রবিবার ১২ আশ্বিন ১৪২৭, ২৭ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আর্জেন্টিনা দল নিয়ে ম্যারাডোনার ছক

স্পোর্টস রিপোর্টার ॥ বিদ্রোহী হিসেবেই দিয়াগো ম্যারাডোনার খ্যাতি সবচেয়ে বেশি। তবে ইদানীং আর্জেন্টাইন ফুটবল ঈশ্বরকে বেশ অনুগত মনে হচ্ছে। ফিফার দিকে দৃষ্টি দিলেই বিষয়টি পরিষ্কার। ফুটবলের নিয়ন্ত্রক সংস্থার সবচেয়ে কড়া সমালোচকদের একজন ১৯৮৬ সালের বিশ্বকাপ জয়ী অধিনায়ক।

অথচ সেই ম্যারাডোনাই এখন ফিফার কাঁধে কাঁধ মিলিয়ে চলেছেন। সদ্যই ফিফা ২০২৬ বিশ্বকাপ থেকে ৪৮ দেশ খেলানোর সিদ্ধান্ত নিয়েছে। ম্যারাডোনা এ সিদ্ধান্তের পক্ষে নিজের যুক্তি তুলে ধরেছেন। অথচ আগের মেয়াদের কমিটিগুলোর সমালোচনায় সবসময় ব্যস্ত থাকতে দেখা গেছে ৫৬ বছর বয়সী এই মহাতারকাকে। আর্জেন্টিনা জাতীয় দল নিয়েও সমালোচনায় ব্যস্ত থাকতেন ম্যারাডোনা। এবার জাতীয় দলের পাশে থেকে পরামর্শ দিয়েছেন সাবেক এই ফুটবলার ও কোচ।

ইন্টার মিলানে স্ট্রাইকার মাওরো ইকার্ডির পারফর্মেন্স বেশ সন্তোষজনক। তবে এখনও সে আর্জেন্টিনা জাতীয় দলে জায়গা পাওয়ার যোগ্য নয় বলে মনে করেন ম্যারাডোনা। সাবেক এই তারকার মতে, আর্জেন্টিনা দলে স্ট্রাইকারের পছন্দে ইকার্ডি সপ্তম হতে পারে। ২০১৩ সালে বিশ্বকাপ বাছাইপর্বে উরুগুয়ের বিরুদ্ধে আন্তর্জাতিক ফুটবলে অভিষেক হয় ইকার্ডির। এরপর জাতীয় দলের জার্সি গায়ে আর কোন ম্যাচ খেলা হয়নি ২৩ বছর বয়সী এই ইন্টার মিলান ফুটবলারের। ইকার্ডি ২০১৪-১৫ মৌসুমে ২২ গোল করে লুকা টনির সঙ্গে যৌথভাবে ইতালিয়ান সিরি ’এ লীগের সর্বোচ্চ গোলদাতা হন। এরপরও জাতীয় দলে ডাক মেলেনি এই স্ট্রাইকারের। সম্প্রতি আর্জেন্টিনার কোচ জানান, ইকার্ডির জন্য জাতীয় দলের দরজা খোলা হতে পারে। কিন্তু তাতে সম্মতি নেই ম্যারাডোনার।

এ প্রসঙ্গে ম্যারাডোনা বলেন, ইকার্ডি সপ্তম স্ট্রাইকার হতে পারে, চতুর্থ স্ট্রাইকারও নয়। ইকার্ডিকে ডাকার আগে আমি বাসান ভেরাকে (৪৩ বছর বয়সী) বেছে নেব। আমি সত্যিই লুকাস প্রাট্রোকে পছন্দ করি। আমি ইকার্ডিকে জাতীয় দলের বাইরে রাখতেই পছন্দ করব। এদিকে আন্তর্জাতিক সংবাদ মাধ্যমের খবর, জুভেন্টাসের তারকা ফুটবলার পাওলো ডিবালার প্রতি আগ্রহী দুই স্প্যানিশ পরাশক্তি বার্সিলোনা ও রিয়াল মাদ্রিদ। তবে ইতালিয়ান ক্লাবটিতেই থেকে যেতে চান আর্জেন্টিনার এই উঠতি স্ট্রাইকার। ডিবালা নিজেই জানিয়েছেন, জুভেন্টাসে ভাল আছেন তিনি। সিরি ’এ চ্যাম্পিয়নদের সঙ্গে দ্রুতই চুক্তি বাড়াবেন তিনি।

