বুধবার ২৪ আষাঢ় ১৪২৭, ০৮ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

নাটোর ও নর্থ বেঙ্গল চিনিকলের আখ মাড়াই শুরু ২৮ অক্টোবর

অর্থনৈতিক রিপোর্টার ॥ ৩২ হাজার টন চিনি উৎপাদনের লক্ষ্যমাত্রা নিয়ে আগামী ২৮ অক্টোবর শুক্রবার নাটোর চিনিকল ও নর্থ বেঙ্গল চিনিকলের আখ মাড়াই কার্যক্রম শুরু হতে যাচ্ছে। লক্ষ্যে পৌঁছতে চিনিকল দু’টি চার লাখ ১০ হাজার টন আখ মাড়াই লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে।

নাটোর চিনিকল সূত্রে জানা যায়, চলতি মৌসুমে এক লাখ ৬০ হাজার টন আখ মাড়াই করে ১২ হাজার টন চিনি উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। ২৮ অক্টোবর উদ্বোধনের পর ১০৭ দিবস মাড়াই কার্যক্রম চলবে। আখ থেকে চিনি আহরণের হার নির্ধারণ করা হয়েছে ৭.৫ শতাংশ। মিলগেট ছাড়াও চিনিকলের ৫১টি কেন্দ্রে কৃষকদের কাছ থেকে ১১০ টাকা মণ দরে আখ ক্রয় করা হবে।

আখ সঙ্কটের কারণে গত মৌসুমে চিনিকলটি এক লাখ ৭ হাজার টন আখ মাড়াই করে মাত্র ৭ হাজার ৪৪ টন চিনি উৎপাদন করতে সক্ষম হয়েছিল। কৃষকদের আখ চাষে সহযোগিতার লক্ষ্যে চলতি মৌসুমে নাটোর চিনিকল এলাকার প্রায় ৫ হাজার আখ চাষিকে সাড়ে ছয় কোটি টাকার বীজ, সার ও সেচ খাতে ঋণ প্রদান করেছে। চিনিকল এলাকায় জমিতে বর্তমানে দুই লাখ ৫০ হাজার টন আখ রয়েছে। উৎপাদিত আখের বেশির ভাগ চিনিকলে যাবে।

বর্তমানে এলাকায় বিদ্যমান ৯০টি পাওয়ার ক্রাশার বন্ধে অভিযান অব্যাহত থাকার কথা জানিয়েছেন চিনিকলের ব্যবস্থাপনা পরিচালক মোঃ শহিদুল্লাহ। তিনি আরও বলেন, ভ্রাম্যমাণ আদালত পরিচালনার মাধ্যমে গুড় উৎপাদন সীমিত রাখা সম্ভব হবে। আখের জমির জলাবদ্ধতা প্রতিবন্ধকতা তৈরি না করলে চলতি মৌসুমে নাটোর চিনিকলের উৎপাদন লক্ষ্যমাত্রা পূরণ হবে।

অন্যদিকে নর্থ বেঙ্গল চিনিকল সুত্রে জানা যায়, ১৪৩ মাড়াই দিবসে দুই লাখ ৫০ হাজার টন আখ মাড়াই করে ২০ হাজার টন চিনি উৎপাদনে লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। আখ থেকে চিনি আহরণের হার ৮.২৫ শতাংশ। নর্থ বেঙ্গল চিনিকল এলাকার প্রায় ৭ হাজার কৃষককে ৭ কোটি টাকার ইক্ষু ঋণ প্রদান করা হয়েছে। চিনিকলের ১২ হাজার একর জমির আখসহ এলাকায় মোট আখের উৎপাদন হয়েছে ৩ লাখ টন। চিনিকল এলাকায় কোন পাওয়ার ক্রাশার কার্যক্রম পরিচালনা করছে না বলে জানিয়েছেন চিনিকলের ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী আব্দুল আজিজ। গত মৌসুমে চিনিকলটি ১ লাখ ৬৮ হাজার টন আখ মাড়াই করে ১০ হাজার ৬৩৫ টন চিনি উৎপাদন করে লক্ষ্যমাত্রা পূরণে ব্যর্থ হলেও চলতি মৌসুমে চিনিকলটি লক্ষ্যমাত্রা পূরণে সক্ষম হবে বলে আশা প্রকাশ করেছেন চিনিকলের ব্যবস্থাপনা পরিচালক।

শীর্ষ সংবাদ:
চিকিৎসায় প্রতারণা ॥ সিলগালা করা হলো রিজেন্ট হাসপাতাল         পিক টাইম কবে ॥ করোনা সংক্রমণ         বান্দরবানে ফের ব্রাশফায়ারে ছয় খুন         বিনিয়োগ ও কর্মসংস্থান বাড়ানোই লক্ষ্য         জাবিতে ১২ জুলাই থেকে অনলাইন ক্লাস শুরু         উত্তরে পানি কমতে শুরু করলেও দুর্ভোগ কমেনি         বন্যা মোকাবেলায় বাংলাদেশকে এক লাখ ইউরো দিচ্ছে ইইউ         ভার্চুয়াল আদালত নিয়ে আজ বিচারপতিদের ফুলকোর্ট সভা         বাজার স্থিতিশীল রাখতে এবার চাল আমদানির সিদ্ধান্ত         ঘরে বসেই দেখা যাবে গোয়ালঘর, কেনা যাবে কোরবানির পশু         এ বছর লক্ষ্যমাত্রার চেয়েও বেশি আউশ আবাদ হয়েছে         ড্রেন নির্মাণে রডের পরিবর্তে বাঁশ ব্যবহারকারী ইউপি মেম্বার সাসপেন্ড         সারাদেশে ১৫৮টি প্রতিষ্ঠানকে ৫ লাখ টাকা জরিমানা         দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ৫৫ জনের, নতুন শনাক্ত ৩০২৭         ওয়ারি লকডাউন আরো কঠোর হবে,এলাকাবাসী ধৈর্য্য ধরুন : মেয়র তাপস         একযুগ পর ট্রেনে কোরবানীর পশু পরিবহন করবে রেলওয়ে : রেলপথমন্ত্রী         ‘করোনা পরিস্থিতিতে গণমাধ্যমের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ’: তথ্যমন্ত্রী         লঞ্চ দুর্ঘটনা : হত্যাকাণ্ড প্রমাণিত হলে ‘হত্যা মামলা’ হবে : নৌপ্রতিমন্ত্রী         বিজিবির ১১৯ মুক্তিযোদ্ধার গেজেট বাতিলের প্রজ্ঞাপন স্থগিত         সংসদের মুলতবি অধিবেশন বসছে বুধবার        
//--BID Records