শুক্রবার ১৮ অগ্রহায়ণ ১৪২৮, ০৩ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

এসএমই ঋণ দিচ্ছে এডিবি

  • গ্রামীণ নারী উদ্যোক্তারা ঋণের অর্থ ব্যবহারে অগ্রাধিকার পাবেন

স্টাফ রিপোর্টার ॥ দেশের ক্ষুদ্র ও মাঝারি শিল্পের উদ্যোক্তাদের (এসএমই) উন্নয়নে ২০ কোটি মার্কিন ডলার ঋণ দিচ্ছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। বাংলাদেশী মুদ্রায় যার পরিমাণ প্রায় ১ হাজার ৫৭৩ কোটি টাকা। এসএমই খাতের গ্রামীণ নারী উদ্যোক্তারা ঋণের অর্থ ব্যবহারে অগ্রাধিকার পাবেন। এডিবির শর্ত অনুযায়ী, মোট ঋণের ১৫ শতাংশ বা প্রায় ২৩৬ কোটি টাকা (৩ কোটি ডলার) নারী উদ্যোক্তাদের দিতে হবে। এছাড়া ঢাকা ও চট্টগ্রাম সিটি কর্পোরেশনের বাইরে গ্রামীণ এলাকার বেসরকারী ক্ষুদ্র ও মাঝারি শিল্প প্রতিষ্ঠানগুলোকে ঋণ দিতে হবে।

বুধবার রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে এ বিষয়ে সরকার ও উন্নয়ন সহয়োগী সংস্থার মধ্যে একটি ঋণচুক্তি সই হয়েছে। বাংলাদেশ সরকারের পক্ষে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) ভারপ্রাপ্ত সচিব কাজী সফিকুল আযম এবং এডিবির কান্ট্রি ডিরেক্টর কাজুহিকো হিগুচি চুক্তিতে স্বাক্ষর করেন।

অনুষ্ঠানে এডিবির সঙ্গে এ সংক্রান্ত একটি প্রকল্প চুক্তিও স্বাক্ষরিত হয়। বাংলাদেশ ব্যাংকের মহাব্যবস্থাপক নূরুন নাহার প্রকল্প চুক্তিতে স্বাক্ষর করেন। ইআরডি সূত্র জানায়, ‘দ্বিতীয় ক্ষুদ্র ও মাঝারি উদ্যোগ উন্নয়ন প্রকল্প (এসএমইডিপি-২)’ শীর্ষক প্রকল্পের আওতায় ঋণের পুরো অর্থ বাংলাদেশ ব্যাংকের কাছে হস্তান্তর করা হবে। কেন্দ্রীয় ব্যাংকের এসএমই এ্যান্ড স্পেশাল প্রোগ্রামস বিভাগ বিভিন্ন ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের মাধ্যমে তা এসএমইর ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের মধ্যে বিতরণ করা হবে। প্রকল্পের মেয়াদ ২০২১ সালের জুন পর্যন্ত। অনুষ্ঠানে জানানো হয়, ঋণের অর্থ ৫ বছর রেয়াতকালসহ ২০ বছরে পরিশোধ করতে হবে। সুদের হার লন্ডন ইন্টার ব্যাংক অফার্ড রেট (লাইবর) এর সমান। তবে অব্যয়িত অর্থের ওপর শূন্য দশমিক ১৫ শতাংশ হারে কমিটমেন্ট চার্জ দিতে হবে।

চুক্তি সই অনুষ্ঠানে ইআরডির ভারপ্রাপ্ত সচিব কাজী সফিকুল আযম বলেন, এডিবি আমাদের বিশ্বস্ত উন্নয়ন সহযোগী। চলতি অর্থবছর এডিবির তরফে দুই বিলিয়ন ডলার সহায়তা দেয়ার প্রতিশ্রুতি রয়েছে, যা একই সময়ের বিশ্বব্যাংকের ঋণ প্রতিশ্রুতিকেও ছাড়িয়ে যাবে। এটা বাংলাদেশের জন্য ইতিবাচক। তবে শুধু প্রতিশ্রুতির অংক বাড়লে চলবে না, অর্থছাড়ের বিষয়টিতেও গুরুত্ব দিতে হবে। অর্থছাড় প্রক্রিয় দ্রুততর করার জন্য এডিবির সঙ্গে ইআরডি নিবিড়ভাবে কাজ করছে বলেও জানান সফিকুল আযম।

