বুধবার ৪ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৮ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সূচক নিয়ে ভয়ের কারণ নেই

অর্থনৈতিক রিপোর্টার ॥ ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সাবেক সভাপতি ও বর্তমান পরিচালক রকিবুর রহমান বলেছেন, পুঁজিবাজারে সূচক ও লেনদেন যেভাবে বৃদ্ধি পেয়েছে বা পাচ্ছে তাতে ভয়ের কোন কারণ নেই। তবে মনে রাখতে হবে, পুঁজিবাজারে বিনিয়োগ সব সময় ঝুঁকিপূর্ণ। তাই কোম্পানি সম্পর্কে জেনে বুঝে বিনিয়োগ করতে হবে। তিনি বলেন, যারা ঝুঁকি নিতে পারবেন তাদেরই বাজারে আসা উচিত। কারণ কোম্পানির মুনাফায় উত্থান-পতন থাকবেই সেটা বিনিয়োগকারীদেরও বুঝতে হবে।

বৃহস্পতিবার ডিএসইতে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি বিনিয়োগকারীদের আশ্বস্ত করে এ আহ্বান জানান। সাম্প্রতিক সময়ের বাজার পরিস্থিতি নিয়ে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। রকিবুর রহমান বলেন, বিগত কয়েক বছর দেশের অর্থনীতি যে পরিমাণে এগিয়েছে, পুঁজিবাজার সেই গতিতে নিচের দিকে নেমেছে। কিন্তু এই সময়ে পুঁজিবাজারের উন্নয়নে ব্যাপক সংস্কার হয়েছে। যার ফলে দেশী-বিদেশী বিনিয়োগকারীদের মধ্যে আস্থা ফিরেছে, বৃদ্ধি পাচ্ছে সূচক ও লেনদেন। তিনি আরও বলেন, পুঁজিবাজারে বিনিয়োগ সব সময় ঝুঁকিপূর্ণ। তাই বাজারে বিনিয়োগের আগে কোম্পানির মৌলভিত্তি দেখেই বিনিয়োগ করতে হবে। ধারদেনা করে, বোনের গয়না বেচে, বাড়ির গরু“বেচে বিনিয়োগের দরকার নেই। খরচের অতিরিক্ত টাকা পুঁজিবাজারে বিনিয়োগের পরামর্শ দেন তিনি। এক প্রশ্নের জবাবে ডিএসই পরিচালক বলেন, সরকারের উচ্চ পর্যায় থেকে মনে করছে, দেশের অর্থনৈতিক উন্নয়নের জন্য পুঁজিবাজার বড় অবদান রাখতে পারে। যার ফলে বাজারের প্রতি তাদের ইতিবাচক দৃষ্টিভঙ্গি তৈরি হয়েছে। সূচক ও লেনদেন বাড়ার কারণ হিসেবে তিনি বলেন, প্রতিদিনই বিনিয়োগকারীরা শেয়ার হাত-বদল করছেন। যার ফলে বাজারের লেনদেন ও সূচক উভয়ই বৃদ্ধি পাচ্ছে। একটি জাতীয় দৈনিকের সঙ্গে আলাপকালে বাংলাদেশ ব্যাংকের সাবেক ডেপুটি গবর্নর ইব্রাহিম খালেদ জানান, পুরনো খেলোয়াড়রাই পুঁজিবাজার নিয়ে আবার খেলায় মেতেছেন। এই বিষয়ে দৃষ্টি আকর্ষণ করলে রকিবুর রহমান বলেন, ইব্রাহিম খালেদের কথাটি সঠিক নয়, তিনি সবসময় মনগড়া ও একতরফা কথা বলে যাচ্ছেন। অর্থনীতিতে পুঁজিবাজারের অবদানের কথা তুলে ধরে তিনি বলেন, আমাদের পার্শ্ববর্তী দেশ ভারতের অর্থনীতিতে সেদেশের পুঁজিবাজারের অবদান ৭০ শতাংশ, থাইল্যান্ডে ৪০০ শতাংশ, আর আমাদের দেশে সেটি মাত্র ১৯ শতাংশ। আমাদের অর্থনীতি বড় হচ্ছে। আর এই বড় অর্থনীতিতে পুঁজিবাজার ভূমিকা রাখতে পারবে বলে বিশ্বাস করি। তিনি বলেন, বহির্বিশ্বে তুলনায় আমাদের বাজার এখনও পিছিয়ে রয়েছে। অর্থনীতিকে এগিয়ে নিতে হলে আমাদের পুঁজিবাজারকেও এগিয়ে নিতে হবে। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন ডিএসইর চেয়ারম্যান বিচারপতি সিদ্দিকুর রহমান মিয়া, ব্যবস্থাপনা পরিচালক কে এ এম মাজেদুর রহমান, পরিচালক ড. আবুল হাশেম, পরিচালক রুহুল আমিনসহ স্টক এক্সচেঞ্জের উর্ধতন কর্মকর্তারা।

