বৃহস্পতিবার ১৬ আশ্বিন ১৪২৭, ০১ অক্টোবর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মার্ক শেয়ার কেলেঙ্কারির মামলায় চার্জ গঠনের আবেদন

অর্থনৈতিক রিপোর্টার ॥ মার্ক বাংলাদেশ শিল্প এ্যান্ড ইঞ্জিনিয়ারিং কোম্পানির শেয়ার কেলেঙ্কারির মামলাটির চার্জ গঠনের জন্য রাষ্ট্রপক্ষের সময় আবেদন মঞ্জুর করেছে শেয়ারবাজার-সংক্রান্ত মামলা নিষ্পত্তিতে গঠন করা বিশেষ ট্রাইব্যুনালের বিচারক আকবর আলী শেখ। একইসঙ্গে চার্জ গঠনের জন্য আগামী ১ জানুয়ারি দিন ধার্য করেছেন। সোমবার এ আবেদন মঞ্জুর করা হয়। এর আগে ৬ নবেম্বর ঢাকার মুখ্য মহানগর হাকিম (সিএমএম) আদালত থেকে এই ট্রাইব্যুনালে মামলাটি স্থানান্তরিত হয়।

বিএসইসির প্যানেল আইনজীবী মাসুদ রানা বলেন, মার্ক বাংলাদেশ শিল্প এ্যান্ড ইঞ্জিনিয়ারিংয়ের শেয়ার কেলেঙ্কারির মামলাটির চার্জ গঠনের জন্য আবেদন করলে আদালত তা মঞ্জুর করেছেন এবং ১ জানুয়ারি দিন ধার্য করেছেন। এছাড়া মামলার বাদী উপপরিচালক আহমেদ হোসেন এখন চাকরিতে না থাকায় তার পরিবর্তে উপপরিচালক মাহমুদুল হাসানকে নিযুক্ত করা হয়েছে। ১৯৯৯ সালে শেয়ার নিয়ে কারসাজির দায়ে ২০০০ সালে মার্ক বাংলাদেশ শিল্প এ্যান্ড ইঞ্জিনিয়ারিং কোম্পানিটিসহ ৪ জনকে আসামি করে মামলা করা হয়। বাংলাদেশ সিকিউরিটিজ এ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) পক্ষে প্রতিষ্ঠানটির তৎকালীন উপপরিচালক আহমেদ হোসেন মামলা দায়ের করেন। সিকিউরিটিজ অধ্যাদেশ এর ২৫ ধারা অনুযায়ী এ মামলা করা হয়।

সিএমএম আদালতের ১৩৬৪/২০০০ নম্বরের মামলাটি ট্রাইব্যুনালে হয়েছে ৩/১৬ নং। এ মামলার আসামিরা হলেন- মার্ক বাংলাদেশ শিল্প এ্যান্ড ইঞ্জিনিয়ারিং, কোম্পানির চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক ইমাম মুলকুতুর রহমান, ভাইস-চেয়ারম্যান আব্দুল হাই ও পরিচালক সালমা আক্তার। এ মামলায় সাক্ষী হিসাবে রয়েছেন বিএসইসির তৎকালীন উপপরিচালক আহমেদ হোসেনসহ ৬ কর্মকর্তা।

আইডিএলসির রাইট আবেদন শুরু ১ জানুয়ারি

অর্থনৈতিক রিপোর্টার ॥ পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি আইডিএলসি ফাইন্যান্স লিমিটেডের রাইট শেয়ারের জন্য আবেদন গ্রহণ শুরু হবে আগামী ১ থেকে ১৯ জানুয়ারি পর্যন্ত। গত ২২ নবেম্বর বাংলাদেশ সিকিউরিটিজ এ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) কোম্পানিটির রাইট শেয়ারের আবেদন অনুমোদন করে। বিএসইসি কোম্পানিটির ২টি সাধারণ শেয়ারের বিপরীতে ১টি রাইট শেয়ার অনুমোদন করেছে। এই রাইটের মাধ্যমে কোম্পানিটি ১২ কোটি ৫৬ লাখ ৮৩ হাজার ৫৯৩টি সাধারণ শেয়ার ২০ টাকা মূল্যে (১০ টাকা প্রিমিয়ামসহ) বাজার থেকে পুঁজি উত্তোলনের করবে। এর মাধ্যমে ২৫১ কোটি ৩৬ লাখ ৭১ হাজার ৮৬০ টাকা বাজার থেকে তুলে কোম্পানিটি মূলধন ভিত্তি শক্তিশালী করবে; তথা পোর্টফোলিওতে লেন্ডিং বৃদ্ধি করবে।

শীর্ষ সংবাদ:
জীববৈচিত্র্য রক্ষায় চারটি পদক্ষেপ নিতে বিশ্বনেতাদের প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর         প্রথম আলো সম্পাদকসহ ১০ জনের বিরুদ্ধে অভিযোগ গঠন শুনানির দিন ধার্য         যুক্তরাষ্ট্রে শেষকৃত্যানুষ্ঠানে বন্দুকধারীর হামলা ॥ গুলিবিদ্ধ ৭         মিন্নিসহ ৬ জনের ফাঁসি ॥ বরগুনায় চাঞ্চল্যকর রিফাত হত্যা মামলা         ট্রাম্প-বাইডেন প্রথম নির্বাচনী বিতর্কে তিক্ততা, বিশৃঙ্খলা         সরকার দেশের স্বার্থে ব্যবসায়ীদের সুবিধা দিচ্ছে ॥ অর্থমন্ত্রী         শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি আরও বাড়ছে         কোমল পানীয়ের নামে আমরা কী খাচ্ছি?         আলোচনার শীর্ষে টিলাগড় ॥ দুই আসামি রিমান্ডে         বাংলাদেশ-যুক্তরাষ্ট্র বিমান চলাচল চুক্তি সই         জাপানী বড় বিনিয়োগের হাতছানি         ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরের আজ ভিত্তিপ্রস্তর স্থাপন         ১৬ কোটি মানুষের একমাত্র আশা ভরসা শেখ হাসিনা         চাকরির প্রলোভনে কোটি টাকা হাতিয়ে নেয়া প্রতারক গ্রেফতার         জাহালমকে ১৫ লাখ টাকা দেয়ার নির্দেশ         একাদশ সংসদের ৬১ শতাংশ সদস্যই ব্যবসায়ী         বিকাশের টাকা ডাকাতির ঘটনায় গাড়িসহ ৪ জন গ্রেফতার         বাংলাদেশ কখনো জঙ্গিবাদকে প্রশ্রয় দেয়নি : স্বরাষ্ট্রমন্ত্রী         ৪ থেকে ১৭ অক্টোবর পর্যন্ত ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন পালন করবে ডিএনসিসি’         দেশের স্বার্থে সরকার ব্যবসায়ীদের পক্ষে সুযোগ-সুবিধা দিচ্ছে : অর্থমন্ত্রী