রবিবার ১০ মাঘ ১৪২৮, ২৩ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আরও তিনদিন সুপারমুনের আলো

আরও তিনদিন সুপারমুনের আলো

সমুদ্র হক ॥ সোমবার রাতের আকাশে যে বড় ভরা চাঁদ (যাকে বলা হচ্ছে সুপারমুন) পৃথিবীকে নিসর্গের ¯িœগ্ধ আলোয় সাজিয়েছিল তা গত এক শ’ বছরে তৃতীয় বড় চাঁদ। অপার নিসর্গের এই চাঁদের অপরূপের ¯িœগ্ধতা এখনই মিলিয়ে যাবে না। মার্কিন যুক্তরাষ্ট্রের ন্যাশনাল এ্যারোনটিকস এ্যান্ড স্পেস এ্যাডমিনিস্ট্রেশন (নাসা) জানিয়েছে, চাঁদ পৃথিবীর খুব কাছে ২ লাখ ২১ হাজার ৫শ’ ২৪ মাইল (৩ লাখ ৫৪ হাজার ৪শ’৩৮ কিলোমিটার) দূরত্বে অবস্থান করবে আরও অন্তত তিন দিন। এই তিন দিন রাতের আকাশের ভরা চাঁদের বড় পূর্ণিমা তার উজ্জ্বলতা অন্য সময়ের চেয়ে এক শ’গুণ বেশি ধরে থাকবে। আর চাঁদের আকৃতি স্বাভাবিকের চেয়ে ১৪ শতাংশ বড় থাকবে। এরপর দ্রুত স্বাভাবিক দূরত্বে চাঁদ চলে যাবে। এমন একটি চাঁদ ফের ফিরে আসবে ২ হাজার ৩৪ সালের ২৫ নবেম্বর। তার আগের আগামী ২৮ বছরেও ১৪টি চন্দ্রমাস পরে একটি করে বড় চাঁদ আসবে সুপার মুনের কথা মনে করিয়ে দেয়ার জন্য। তবে সেই চাঁদ সুপারমুন নয়।

সোমবার রাতে বগুড়ার আকাশে যে সুপারমুন দেখা গেছে তার উজ্জ্বলতা এত বেশি ছিল ছবিতে গাছের শাখা প্রশাখা অস্বাভাবিক ¯িœগ্ধ আলোয় ক্যামেরায় ধরা দেয়। রাত দু’টার দিকে অনেক পাখি ভোর হয়েছে ভেবে কিচিরমিচির ডাক দিয়ে উড়ে ওঠে আকাশপানে। পরে ভ্রান্তি বিলাসে ফিরে আসে। পাখিদের এমন কলতানে বাসাবাড়ির অনেকে জেগে ওঠে। কেউ জানালায়, কেউ ছাদে উঠে আকাশ পানে চেয়ে দেখে প্রকৃতির এক অপার রহস্যের উজ্জ্বলতায় চাঁদ নেমে এসেছে ভুবনে। ৬৮ বছর পর এ যেন অন্যরকম এক ভুবন। চাঁদের হাসিতে মেতে উঠেছে পুরো আকাশ। এই সময়ের মাঝরাতের শিশিরকণা যেন ছন্দের তালে নেচে উঠেছে। মেঘেরা মুখ লুকিয়ে মুচকি হেসে চাঁদকে কয়েকদিনের জন্য আকাশের অধিকার দিয়েছে। সারাদেশের মানুষ আরও তিন দিন চাঁদের অধিকারের পূর্ণ আকাশ দেখতে পাবে।

শীর্ষ সংবাদ:
ডেল্টার জায়গা দখল করছে নতুন ধরন ওমিক্রন ॥ স্বাস্থ্য অধিদফতর         ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ১৪, শনাক্তের হার বেড়ে ৩১.২৯         পিএসসির যে কোনো পরীক্ষায় লাগবে টিকা সনদ         করোনা : সোমবার থেকে সচিবালয়ে পাস ইস্যু বন্ধ         শহীদ মিনারে ফুল দিতে গেলে টিকা সনদ বাধ্যতামূলক         সংসদে শাবি ভিসির অপসারণ দাবি ২ এমপির         দুর্নীতি প্রমাণিত হওয়ায় ইউএনওর পদাবনতি         যেকোনও প্রকল্প দ্রুত বাস্তবায়নে প্রয়োজন তদারকি বাড়ানো ॥ নসরুল হামিদ         বিনা নোটিশেই অবৈধ দখলদার উচ্ছেদ করা হবে : আতিক         ৭৪২ পুলিশ সদস্য পেলেন ‘গুড সার্ভিসেস ব্যাজ’         করোনায় ভয়াবহ কিছু হবে না : অর্থমন্ত্রী         ময়লার গাড়ির ধাক্কায় নিহত ১         স্বাস্থ্যের সাবেক ডিজি অধ্যাপক আবুল কালাম আজাদ স্থায়ী জামিন         শাবি উপাচার্যের বাসভবন ঘেরাও         গত বছর সড়ক দুর্ঘটনায় নিহত ৭৮০৯         যবিপ্রবির জিনোম সেন্টারে এবার ৩৫ জনের শরীরে ওমিক্রন শনাক্ত         খালেদার বিরুদ্ধে গ্যাটকো মামলার শুনানি পেছাল         স্কটল্যান্ডকে উড়িয়ে কমনওয়েলথ গেমসের আরও কাছে বাংলাদেশ         চাঁপাইনবাবগঞ্জে ট্রাক-মাহিন্দ্রা সংঘর্ষে নিহত ২         বারিধারায় ভবনে আগুন, নিয়ন্ত্রণে ৬ ইউনিট