এসএমই ঋণের বিষয়ে এডিবির কান্ট্রি ডিরেক্টর কাজুহিকো হিগুচি বলেন, এসএমই প্রকল্পের আওতায় যে ঋণ দেয়া হচ্ছে তা বাংলাদেশের গ্রামীণ জনগোষ্ঠীর, বিশেষ করে নারী উদ্যোক্তাদের উন্নয়নে ভূমিকা রাখবে। নতুন কর্মসংস্থান সৃষ্টির জন্য এ খাতে নেয়া প্রকল্পটি সরকারের সপ্তম পঞ্চবার্ষিক পরিকল্পনার সঙ্গেও সঙ্গতিপূর্ণ।

উল্লেখ্য, ২০১৩ সালে শেষ হওয়া এ প্রকল্পের প্রথম পর্যায়ে এডিবি ৭ কোটি ৬০ লাখ ডলার ঋণ দিয়েছিল। প্রায় ৩০টি ব্যাংক ও ১৯ আর্থিক প্রতিষ্ঠান এ ঋণের অর্থ বিতরণ করেছিল। এছাড়া সব তফসিলী ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের ৫ শতাংশ সুদহারে (ব্যাংক রেটে) এ ঋণ সুবিধা নেয়ার সুযোগ ছিল। নতুন করে যে চুক্তি হয়েছে, সেখানেও এমন সুযোগ থাকতে পারে বলে বাংলাদেশের ব্যাংকের কর্মকর্তারা অনুষ্ঠানে জানিয়েছেন। ওই কার্যক্রমের সম্প্রসারিত রূপ হিসেবে আরেক দফা ২০ কোটি ডলার ঋণ দিতে রাজি হয়েছে এডিবি।

শীর্ষ সংবাদ:
১৩ জনের মৃত্যুদণ্ড ॥ আমিনবাজারে ছয় ছাত্র হত্যা         যে কোন চ্যালেঞ্জ মোকাবেলায় আমরা প্রস্তুত         এইচএসসি পরীক্ষা শুরু, ১৪ লাখ পরীক্ষার্থী         ১৬ ডিসেম্বর শপথ করাবেন শেখ হাসিনা         আলেশা মার্টের কার্যক্রম বন্ধ ঘোষণা         প্রয়োজনে ফের বন্ধ হতে পারে শিক্ষা প্রতিষ্ঠান ॥ দীপু মনি         কোটি কোটি শিক্ষার্থীর হাতে বিনামূল্যের বই         যানজটে বাজেটের ২০ শতাংশ ক্ষতি হচ্ছে         পাহাড় ও সমতলের ব্যবধান ক্রমেই কমছে         এবার বন্দুকযুদ্ধে প্রধান আসামি নিহত         খালেদাকে চিকিৎসার জন্য বিদেশে যেতে দেয়া হোক ॥ ফখরুল         একটি মহল শিক্ষার্থীদের ব্যবহার করে ফায়দা লুটতে চায়         ময়লার ট্রাকের ধাক্কায় এবার বৃদ্ধা আহত, চালাচ্ছিল হেলপার         ৭০ কারাকর্মকর্তা ও কর্মচারীর অর্থের খোঁজে দুদক         অভিবাসীরা বাংলাদশের উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে         বিজয় দিবসে দেশবাসীকে শপথ পড়াবেন প্রধানমন্ত্রী         দাম কমল এলপি গ্যাসের         করোনা : গত ২৪ ঘন্টায় আরও ৩ জনের মৃত্যু, শনাক্ত ২৬১         ‘ওমিক্রন’: বিমানবন্দরে ল্যাবের সংখ্যা বৃদ্ধি করা হবে : স্বাস্থ্যমন্ত্রী         ঢাকার যানজটে বছরে জিডিপির ক্ষতি আড়াই শতাংশ