মঙ্গলবার ১৪ আশ্বিন ১৪২৭, ২৯ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ভূমিকম্পে করণীয়

  • আবুল বাশার শেখ

মানুষের জীবন বৈচিত্র্যে পরিবেশের যে হারে বিপর্যয় ঘটছে সে হারে বেড়ে চলেছে প্রাকৃতিক নানা দুর্যোগ। এ সব দুর্যোগের একটি এই ভূমিকম্প। কিভাবে ভূমিকম্পের ক্ষতি থেকে রক্ষা পাওয়া যায় তা নিয়ে আলোচনা জরুরি। তাই আসুন জেনে নিই ভূমিকম্পের সময় আমাদের করণীয় কী? বিশেষজ্ঞরা বলছেন, যেহেতু ভূমিকম্পের কোনো পূর্বাভাস দেয়ার যন্ত্র নেই, তাই নিজেদের সতর্কতা ও সচেতনতাই হচ্ছে একমাত্র ভরসা। তারপও যে কাজগুলো করলে এই ক্ষতির হাত থেকে রক্ষা পাওয়া যেতে পারে তা হলো-

১। ভূমিকম্পের সময় আতঙ্কিত হবেন না। ঘরের মধ্যেই নিরাপদ আশ্রয়ে থাকার চেষ্টা করুন। এক্ষেত্রে ঘরের বিম, কলাম, পিলার ঘেঁষে, আলমারি, খাট বা টেবিলের নিচে আশ্রয় নিন। কেননা শক্ত জিনিসগুলো সহজে ধ্বংস হয় না।

২। শিক্ষা প্রতিষ্ঠানে থাকলে ব্যাগ মাথায় দিয়ে শক্ত বেঞ্চ অথবা টেবিলের নিচে অবস্থান করুন অথবা সময় থাকলে দ্রুত রুম থেকে বের হয়ে খোলা মাঠে অবস্থান নিন।

৩। অফিস-কারখানা-হাসপাতাল, মার্কেট প্রভৃতি স্থানে থাকলে বের হওয়ার জন্য দরজার সামনে ভিড় কিংবা ধাক্কাধাক্কি করবেন না। দু’হাতে মাথা ঢেকে নিরাপদ বিমের নিচে বসে পড়ুন।

৪। একবার ভূকম্পন হয়ে গেলে কিছুক্ষণের মধ্যে আবারও হওয়ার আশঙ্কা থাকে। তাই যত দ্রুত সম্ভব খালি জায়গায় আশ্রয় নিন।

৫। ওপরের তলায় থাকলে কম্পন বা ঝাঁকুনি না থামা পর্যন্ত অপেক্ষা করুন। কম্পন থামলে সিঁড়ি দিয়ে দ্রুত বেরিয়ে পড়ুন এবং খোলা আকাশের নিচে অবস্থান করুন।

৬। চুলা জ্বালানো থাকলে তা বন্ধ করে দিন।

৭। বহুতল ভবনে লিফট ব্যবহার না করে সিঁড়ি ব্যবহার করুন।

৮। জানালার পাশে দাঁড়াবেন না। দেয়াল চাপা পড়লে কোন রকম নড়াচড়া করবেন না। যথাসম্ভব নাক-মুখ হাত দিয়ে ঢেকে রাখুন। যেন শ্বাসনালিতে ধুলাবালি প্রবেশ না করে।

৯। ভূকম্পনের সময় যানবাহনে চলাচল অবস্থায় থাকলে গাড়ির ইঞ্জিন বন্ধ করে খোলা জায়গায় গাড়ির ভেতর অবস্থান করতে হবে।

সর্বোপরি দুর্ঘটনা ঘটার আগেই চিন্তা করতে হবে দুর্ঘটনা হলে কি করব সে বিষয় নিয়ে আর তবেই যতটা সম্ভব নিরাপদে থাকা যাবে। এ ক্ষেত্রে খাবার পানি ও শুকনো খাবার সংগ্রহ করুন, ব্যাটারিচালিত রেডিও, টর্চলাইট ও প্রাথমিক চিকিৎসার সরঞ্জাম বাড়িতে মজুদ রাখুন, বাসাবাড়ির শেলফ ও আলমারিতে বড় এবং ভারি মালামাল নিচে রাখুন, ত্রুটিমুক্ত বৈদ্যুতিক ওয়্যারিং এবং গ্যাসের লাইনের দিকে নজর রাখুন, বাড়ির ছাদ বা দেয়ালে ফাটল থাকলে তা চিহ্নিত করে মেরামত করুন, বহুতল ভবন নির্মাণের ক্ষেত্রে সব নিয়মকানুন মেনে চলুন।

ভালুকা, ময়মনসিংহ থেকে

শীর্ষ সংবাদ:
নুর-মামুনদের গ্রেফতারে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে স্মারকলিপি         ভারতে দৈনিক করোনাভাইরাস সংক্রমণে বড়সড় পতন ঘটেছে         এমসি’তে গণধর্ষণ ॥ কলেজ কর্তৃপক্ষের ব্যর্থতা চ্যালেঞ্জ করে রিট         নকল মাস্ক সরবরাহ ॥ জেএমআই চেয়ারম্যান গ্রেফতার         এমসি কলেজে গণধর্ষণ ॥ আরও ৩ জন রিমান্ডে         সুনির্দিষ্ট আশ্বাস না পেলে রাজপথ ছাড়বেন না সৌদি প্রবাসীরা         এইচএসসি পরীক্ষা গ্রহণে বোর্ডের তিন প্রস্তাব         দুই আসামির জামিন বাতিলে রুল জারি করেছে হাইকোর্ট         জাহালমের ক্ষতিপূরণের রায় পিছিয়ে বুধবার         এমসি কলেজে ধর্ষণ ॥ মামলার এজাহারভুক্ত শেষ আসামি গ্রেফতার         ওয়ানডে দিয়ে শুরু বাংলাদেশের নিউ জিল্যান্ড সফর         স্লোভেনিয়ায় বাংলাদেশিসহ ১১৩ অভিবাসী আটক         আজারবাইজানে আর্মেনীয় আগ্রাসনের নিন্দা ওআইসি-র         আজারবাইজান- আর্মেনিয়া যুদ্ধ ॥ নিহত বেড়ে ৯৫         বিশ্বে করোনায় প্রতি ২৪ ঘণ্টায় ৫৪০০ জনের বেশি প্রাণহানি         জরুরি বৈঠকে বসছে নিরাপত্তা পরিষদ         মালির নতুন প্রধানমন্ত্রীর নাম ঘোষণা         ফিলিস্তিনি কিশোরকে ৫ বছরের কারাদণ্ড দিল ইসরাইল!         আজারবাইজানে চার হাজার যোদ্ধা পাঠিয়েছে তুরস্ক : আর্মেনিয়া         পুঁজিবাজারে সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় লেনদেন চলছে