বুধবার ২১ শ্রাবণ ১৪২৭, ০৫ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

তেভেজের নতুন ঠিকানা চীন

স্পোর্টস রিপোর্টার ॥ অবশেষে সব জল্পনা-কল্পনার অবসান। চাইনিজ সুপার লীগের ক্লাব সাংহাই শেনহুয়াতে যোগ দিলেন আর্জেন্টাইন স্ট্রাইকার কার্লোস তেভেজ। সাবেক ম্যানচেস্টার সিটির এই তারকা ফুটবলার যে সাংহাই শেনহুয়াতে যোগ দিচ্ছেন তা অনেকটাই নিশ্চিত ছিল। বাকি ছিল শুধুই আনুষ্ঠানিক ঘোষণার। বৃহস্পতিবার বাকি থাকা সেই আনুষ্ঠানিক ঘোষণাটাও দিয়ে দিয়েছে চাইনিজ সুপার লীগের অন্যতম সেরা ক্লাবটি। শুধু তাই নয়, নতুন এই চুক্তির ফলে তেভেজই এখন ফুটবলবিশ্বের সবচেয়ে বেশি বেতনভোগী খেলোয়াড়! কত টাকার বিনিময়ে স্বদেশী ক্লাব বোকা জুনিয়র্স ছেড়ে চীনে নতুন ঠিকানা গড়লেন তেভেজ? সে বিষয়ে এখনও বিস্তারিত কিছু জানায়নি সাংহাই শেনহুয়া। তবে বিভিন্ন প্রতিবেদনে উঠে আসা খবরের ভিত্তিতে জানা গেছে, আর্জেন্টাইন তারকা কার্লোস তেভেজকে পেতে সাংহাই শেনহুয়া খরচ করেছে প্রায় নয় কোটি ডলার।

প্রতিবেদনের ভিত্তিতে নতুন ক্লাবে তার সাপ্তাহিক আয় ৬ লাখ ১৫ হাজার পাউন্ড! প্রতি মিনিটের হিসেবে তেভেজ পাবেন ছয় হাজার টাকা! অবিশ্বাস্যই বলতে হয়। কেননা মাসে ছয় হাজার টাকা উপার্জন করতেও ঘাম ছুটে যায় অনেকের। করতে হয় কত পরিশ্রম, সাধ্যসাধনা। কিন্তু আর্জেন্টাইন তারকা কার্লোস তেভেজের জন্য এই ছয় হাজার টাকা আয় করা এখন শুধুই এক মিনিটের ব্যাপার। এই সময়ে নিঃসন্দেহে বিশ্বফুটবলের সেরা দুই ফুটবলার লিওনেল মেসি এবং ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। কিন্তু ক্লাবকে অসাধারণ সাফল্য উপহার দেয়া এই দুই তারকা ফুটবলারকেও এবার ছাড়িয়ে গেলেন তেভেজ। মাসিক হিসেবে তেভেজ প্রতিমাসে বেতন পাবেন ৩৫ লাখ ডলার। সংখ্যাটা বাংলাদেশী টাকায় হিসাব করলে দাঁড়ায় ২৭ কোটি ৪৮ লাখ।

স্বদেশী ক্লাব বোকা জুনিয়র্সে শুরু। এরপর করিন্থিয়ান্স হয়ে ম্যানচেস্টারের দুই জায়ান্ট ক্লাবেও নিজেকে দারুণভাবে মেলে ধরেছেন তেভেজ। প্রিমিয়ার লীগ ছেড়ে ইতালিয়ান সিরি’এর চ্যাম্পিয়ন জুভেন্টাসেও ঝলক দেখিয়েছেন তিনি। গত বছর নিজের দেশের প্রিয় ক্লাব বোকা জুনিয়র্সেই ফিরে আসেন আর্জেন্টাইন ফরোয়ার্ড। যেখানে ক্যারিয়ার শেষের স্বপ্নও বুনতে শুরু করে দিয়েছিলেন তিনি অথচ ক্যারিয়ারের গোধূলিবেলায় গোটা বিশ্বকেই অবাক করে দিলেন তেভেজ। মেসি-রোনাল্ডোদের টপকিয়ে তিনিই যে মেখেছেন বিশ্ব ফুটবলের সবচেয়ে দামী ফুটবলারের ট্যাগ! চীনের টিকেট নিশ্চিত করার আগে গত সপ্তাহেই আর্জেন্টিনার প্রিমেরা ডিভিশনে কোলনের বিপক্ষে শেষ ম্যাচ খেলে ফেলেন তেভেজ। যে ম্যাচে বোকা জুনিয়র্স ৪-১ গোলের জয় পায়। সেই ম্যাচের ৯০ মিনিটে তাকে তুলে নেয়া হয়। ম্যাচ শেষে তার সতীর্থ ফুটবলার এবং সমর্থকদের কাছ থেকে আবেগাপ্লুত হয়ে বিদায় নেন তিনি। বয়সে বত্রিশকেও ছাড়িয়ে যাওয়া তেভেজের এখন নতুন চ্যালেঞ্জ। চীনে মেডিক্যাল পরীক্ষা-নিরীক্ষার পর দলের সঙ্গে জাপানের ওকিনাওয়া দ্বীপে যোগ দিবেন তেভেজ। যেখানে ক্লাবের খেলোয়াড়রা প্রাক-মৌসুম প্রস্তুতি পর্ব সেরে নিচ্ছেন। ক্লাব সূত্র থেকে জানা গেছে, জানুয়ারির শেষ পর্যন্ত সেখানেই অনুশীলন করবে সাংহাই শেনহুয়ার খেলোয়াড়রা।

