বৃহস্পতিবার ১২ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৬ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আইনি লড়াইয়ে যাবে বাংলাদেশ

  • রপ্তানিমুখী পাটের উপর ভারতের অ্যান্টি ডাম্পিং শুল্কারোপ

অর্থনৈতিক রিপোর্টার ॥ বাংলাদেশের রপ্তানিমুখী পাটের উপর ভারতের অ্যান্টি ডাম্পিং শুল্কারোপের বিরুদ্ধে কূটনৈতিক ও আইনী লড়াইয়ে যাবে বাংলাদেশ। রবিবার রোববার সচিবালয়ে সংশ্লিষ্টদের সঙ্গে এক বৈঠকে এ সিদ্ধান্ত হয়। বৈঠকে বস্ত্র ও পাট মন্ত্রণালয় ভারপ্রাপ্ত সচিব শুভাশিস বসু, ট্যারিফ কমিশনের প্রতিনিধি এবং পাট ব্যবসায়ী নেতারা উপস্থিত ছিলেন।

গত ৫ জানুয়ারি বাংলাদেশ থেকে পাট ও পাটজাত পণ্য আমদানিতে শুল্ক আরোপ করে ভারত। এখন থেকে প্রতি টন পাটে ভারতীয় আমদানিকারকদের ৮ থেকে ৩৫০ ডলার পর্যন্ত শুল্ক গুণতে হবে। ভারতের এ সিদ্ধান্তে বাংলাদেশের পাট শিল্পে বড় ধরনের নেতিবাচক প্রভাব পড়ার আশঙ্কা করছেন ব্যবসায়ীরা। এর ফলে বাংলাদেশের পাট শিল্প এবং এর সঙ্গে সম্পৃক্ত সাপ্লাই চেইন প্রক্রিয়া ব্যাহত হবে। ভারতের সঙ্গে বাংলাদেশের ৬৫০ কোটি মার্কিন ডলারের দ্বিপাক্ষিক বাণিজ্যে ভাটা পড়বে বলে জানিয়েছে সংশ্লিষ্টরা। বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের যুগ্ম সচিব (পাট) নাসিমা বেগম বলেন, বৈঠকে ভারতের অ্যান্টি ডাম্পিং শুল্ক আরোপ প্রত্যাহার চেয়ে আইনগতভাবে আবেদন করার সিদ্ধান্ত হয়েছে। কূটনৈতিকভাবে পদক্ষেপ নেওয়ার পাশাপাশি রাজনৈতিক পদক্ষেপও নেওয়া হবে।

শীর্ষ সংবাদ:
রেকর্ড দামে ১৭ পণ্য ॥ নাভিশ্বাস নিম্ন ও মধ্য আয়ের মানুষের         জলবায়ু ক্ষতিগ্রস্ত দেশকে প্রতিশ্রুত অর্থ দিন         দিনে ফল-সবজি বিক্রেতা, রাতে দুর্ধর্ষ ডাকাত         ইভিএমকে চমৎকার মেশিন বললেন প্রযুক্তি বিশেষজ্ঞরা         দুই মামলার মৃত্যুদ-প্রাপ্ত আসামি গ্রেফতার         চতুর্থ দিনে নাটকীয়তার অপেক্ষা মিরপুরে         পরিবেশ রক্ষা করেই প্রকল্প বাস্তবায়ন করতে হবে         মধ্য জ্যৈষ্ঠেই এবার দেশে ঢুকবে বর্ষার বাতাস         সততা ও দক্ষতার মূল্যায়ন, অসৎদের শাস্তির ব্যবস্থা         সিলেটে বন্যার উন্নতি ॥ এখন প্রধান সমস্যা ময়লা আবর্জনা         গণতন্ত্র ও ভোটের অধিকার আদায়ে সবাই জেগে উঠুন         টেক্সাসে স্কুলে বন্দুকধারীর গুলি, ১৯ শিশুসহ নিহত ২১         অসাম্প্রদায়িক স্বদেশ গড়ার প্রত্যয়ে নজরুলজয়ন্তী উদ্যাপিত         শহর ছাপিয়ে প্রান্তিক পর্যায়ে ছড়াবে সংস্কৃতির আলো         ‘পর্যাপ্ত সবুজ ও বৃষ্টির পানি সংরক্ষণের ব্যবস্থা রেখেই প্রকল্প বাস্তবায়ন করতে হবে’         প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যাচেষ্টা : ফাঁসির আসামি গ্রেফতার         বাংলাদেশ ও সার্বিয়ার মধ্যে দু’টি সমঝোতা স্মারক সই         লক্ষ্য সাশ্রয়ী মূলে নিরবচ্ছিন্ন বিদ্যুত ও জ্বালানি সরবরাহ ॥ নসরুল হামিদ         জাতীয় সংসদের জন্য ২০২২-২০২৩ অর্থবছরের বাজেট অনুমোদন         দিনাজপুরে ঘুষের ৮০ হাজার টাকাসহ কর্মকর্তা আটক