বুধবার ৮ আশ্বিন ১৪২৭, ২৩ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

নেতৃত্ব হারাচ্ছেন আজহার

স্পোর্টস রিপোর্টার ॥ গত বছর জুলাই-আগস্টে ইংল্যান্ড সফরে ২-২এ টেস্ট সিরিজ ড্র করে প্রথমবারের মতো আইসিসি র‌্যাঙ্কিংয়ের শীর্ষে উঠেছিল পাকিস্তান। যা ছিল সাদা পোশাকে মিসবাহ-উল হকদের ধারবাহিক উন্নতির ফল। ওই সিরিজেই ওয়ানডে সিরিজে ৪-১এ হারে অতিথিরা। পঞ্চাশ ওভারের ক্রিকেটে আজহার আলির নেতৃত্ব নিয়ে প্রশ্ন ওঠে। তর্ক-বিতর্ক, সমালোচনার পর আমিরাতে উইন্ডিজ সিরিজে টিকে যান তিনি, সফলও হন। তবে চলতি অস্ট্রেলিয়া সফরে এক ম্যাচ বাকি থাকতে ৩-১এ সিরিজ হেরে বসেছে পাকিস্তান। অথচ এই ফরমেটে ভাল করা জরুরী, কারণ ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে তাদের অবস্থান আট নম্বরে, বাংলাদেশেরও পেছনে। ওয়ানডে দল ও অধিনায়কের বিষয়টি নিয়ে তাই সিরিয়াসলি ভাবছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। সিরিজ শেষে (বৃহস্পতিবার এ্যাডিলেডে পঞ্চম ও শেষ ওয়ানডে) এ নিয়ে আজহারের সঙ্গে বসবেন বলে জানিয়েছেন খোদ পিসিবি চেয়ারম্যান শাহরিয়ার খান। স্থানীয় মিডিয়ার ইঙ্গিত, টি২০ অধিনায়ক সরফরাজ আহমেদকে ওয়ানডের দায়িত্বও দেয়া হতে পারে।

‘ওয়ানডে দল নিয়ে সিরিয়াসলি ভাবার সময় এসেছে। তবে একটা সিরিজ চলকালে এ নিয়ে কথা বলা ঠিক নয়। অস্ট্রেলিয়া সফর শেষে আমরা নির্বাচক, ম্যানেজমেন্ট নিয়ে বসব।’ ডেইলি এক্সপ্রেসকে বলেন শাহরিয়ার। প্রধান নির্বাচক ইনজামাম-উল হকও আজহারকে আর ওয়ানডে অধিনায়ক হিসেবে চাইছেন না। একাধিক সিনিয়র ক্রিকেটারকে পাশ কাটিয়ে অনেকটা বিতর্কিতভাবেই ২০১৫ সালে বাংলাদেশ সফরে তাকে দায়িত্ব দেয়া হয়। আজহারের অধীনে ৩৩ ওয়ানডের মাত্র ১৫টিতে জয় পেয়েছে পাকিস্তান। খবরে প্রকাশ সাবেক তারকা ইনজামামও চাইছেন টি২০’র পাশাপাশি সরফরাজকে ওয়ানডে অধিনায়ক করা হোক। দীর্ঘ পরিকল্পনা নিয়ে ছোট ফরমেটের জন্য বিশেষ দল গঠনের চিন্তা রয়েছে। এটা ভবিষ্যতের জন্য সুফল বয়ে আনবে বলে মনে করেন তিনি। ব্যক্তিগতভাবে ব্যাট হাতে ওয়ানডেতে আজহারের পারফর্মেন্স গড়পড়তা হলেও টেস্টে দুর্দান্ত। তাকে ছাড়া পাকিস্তানের টেস্ট দল কল্পনাই করা যায় না। মিসবাহদের এবার অস্ট্রেলিয়ায় ভরাডুবির মাঝেও ৩১ বছর বয়সী ডানহাতি ব্যাটসম্যান দারুণ এক ডাবল সেঞ্চুরি হাঁকিয়েছেন।

