বৃহস্পতিবার ৬ কার্তিক ১৪২৮, ২১ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

৩৭তম বিসিএসে প্রতি পদে লড়বে ১৯৯ প্রার্থী

৩৭তম বিসিএসে প্রতি পদে লড়বে ১৯৯ প্রার্থী

স্টাফ রিপোর্টার ॥ ৩৭তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষায় ২ লাখ ৪৩ হাজার ৪৭৬ চাকরিপ্রার্থী অংশ নেবেন বলে জানিয়েছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। সেই সাথে পিএসসি সূত্রে আরো জানা গেছে, প্রার্থীর এই হিসেবে প্রতি পদের জন্য ১৯৯ জন পরীক্ষার্থী প্রতিযোগিতা করবে।

আগামী ৩০ সেপ্টেম্বর সকাল সাড়ে ৯টা থেকে বেলা সাড়ে ১১পর্যন্ত ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, বরিশাল, রংপুর, সিলেট, খুলনায় একযোগে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এই বিসিএসের মাধ্যমে প্রথম শ্রেণির গেজেটেড কর্মকর্তা হিসেবে এক হাজার ২২৬ জনকে নিয়োগ দেওয়া হবে। এ হিসাবে ৩৭তম বিসিএসের প্রিলিমিনারিতে প্রতি পদের বিপরীতে চাকরিপ্রার্থী ১৯৮ দশমিক ৫৯ জন। এর আগে ৩৬তম বিসিএসে দুই হাজার ১৮০টি পদের বিপরীতে দুই লাখ ১১ হাজার ৩২৬, ৩৫তম বিসিএসে এক হাজার ৮০৩টি পদের বিপরীতে দুই লাখ ৪৪ হাজার ১০৭ এবং ৩৪তম বিসিএসে দুই হাজার ৫২টি পদের জন্য দুই লাখ ২১ হাজার ৫৭৫ জন প্রিলিমিনারিতে অংশ নেন।

পদ ও আবেদনকারীর সংখ্যানুযায়ী ৩৬তম বিসিএসের প্রিলিমিনারিতে প্রতি পদের বিপরীতে ৯৭ জন, ৩৫তম প্রিলিমিনারিতে ১৩৫ জন এবং ৩৪তম প্রিলিমিনারিতে ১০৮ জন প্রার্থী অংশ নিয়েছিলেন।

পিএসসি এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, পরীক্ষার হলে মোবাইল ফোন, সকল ধরনের ইলেকট্রনিক ডিভাইস, বই-পুস্তক, ক্যালকুলেটর এবং ব্যাগসহ প্রবেশ নিষেধ। রীক্ষার সময় হাতঘড়ি, পকেটঘড়ি, ইলেকট্রনিক ঘড়ি ব্যবহার নিষিদ্ধ; পরীক্ষার হলে প্রয়োজনীয় সংখ্যক দেয়াল ঘড়ি সরবরাহ করবে কমিশন।

উপরোক্ত ডিভাইস ও ঘড়ি পাওয়া গেলে তা বাজেয়াপ্তসহ পরীক্ষার বিধি ভঙ্গের কারণে সংশ্লিষ্ট প্রার্থীর প্রার্থিতা বাতিলসহ ভবিষ্যতে কমিশনের আওতায় সকল নিয়োগ পরীক্ষায় অযোগ্য ঘোষণা করা হবে।

সিলেবাস সংশোধন করে ৩৫তম বিসিএস থেকে এক ঘণ্টা ও ১০০ নম্বরের পরিবর্তে ২০০ নম্বরের দুই ঘণ্টার প্রিলিমিনারি পরীক্ষা নিচ্ছে পিএসসি।

গত ২৯ ফেব্রয়ারি ৩৭তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করে পিএসসি, যাতে এক হাজার ২২৬ জনকে নিয়োগের কথা উল্লেখ করা হয়। ৩১ মার্চ থেকে ২ মে পর্যন্ত আবেদন করেন প্রার্থীরা।

শীর্ষ সংবাদ:
করোনা : গত ২৪ ঘন্টায় আরও ১০ জনের মৃত্যু, শনাক্ত ২৪৩         শতভাগ কার্যকর বাংলাদেশে তৈরি বঙ্গভ্যাক্স : ড. মোহাম্মদ মহিউদ্দিন         ডিএমপির ৭ পরিদর্শক বদলি         অবসরে যাচ্ছেন ডিএমপি কমিশনার মোহা. শফিকুল ইসলাম         যারা স্বাধীনতা মেনে নিতে পারেনি তারাই সাম্প্রদায়িক অপতৎপরতা চালাচ্ছে ॥ মাহমুদ আলী এমপি         মাগুরায় যে ঘটনা ঘটেছে এটা ন্যাক্কারজনক ॥ প্রধান নির্বাচন কমিশনার         ‘কুমিল্লায় ঘটনায় নির্দেশিত হয়েই লোকটি কাজ করেছে’         একটি শক্তিশালী বিরোধী দল সরকারও চায় ॥ কাদের         পরবর্তী পর্বে যাওয়ার লড়াইয়ে টস জিতে ব্যাটিংয়ে বাংলাদেশ         বিএনপি, জামাত সরকারের আমলে রেলপথের কোন উন্নয়ন হয়নি ॥ রেলপথ মন্ত্রী         শাহরুখ খানের মুম্বাইয়ের বাড়িতে তল্লাশি চালিয়েছে গোয়েন্দারা         মুগদা জেনারেল হাসপাতালে আগুন, আহত ৫         কুমিল্লার ঘটনাটি খুবই দুঃখজনক, অপরাধীর বিচার করা হবে         ‘দেশে অন্ধত্ব ও ছানিতজনিত সমস্যা আগের তুলনায় কমেছে’         মমেকে গত ২৪ ঘণ্টায় করোনায় আরও পাঁচজনের মৃত্যু         নোয়াখালীর বেগমগঞ্জে বিশৃঙ্খলার ঘটনায় আরও তিন জনকে গ্রেফতার         ইথিওপিয়ার তিগ্রাই অঞ্চলে সরকারী বাহিনীর বিমান হামলা         সম্প্রীতির বাংলাদেশে হামলার প্রতিবাদে পটুয়াখালীতে মানববন্ধন         পাকিস্তানের পৃথক বোমা হামলায় পাঁচ সেনা নিহত