রবিবার ১২ আশ্বিন ১৪২৭, ২৭ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ফুটবলারদের আচরণ পর্যবেক্ষণ করবে ফিফা

স্পোর্টস রিপোর্টার ॥ খেলা চলার সময় মাঠের উত্তেজনায় মাঝে মাঝেই বিরূপ সব প্রতিক্রিয়ার সৃষ্টি হয়। অনভিপ্রেত, অযাচিত সব ঘটনায় জড়িয়ে পড়েন খেলোয়াড়রা। অনেক সময় দেখা যায়, ম্যাচ পরিচালনাকারী কর্মকর্তা, রেফারিদের সঙ্গেও বাজে আচরণ করে বসেন ফুটবলাররা। তবে এ বিষয়টির সমাধান চায় বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ফিফা। খেলোয়াড়দের আচরণের উন্নতি কিভাবে করা যায় সেটা নিয়েই ভাবছে তারা। এজন্য প্রতিটি খেলোয়াড়কেই বিশেষভাবে পর্যবেক্ষণ করা হবে ম্যাচ চলার সময়। এমনটাই জানালেন ফিফার টেকনিক্যাল ডেভেলপমেন্ট বিভাগের প্রধান কর্মকর্তা মারকো ভ্যান বাস্তেন। আর এই পর্যবেক্ষণের মধ্য দিয়ে খেলোয়াড়দের আচরণটাকে নিয়ন্ত্রণে রাখার পদক্ষেপও নেবে ফিফা। রেফারির সঙ্গে শুধু দলের অধিনায়ক কথা বলতে পারবেন এমন রীতিও চালু করার চিন্তাভাবনা করছে সংস্থাটি।

রাগবি ইউনিয়ন সম্প্রতি খেলোয়াড়দের আচরণগত উন্নতির জন্য বিশেষ কিছু পদক্ষেপ নিয়েছে। যাতে খেলোয়াড়দের সঙ্গে কর্মকর্তাদের কোন ধরনের সমস্যার সৃষ্টি না হয়। আর এটিকেই উদাহরণ হিসেবে নিতে চাইছে ফিফা। এর মধ্যে একটি সিদ্ধান্ত নিতে যাচ্ছে ফিফা। শুধু দলের অধিনায়ক পারবেন ম্যাচ রেফারি ও কর্মকর্তাদের সঙ্গে কথা বলতে। বাকিদের অনুমোদন থাকবে না। ভ্যান বাস্তেন এ বিষয়ে বলেন, ‘বর্তমানে দেখা যাচ্ছে অনেক খেলোয়াড়ই ম্যাচ চলার সময় রেফারির কাছে অভিযোগ করেন। আমি নিশ্চিত খেলোয়াড়দের এ ধরনের ব্যবহার আরও ভাল হতেই পারে। আমরা এ বিষয়টি সঠিক অবস্থানে নিয়ে আসার চিন্তাভাবনা করছি।’ রেফারি ও সহকারী রেফারিদের সিদ্ধান্তে শুধু অভিযোগই নয়, গালাগাল করা, ধাক্কাধাক্কিতে লিপ্ত হওয়া ইত্যাদি ঘটনাও অহরহ দেখা যায় ফুটবল মাঠে। কিন্তু রাগবি খেলায় এ ধরনের আচরণ নিয়ন্ত্রণে বেশ কিছু পদক্ষেপ নেয়া হয়েছে।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
৩২৭৯৪৪০৭
আক্রান্ত
৩৫৭৮৭৩
সুস্থ
২৪১৯৩২৯৩
সুস্থ
২৬৮৭৭৭
শীর্ষ সংবাদ:
সবার সুরক্ষা চাই ॥ করোনা সঙ্কট উত্তরণে বহুপাক্ষিকতাবাদের বিকল্প নেই         সিলেট এমসি কলেজ ছাত্রাবাসে গৃহবধূকে গণধর্ষণ         পুলিশে শুদ্ধি অভিযান         প্রধান আসামি মিজান সাত দিনের রিমান্ডে         কয়েক মাসেও হয়ত জানা যাবে না জয়ী কে ॥ ট্রাম্প         কঠিন শর্তের বেড়াজালে সিঙ্গাপুরগামী যাত্রীরা         দেশে করোনা রোগী শনাক্ত কমেছে         শেখ হাসিনার জন্মদিন উপলক্ষে আওয়ামী লীগের কর্মসূচী         কেরানীগঞ্জে ঢাকা কেন্দ্রীয় কারাগার নির্মাণে দুর্নীতির প্রমাণ         গণফোরাম ভেঙ্গেই গেল ॥ ২৬ ডিসেম্বর এক পক্ষের কাউন্সিল         রূপপুর আবাসন প্রকল্পের আসবাবপত্র কেনা হচ্ছে অস্বাভাবিক দামে         বিনা খরচে আইনী সহায়তা পেলেন ৫ লাখের বেশি দরিদ্র অসচ্ছল মানুষ         পর্যটন শিল্পকে চাঙ্গা করতে ‘রিকভারি প্ল্যান’         বেসরকারি প্রতিষ্ঠান থেকে করোনা ভাইরাসের সনদ নেয়া ৩২ জনকে রেখে গেল সাউদিয়া         পাবনা-৪ আসনে ৭৫ কেন্দ্রের বেসরকারী ফলাফলে আওয়ামীলীগের নুরুজ্জামানের জয়         সবার সুরক্ষা চাই ॥ বিশ্বসভায় প্রধানমন্ত্রী         সোমবার প্রধানমন্ত্রীর জন্মদিনে ১০ টিভিতে ‘হাসিনা: অ্যা ডটারস টেল’         ভাঙলো গণফোরাম ॥ ২৬ ডিসেম্বর কাউন্সিলের ঘোষণা সাইয়িদ-মন্টু পক্ষের         ডোপ টেস্ট পজিটিভ হওয়ায় ২৬ পুলিশ সদস্যকে চাকরিচ্যুত করা হবে-ডিএমপি কমিশনার         করোনা ভাইরাসে আরও ৩৬ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১১০৬