বৃহস্পতিবার ৫ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৯ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

টিআইএন রেজিস্ট্রেশন ২৫ লাখ ছাড়িয়েছে

  • অর্থমন্ত্রীর প্রত্যাশা পূরণ

অর্থনৈতিক রিপোর্টার ॥ অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত ঘোষিত ২৫ লাখ করদাতা সংগ্রহের লক্ষ্যমাত্রা পূরণ করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। সংস্থাটি অর্থমন্ত্রীর প্রত্যাশা পূরণ করে ইতোমধ্যে কাক্সিক্ষত লক্ষ্যমাত্রা ছাড়িয়ে গেছে। প্রতিষ্ঠানটির ইলেকট্রনিক ট্যাক্স আইডেনটিফিকেশন নম্বর (ই-টিআইএন) রেজিস্ট্রেশন ২৫ লাখ ছাড়িয়েছে।

এনবিআরের সর্বশেষ তথ্যানুসারে টিআইএনধারীর সংখ্যা বর্তমানে ২৫ লাখ ২ হাজার ৮০৬। এর মধ্যে ব্যক্তি শ্রেণীর টিআইএনধারী করদাতা হলো ২৪ লাখ ৭ হাজার ৭৭৬ জন, কোম্পানি করদাতার সংখ্যা ৫৩ হাজার ৭২৬, ফার্ম ১৭ হাজার ২৯ এবং অন্যান্য ক্যাটাগরির করদাতা ১৪ হাজার ৫৫।

এ বিষয়ে এনবিআরের সদস্য (কর ও সেবা ব্যবস্থাপনা) কালিপদ হালদার বলেন, ই-টিআইএন রেজিস্ট্রেশনে করদাতাদের কাছ থেকে ভাল সাড়া পাওয়া গেছে। ২৫ লাখের বেশি করদাতা সংগ্রহ করতে পেরেছি, যা এনবিআরের জন্য বড় ধরনের সাফল্য।

এনবিআর ২০১৮-১৯ সালের মধ্যে করদাতার সংখ্যা ৩০ লাখে উন্নীত করার লক্ষ্যে কাজ করছে। যদিও এনবিআর চেয়ারম্যান আশা করছেন চলতি কর বছর শেষে করদাতা প্রায় ৩০ লাখ হয়ে যাবে। যেখানে চলতি অর্থ-বছরের আগস্ট মাস পর্যন্ত ই-টিআইএনধারীর সংখ্যা ছিল ২১ লাখ ১৩ হাজার। ২০১৩ সালের জুলাইয়ে ই-টিআইএন রেজিস্ট্রেশন শুরু করে প্রতিষ্ঠানটি।

এ বিষয়ে এনবিআর চেয়ারম্যান নজিবুর রহমান বলেন, করদাতার সংখ্যা ২৫ লাখ হয়ে গেছে। দেশের মানুষ আগ্রহের সঙ্গে এগিয়ে আসছেন। আমি আমার সহকর্মীদের বলেছি, করবান্ধব পরিবেশ অব্যাহত রাখার জন্য। তিনি আরও বলেন, আশা করছি ২০১৬-২০১৭ অর্থবছর শেষে করদাতার সংখ্যা ৩০ লাখের কাছাকাছি হবে। এর সঙ্গে আপনাদের (মিডিয়া) সহযোগিতা দরকার। এর আগে আয়কর সপ্তাহের উদ্বোধনী অনুষ্ঠানে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছিলেন, করদাতার সংখ্যা পূর্বের তুলনায় বেড়েছে। আশা করছি চলতি অর্থবছর শেষে তা ১৮ লাখ ছাড়িয়ে ২০ লাখ হবে, যা ২৫ লাখের কাছাকাছি হতেও পারে। এদিকে চলতি ২০১৬-১৭ করবর্ষে নবেম্বর পর্যন্ত পাঁচ মাসে ১১ লাখ ৪৪ হাজার ৪৯৭ করদাতা আয়কর রিটার্ন দাখিল করেছে। যার মাধ্যমে ৩ হাজার ৩৩৫ কোটি ২১ লাখ টাকা আয়কর আদায় হয়েছে, যা গত ২০১৫-১৬ অর্থবছরের এই সময়ের তুলনায় আয়কর রিটার্নে ৪০ দশমিক ৩৪ শতাংশ ও আয়কর আদায়ে ২০৭ শতাংশ প্রবৃদ্ধি হয়েছে। যদিও এখনও অনেক করদাতা রিটার্ন দাখিল করেননি।

শীর্ষ সংবাদ:
সিলেটে রেকর্ড বন্যা         নির্বাচনী মাঠে নামুন, কেউ ভোট কেড়ে নেবে না         আস্থার সঙ্কটে খাদের কিনারে শেয়ারবাজার         প্রথম বাংলাদেশী হিসেবে টেস্টে ৫ হাজার রান মুশফিকের         ভুল চিকিৎসায় শিশুর মৃত্যু, ডাক্তারসহ আটক ৪         রাইস ব্র্যান ও সরিষার তেল উৎপাদন বাড়ানো হবে         পর্যটকদের জন্য ব্যবস্থা থাকবে, প্রাকৃতিক সৌন্দর্য যেন নষ্ট না হয়         নিত্যপণ্যের বাজার আরও টালমাটাল হওয়ার আশঙ্কা         কান চলচ্চিত্র উৎসবে আজ দেখানো হবে ‘মুজিব’ সিনেমার ট্রেইলার         দেশের অর্থনীতিতে অস্থিতিশীল অবস্থা তৈরি হয়েছে         অপরিপক্ব লিচুতে ভরে গেছে দিনাজপুরের বাজার         মোবাইল চুরি, ছিনতাই চক্রে ব্যবসায়ী ও টেকনিশিয়ান         নির্বাচনে অংশগ্রহণ করুন, কেউ ভোটের অধিকার কেড়ে নেবে না : প্রধানমন্ত্রী         সিলেটে বন্যায় পানিবন্দি ১৫ লাখ মানুষ         বন্যায় সিলেটবাসীকে সহযোগিতা দেয়া হবে         আগামী ৩১ মে হজ ফ্লাইট শুরু নিয়ে ফের অনিশ্চয়তা         নন-ব্যাংক আর্থিক প্রতিষ্ঠানগুলোকে শৃঙ্খলার মধ্যে আনতে হবে : শিল্পমন্ত্রী         হজযাত্রী নিবন্ধনের সময় বাড়লো         আগামী ৫ জুন বাজেট অধিবেশন শুরু         বাংলাদেশ ব্যাংক কর্মকর্তাদের বিদেশ ভ্রমণ বাতিল