ধারণা করা হচ্ছে মার্চ-এপ্রিলে আসন্ন ওয়েস্ট ইন্ডিজ সফর শেষেই আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানাতে পারেন ৪২ বছর বয়সী মিসবাহ। আজহারকে তখন টেস্টের দায়িত্ব দেয়া হতে পারে। আরেক বর্ষিয়ান তারকা ইউনুস খানও অবসর নিতে পারেন। অস্ট্রেলিয়া সফর শেষে এই দু’জনের সঙ্গেও আলোচনায় বসবে পিসিবি। তবে বোর্ডের একটি সূত্রের উদ্ধৃতি দিয়ে জানান হয়েছে, তাদের আরও কিছুদিন খেলার অনুরোধ করা হতে পারে। অন্তত যেন উইন্ডিজ সফরের আগেই অবসরের ঘোষণা না দেন। সমালোচনায় বিদ্ধ ইউনুস সিডনির শেষ টেস্টে অপরাজিত ১৭৫ রানের দুর্দান্ত একটা ইনিংস খেলে ফর্মে ফিরেছেন। প্রথম পাকিস্তানী হিসেবে ১০ হাজার রানের মাইলফলক থেকে মাত্র ৩৩ রান দূরে ৩৯ বছর বয়সী তুখোড় এই ব্যাটসম্যান। সূত্রটি জানায়, ‘সামনে ওয়েস্ট ইন্ডিজ সফর। তারপরই হয়ত মিসবাহর নেতৃত্ব ছাড়ার বিষয়টি নিয়ে আলোচনা হবে। পাশাপাশি ইউনুস ১০ হাজার রানের খুব কাছে দাঁড়িয়ে, যা গোটা পাকিস্তানের জন্য গৌরবের উপলক্ষ।’ সিডনিতে সেঞ্চুরির পর ইউনুস নিজেও জানিয়েছেন, ১০ হাজার রানের মাইলস্টোন ছুঁতে অধীর হয়ে আছেন তিনি।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
৩১৫০৭৬৮৫
আক্রান্ত
৩৫২১৭৮
সুস্থ
২৩১৩৪৭১২
সুস্থ
২৬০৭৯০
শীর্ষ সংবাদ:
প্রতিরোধের প্রস্তুতি ॥ শীতে করোনার দ্বিতীয় ঢেউয়ের আশঙ্কা         বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবেলায় বাস্তবসম্মত রোডম্যাপ চাই         সাউদিয়ার টিকেট নিয়ে হাহাকার- ক্ষোভ প্রবাসীদের         স্বাস্থ্যখাত যেন লুটপাটের সোনার খনি         নেদারল্যান্ডস-নিউজিল্যান্ড থেকে পেঁয়াজ আসছে         করোনায় দেশে মৃত্যু পাঁচ হাজার ছাড়িয়েছে         জীবনের ঝুঁকি নিয়ে দিনরাত কাজ করছেন প্রধানমন্ত্রী         ৮ বিভাগে ৭১ উপজেলায় প্রশিক্ষণ কেন্দ্র স্থাপন করা হচ্ছে         শিক্ষা প্রতিষ্ঠান খোলার আগে এইচএসসি পরীক্ষা হচ্ছে না         কুকুর নিধন কিংবা অপসারণ করবে না উত্তর সিটি         জলবায়ু পরিবর্তনে ঠিক থাকছে না শরতের আবহাওয়া         স্ত্রীর কথায় হাতি কিনলেন দরিদ্র কৃষক         অবশেষে কালুরঘাটে সড়ক-রেল সেতু নির্মাণ হচ্ছে         জার্মানির সঙ্গে বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধিতে কাজ করতে হবে : স্পিকার         অর্থনীতি সচল রেখে করোনার দ্বিতীয় ওয়েভ মোকাবিলা করা হবে : মন্ত্রিপরিষদ সচিব         ৫৪ হাজার রোহিঙ্গাকে ফেরত দিতে চায় সৌদি : পররাষ্ট্রমন্ত্রী         শ্রমিকের বেতন নিয়ে তালবাহানা মানা হবে না : সাকি         আইন অনুযায়ী নুরের বিরুদ্ধে ব্যবস্থা : স্বরাষ্ট্রমন্ত্রী         বাড়ির পাশ দিয়ে রাস্তা নেয়ার জন্য বাড়তি সড়ক না নির্মাণের নির্দেশ প্রধানমন্ত্রীর         কারা ডিআইজি বজলুরের সম্পতি ক্রোক ও ব্যাংক হিসাব ফ্রিজের নির্দেশ