পুঁজিবাজার তার নিজস্ব গতিতে এগিয়ে যাচ্ছে বলে লিখিত বক্তব্যে উল্লেখ করেছেন ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্যবস্থাপনা পরিচালক কে.এ.এম. মাজেদুর রহমান। ডিএসইর ব্যবস্থাপনা পরিচালক বলেন, সব সময় যৌক্তিক, গতিশীল ও স্থায়ী বাজার চায় ডিএসই। আর এর জন্য সচেতন বিনিয়োগকারীর ভূমিকা অনস্বীকার্য। সচেতন বিনিয়োগকারীকে ভাল বাজারের পূর্বশর্ত বলে উল্লেখ করে টেকসই ও উন্নত বাজার গড়তে আইন পরিপালনে স্টেকহোল্ডারদের নির্দেশনা দিয়েছেন তিনি।

শীর্ষ সংবাদ:
লুটপাটে নিঃস্ব গ্রাহক ॥ পি কে হালদারের থাবা         অর্থ ব্যয়ে সাশ্রয়ী হোন অপচয় করা যাবে না         তামিমের সেঞ্চুরি- বাংলাদেশের দাপট         প্রকল্প কমিয়ে অর্থায়ন বাড়িয়ে উন্নয়ন বাজেট অনুমোদন         জাতীয় সরকারের নামে অস্থিতিশীলতা সৃষ্টি করতে দেয়া হবে না         চুরি, ছিনতাই করতে কক্সবাজার থেকে ঢাকা আসত ওরা         পণ্যের দাম নিয়ন্ত্রণের উপায় খুঁজছে সরকার         অর্থপাচারকারীরা কোন দেশে গিয়েই শান্তি পাবে না         সিলেটে কয়েক লাখ মানুষ পানিবন্দী         সড়ক যেন ধান শুকানোর চাতাল, প্রাণ গেল বাইক আরোহীর         অবশেষে তথ্য অধিকার আইনে তথ্য দিল পুলিশ         ভোলায় বেইলি ব্রিজ ভেঙ্গে ট্রাক অটোরিক্সা খালে         ১১ ডিজিটের নতুন নম্বরে বিপাকে গ্রাহক         কিউআর কোড দিয়ে ভুয়া নিয়োগপত্র দিত ওরা         জিআই সনদ পেলো বাগদা চিংড়ি         জনগণের অর্থ ব্যয়ে সাশ্রয়ী হতে হবে ॥ প্রধানমন্ত্রী         বাস্তব শিক্ষার সঙ্গে শিক্ষার্থীদের সম্পৃক্ত করার আহ্বান শিক্ষা উপমন্ত্রীর         ডলারের দাম ১০২ টাকার বেশি         সিলেটে বন্যার আরও অবনতির আশঙ্কা         কানের ভেন্যুতে ‘মুজিব’-এর পোস্টার