এতদিন বিশ্বখ্যাত ফুটবলারদের তীর্থক্ষেত্র হিসেবে বিবেচিত হতো ইংল্যান্ড, স্পেন, জার্মানি, ফ্রান্স এবং ইতালির লীগগুলোকেই। দলবদলের বাজারে অফুরন্ত টাকা উড়িয়ে এসব লীগের ক্লাবগুলোকেই দেখা যেত বিশ্বসেরা সব ফুটবল প্রতিভাকে দলে টেনে নিতে। কিন্তু হঠাৎ করেই ফুটবল বিশ্বে চমক হয়ে আসে চাইনিজ সুপার লীগ। কাঁড়ি কাঁড়ি টাকার বিনিময়ে বিশ্বের সেরা খেলোয়াড়দের কিনে নিচ্ছে তারা অথচ ২০০৪ সালে শুরু হয় চাইনিজ সুপার লীগ। ১২ বছরে পা দিতে না দিতেই দলবদলের বাজারে বর্তমানের অনেক প্রতিভাবান এবং তারকা খেলোয়াড়কে কিনে নিচ্ছে চীন। তেভেজের আগে চাইনিজ সুপার লীগে যোগ দিয়েছেন চেলসির ব্রাজিলিয়ান মিডফিল্ডার অস্কার। সাংহাই এসআইপিজিতে রেকর্ড ৬০ মিলিয়ন পাউন্ডের বিনিময়ে যোগ দেন তিনি। ব্রাজিলিয়ান তারকা অস্কারের আগে তারই স্বদেশী রামিরেজ জিয়াংসুতে, এ্যাটলেটিকো মাদ্রিদের মার্টিনেজ গুয়াংঝুতে, জার্ভিনিয়ো হেবেইতে এবং এ্যালেক্স টাক্সেইরা জিয়াংসুতে যোগ দেন। চীনের মাটিতে পা রেখেছেন দিদিয়ের দ্রগবা, নিকোলাস আনেলকার মতো তারকারাও। আর এই লীগে যোগ দিতে প্রস্তাব দেয়া হয়েছে লিওনেল মেসি, ওয়েন রুনি, জ¬াতান ইব্রাহিমোভিচ এবং এ্যাঞ্জেল ডি মারিয়াকেও। অর্থনৈতিক দিক দিয়ে বিশ্বের অন্যতম শক্তিশালী দেশ চীন। এবার ফুটবলেও আলাদা করে গুরুত্ব দিচ্ছেন তারা। চীনের লক্ষ্য এখন ২০৫০। আগামী ত্রিশ বছরের মধ্যেই চীনকে বিশ্বের সেরা ফুটবল দলে পরিণত করতে চায় দেশটির সরকার।

শীর্ষ সংবাদ:
টেকনাফের ওসি প্রদীপকে প্রত্যাহারের সিদ্ধান্ত নেয়া হয়েছে : স্বরাষ্ট্রমন্ত্রী         বাংলাদেশকে ৩২৯ মিলিয়ন ডলার সহায়তার ঘোষণা জাপানের         সিনহা হত্যায় দোষীদের বিচার হবে : সেনা প্রধান         ৪৪টি অনলাইন পোর্টালের বিষয়ে অনাপত্তি পেয়েছি ॥ তথ্যমন্ত্রী         আমাদের বেশী বেশী করে গাছ লাগাতে হবে : রেলপথ মন্ত্রী         দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় ৩৩ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৬৫৪         শেখ কামালের বহুমুখী প্রতিভা বিকশিত হয়ে সব অঙ্গনে ভূমিকা রাখতে পারতো ॥ প্রধানমন্ত্রী         দুই মামলায় পাপিয়া ১০ দিনের রিমান্ডে         নেত্রকোনায় ট্রলার ডুবে ১৭ যাত্রী নিহত         দক্ষিণ সিটির অবৈধ ক্যাবল সংযোগ উচ্ছেদ অভিযান শুরু         দেশ বিরোধী চক্র জাতির পিতার পরিবার নিয়ে ভ্রান্ত চিত্র আঁকার অপচেষ্টা করেছে ॥ সেতুমন্ত্রী         আঠারোর কম বয়সীরা এনআইডি পেলেও স্মার্টকার্ড পাবে না         বৈরুত বিস্ফোরণে ১০০ ছাড়িয়েছে নিহতের সংখ্যা, আহত ৪ হাজারের বেশি মানুষ         বৈরুতে বাংলাদেশ দূতাবাসের হেল্পলাইন চালু         ৯ পুলিশের বিরুদ্ধে সিনহার বোনের মামলা         সৌদিতে আটকেপড়াদের ফেরাতে বিশেষ ফ্লাইট         টিকটকে অশালীন ভিডিও বন্ধে নোটিশ         বৈরুর অ্যামোনিয়াম বিস্ফোরণের ধোয়া এমন নয়, যুক্তরাষ্ট্রের বিশেষজ্ঞ         বৈরুতে তিন দিনের শোক, জারি হচ্ছে জরুরি অবস্থা         বিশ্বে করোনায় মৃতের সংখ্যা ৭ লাখ ছাড়াল        
//--BID Records