হাসান।

সাংবাদিকতার পাশাপাশি দীর্ঘদিন ধরে সৃজনশীল লেখালেখি করছেন নওশাদ জামিল। তাঁর প্রথম কাব্যগ্রন্থ ‘তীর্থতল’ প্রকাশিত হয় ২০১১ সালের বইমেলায়। বইটির প্রকাশক ঐতিহ্য। একই প্রকাশনী থেকে ২০১৪ সালে প্রকাশিত হয় তার দ্বিতীয় কাব্যগ্রন্থ ‘কফিনে কাঠগোলাপ’। এ ছাড়া সম্পাদনা করেছেন ‘কহন কথা: সেলিম আল দীনের নির্বাচিত সাক্ষাতকার’ (যৌথ) ও ‘রুদ্র তোমার দারুণ দীপ্তি’ (যৌথ) শিরোনামের দুটি বই ও পত্রিকা। তিনি এর আগেও ‘তীর্থতল’ কাব্যগ্রন্থের জন্য ভারতের পশ্চিম বঙ্গ থেকে পান ‘আদম সম্মাননা পুরস্কার ২০১২।’ অনুসন্ধানী সাংবাদিকতার জন্য পান ‘ইউনেস্কো-বাংলাদেশ জার্নালিজম এ্যাওয়ার্ড ২০১২’। সামাজিক যোগাযোগ মাধ্যমে কবি তার অনুভূতি প্রকাশ করেন ঠিক এইভাবে ‘চারদিকে যখন নানা খারাপ সংবাদ, তখন আনন্দের উপলক্ষ হয়ে এলো কালি ও কলম তরুণ কবি ও লেখক পুরস্কার! এবার কবিতায় কালি ও কলম তরুণ কবি ও লেখক পুরস্কার পেলাম। বিচারকমণ্ডলী ২০১৬ সালের কবিতা বিভাগে আমার লেখা ‘ঢেউয়ের ভেতর দাবানল’ কাব্যগ্রন্থটিকে শ্রেষ্ঠ হিসেবে নির্বাচন করেছেন। গত বছর অমর একুশে গ্রন্থমেলায় পুরস্কারপ্রাপ্ত এ বইটি প্রকাশিত হয়। প্রকাশক অন্যপ্রকাশ। আনুষ্ঠানিকভাবে কৃতজ্ঞতা জানাই শ্রদ্ধেয় বিচারকদের, ধন্যবাদ জানাই কালি ও কলম কর্তৃপক্ষকেও। সর্বোপরি, হৃদয়ের গহীন থেকে ভালবাসা জানাই কবিতার পাঠকদের। কবি রণজিৎ দাশের সঙ্গে গলা মিলিয়ে বলি, কবিতার পাঠক এক শুদ্ধ, নির্জন, অলৌকিক মানুষ। আশার কথা, এমন মানুষের সংখ্যা নেহায়ত কম নয়! তাঁদের উৎসাহ ও ভালবাসাই আমার সেরা পুরস্কার!’

হাসান ইকবাল মুক্তিযুদ্ধবিষয়ক সাহিত্য বিভাগে ভাটকবিতায় মুক্তিযুদ্ধ গ্রন্থের জন্য পান কালি ও কলম তরুণ কবি ও লেখক পুরস্কার ২০১৬, পুরস্কার প্রাপ্তিতে তার অনুভূতি প্রকাশ করে বলেন- লেখালেখির জন্য কালি ও কলম তরুণ কবি ও লেখক পুরস্কার ২০১৬ গ্রহণ করলাম। এটি দেয়া হলো মুক্তিযুদ্ধভিত্তিক গবেষণামূলক প্রবন্ধের জন্য। পুরস্কার নিয়ে অনেক আলোচনা-সমালোচনা থাকলেও এ প্রাপ্তিকে আমি ইতিবাচকভাবে দেখছি। আমার লেখালেখির অনুপ্রেরণা হিসেবে দেখছি। লেখালেখিতে আমাকে আরও দায়িত্বশীল হতে সাহায্য করবে এ প্রাপ্তি। যারা আমার পাশে ছিলেন, যারা শুভ কামনা জানিয়েছেন তাদের সবার প্রতি কৃতজ্ঞ। যারা আমার লেখা পড়েছেন, পড়বেন বলে মনস্থির করেছেন, কিংবা পড়েননি সবাইকে শুভেচ্ছা।

রাফিক হারিরি বলেন আমার মতো শ্রমিক লেখকের জন্য পুরস্কার সত্যিকার অর্থেই দারুণ উৎসাহের বিষয়। উপভোগ্য তো বটেই। বন্ধু শুভার্থী যারা নিরন্তর উৎসাহ দিয়ে এসেছেন তাদের সকলকে ধন্যবাদ ও শুভ কামনা।