২০১৫ সালের জুনে পালের্মো থেকে জুভেন্টাসে আসার পর থেকে ধীরে ধীরে তুরিনের ক্লাবটিতে গুরুত্বপূর্ণ খেলোয়াড় হয়ে উঠেছেন ডিবালা। গতবারের মতো চলতি মৌসুমেও সাফল্য পেতে মরিয়া তিনি। পাচ্ছেন ধারাবাহিক সাফল্য। যে কারণে জুভেন্টাস ২৩ বছর বয়সী ডিবালাকে নতুন চুক্তির প্রস্তাব দিয়েছে। এ প্রসঙ্গে তিনি বলেন, বার্সিলোনা বা রিয়াল মাদ্রিদ? না, কোন প্রস্তাব পাইনি। চুক্তি নবায়ন নিয়েও আমার কোন সমস্যা নেই। ডিবালা বলেন, আমি জুভেন্টাসে ভাল আছি। চুক্তি নবায়নের জন্য আমার এজেন্ট কয়েকদিনের মধ্যে তুরিনে আসছে।

শীর্ষ সংবাদ:
উন্নয়নে প্রতিবেশীদের সঙ্গে আরও দৃঢ় সহযোগিতায় জোর প্রধানমন্ত্রীর         সিলেটের ঘটনায় সরকার কঠোর অবস্থানে আছে ॥ কাদের         স্বাস্থ্যখাতের দুর্নীতি ॥ বন্ধ করতে দুদকের ২৫ সুপারিশ বাস্তবায়নে রিট         ‘অক্সফোর্ডের বাংলাদেশে পাঁচ লাখ মানুষের মৃত্যুর আশঙ্কা ভুল প্রমাণিত হয়েছে’         এমসি কলেজের ছাত্রাবাসে গণধর্ষণের শিকার গৃহবধূর আদালতে জবানবন্দি         এমসি কলেজ ছাত্রাবাসে গণধর্ষণ ॥ সাইফুরের পর অর্জুন গ্রেফতার         করোনা ভাইরাস ॥ ভারতে সংক্রমণ ৬০ লাখ ছুঁই ছুঁই         সৌদি যেতে টোকেনের জন্য আজও প্রবাসীদের ভিড়         ধর্ষণের দায়ে অভিযুক্ত নুরসহ সকল আসামিকে ঢাবিতে অবাঞ্ছিত ঘোষণা         হবিগঞ্জে বাস-পিকআপ সংঘর্ষে চালক ও হেলপার নিহত         আপিল বিভাগেও জামিন মিললনা ডেসটিনির এমডি’র         পাকিস্তানে যাত্রীবাহী বাসে আগুন লেগে নিহত ১৩         ইউনুছ আলী আকন্দকে তলব, ২ সপ্তাহের জন‌্য বরখাস্ত         এমসি কলেজে নববধূকে ধর্ষণের প্রধান আসামি গ্রেফতার         সামুদ্রিক পরিবেশ ও জীববৈচিত্র্য সংরক্ষণে কাজ করছে সরকার ॥ পরিবেশ মন্ত্রী         দিনাজপুরে মাটির দেয়াল চাপায় দুই সন্তানসহ স্বামী-স্ত্রীর মৃত্যু         কলকাতা-মদিনা-কুয়েতসহ বিমানের ৬ রুটের ফ্লাইট বাতিল         চীনের করোনা ভ্যাকসিন ব্যবহারে সায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার         অক্টোবর থেকে মাস্কাট ফ্লাইট চালু করছে ইউএস-বাংলা         বিশ্বে করোনায় মৃত্যু ৯ লাখ ৯২ হাজার