কালি ও কলম তরুণ কবি ও লেখক পুরস্কার ২০১৬ প্রাপ্ত তুষার কবিরের প্রতি তার সহপাঠী এই সময়ের জনপ্রিয় আবৃত্তি শিল্পী মাসুম আজিজুল বাসার তার অনুভূতি প্রকাশ করে বলেন- দুঃখ কিংবা সুখ দুই সময়েই বন্ধুর পাশে থাকতে পারাটা খুব ভাগ্যের বলে মনে হয় আমার কাছে। ঢাঃ বিঃ ক্যাম্পাসে অজগ্র সকাল দুপুর আর সন্ধ্যা কেটেছে যাদের সঙ্গে তাদেরই কারও যখন কোন প্রাপ্তি ঘটে তখন মনে আনন্দের ঝর্ণাধারা বয়ে যায়। আমার সে রকমই একজন বন্ধু লেখক, কবি তুষার কবির গত পরশু আমার বিশ্ববিদ্যালয় জীবনের এই বন্ধুর, সহপাঠীর তাঁর প্রবন্ধগ্রন্থ ‘কুঠুরির স্বর’ কালি ও কলম তরুণ কবি ও লেখক পুরস্কার ২০১৬ প্রাপ্তির সময় পাশে থাকতে পেরেছিলাম বলে খুবই সুখ অনুভূত হচ্ছে মনে, সেই সঙ্গে গর্ব লাগছে বন্ধুর জন্য বন্ধু তুই আরও অনেক দূর যাবি এ নিয়ে আমার মনে কোন সংশয় নেই। ভাল থাকিস সবসময় নিরন্তর শুভ কামনা রইল।

শিশু-কিশোর সাহিত্য বিভাগে অদ্ভুতুড়ে বইঘর গ্রন্থের জন্য শরীফুল হাসান পান কালি ও কলম তরুণ কবি-লেখক পুরস্কার তার এক ভক্ত মিনহাজুল ইসলাম অন্তর সামজিক যোগাযোগ মাধ্যমে তার অনুভূতি প্রকাশ করে বলেন- বাংলা সাহিত্যে মৌলিক থ্রিলার কতটা শক্তিশালী হতে পারে, তা প্রথম টের পেয়েছিলাম ‘সাম্ভালা’ পড়ে। ‘সাম্ভালা ই প্রথম বাংলাদেশী মৌলিক থ্রিলার, যা ইংরেজিসহ বেশ কয়েকটা বিদেশী ভাষায় অনুদিত হতে যাচ্ছে। সেই ‘সাম্ভালা’ খ্যাত শরীফুল হাসান ভাই এবার ‘কালি ও কলম তরুণ কথাসাহিত্যিক পুরস্কার ২০১৬ পেয়ছেন তার ‘অদ্ভুতুড়ে বইঘর’ বইটির জন্য! অভিনন্দন শরীফুল হাসান ভাই এবং অভিনন্দন আলেকজান্দ্রিয়া প্রকাশনী! আরও ভাল ভাল রহস্যময় বইয়ের অপেক্ষায়!

শীর্ষ সংবাদ:
রামপুরায় বাসচাপায় শিক্ষার্থী নিহত, বাসে আগুন         দুশ্চিন্তায় বিশ্ববাসী ॥ চোখ রাঙাচ্ছে ওমিক্রন         খালেদা জিয়ার অসুস্থতার জন্য বিএনপি দায়ী ॥ কাদের         ওমিক্রনের কারণে বন্ধ হবে না এইচএসসি পরীক্ষা ॥ শিক্ষামন্ত্রী         আমদানি ব্যয় কমাতে ডলারের মূল্য নিয়ন্ত্রণে চট্টগ্রাম চেম্বারের আহ্বান         সুপ্রীমকোর্টে শারীরিক উপস্থিতিতে বিচার কাল থেকে         অন্তুর বাসায় মাংস রেঁধে খেয়ে কিলিং মিশনে অংশ নেয় ৭ জন         ফেব্রুয়ারির প্রথম দিন থেকেই একুশে বইমেলা         গুলশানে আবাসিক ভবনে আগুন         করোনার নতুন ধরন ওমিক্রন: ‘উচ্চ ঝুঁকি’র দেশের ভারতীয় তালিকায় বাংলাদেশ         এবার ময়লার গাড়িতে ক্যামেরা বসাবে উত্তর সিটি ডিএনসিসি         ১২৭৫ কোটি টাকা ঋণ দিচ্ছে এডিবি         বিএনপির শিখিয়ে দেওয়া বক্তব্য দিয়েছেন ডাক্তাররা : তথ্যমন্ত্রী         খালেদার জন্য বিদেশ থেকে চিকিৎসক আনার অনুমতি আছে : পররাষ্ট্রমন্ত্রী         হাফ ভাড়া : সংবাদ সম্মেলন ডেকেছেন পরিবহন মালিক সমিতি         গত ২৪ ঘণ্টায় হাসপাতালে ভর্তি আরও ৭৫ ডেঙ্গুরোগী         ওমিক্রনের কারণে এইচএসসি পরীক্ষা বন্ধ হবে না : শিক্ষামন্ত্রী         বিনিয়োগের জন্য বাংলাদেশ এখন অত্যন্ত বন্ধুত্বপূর্ণ দেশ : আইনমন্ত্রী         কোভিড ১৯ : করোনায় আরও ২ জনের মৃত্যু, শনাক্ত ২২৭         মাদারীপুরে শিশু আদুরী হত্যা মামলায় ৩ জনের ফাঁসির আদেশ