মঙ্গলবার ২ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৭ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

কবিতা যখন ফেসবুক স্ট্যাটাস

শুধু বইমেলা থেকে নয়, সারা বছর কবিতার বই কিনে পড়েন সংস্কৃতিকর্মী হুমায়ূন আজম রেওয়াজ। তাঁর অভিমতটি তাৎপর্যপূর্ণ। তিনি বলেন, সংখ্যা বিবেচনায় পাঠক কমেনি তবে নিবিষ্ট পাঠক কমেছে। অনলাইন দুনিয়াতো কবি (!) আর কবিতায় (!) সয়লাব। এ বিপুল জোয়ারে ভালো কিংবা প্রকৃত কবিতার ঝাণ্ডা উঁচিয়ে রাখা দুস্কর। সাম্প্রতিক কালের স্বঘোষিত বা বন্ধুমহল ঘোষিত কবিদের সার্কেল মূলত অনলাইন নির্ভর। সোশ্যাল মিডিয়ায় মেকি লাইক আর তোষামোদের আড়ালে পাঠের পরিবেশ নষ্ট হয়ে যাচ্ছে। লিটল ম্যাগের এখন দুর্দিন ফলত কবির প্রস্তুতির জায়গাটা একেবারেই অপরীক্ষিত থেকে যাচ্ছে। একই সঙ্গে প্রতিষ্ঠিত দৈনিকগুলোর সাহিত্য পাতার মান বিজ্ঞাপন আর চটকদারিতায় আচ্ছন্ন হয়ে ক্রমশ নিম্নগামী। এর উপর আছে হাজারো চটুল বিষয়ের ফিচার পাতা। পাঠক কিন্তু প্রতি সপ্তাহে এসব ফিচার পাতায় সস্তা কৌতুক, রেসিপি, ফ্যাশন, বিনোদন সংবাদ গিলছে আর ভোগবাদী সমাজের গ্রাহক হয়ে পড়ছে অজান্তে। এমন অস্থির আর সহজলভ্যতার যুগে কবিতায় নিবিষ্ট হবার অবকাশ কই?

আর বই প্রকাশ বা কবিতা প্রকাশ এতই সহজ যে, আজকাল যে কেউ যেন চাইলেই কবি বনে যেতে পারেন। এখনও কবিতার জন্য উন্মুখ থাকি, সপ্তাহান্তে সাহিত্য পাতা উলটে দেখি, মাসান্তে সাহিত্য পত্রিকাও কিন্তু কবির সঙ্গে যোগাযোগটা যেন হয়ে উঠছে না। সবাই যেন বিচ্ছিন্ন দ্বীপের রবিনসন ক্রুসো। তাই পাঠকালে ফিরে যাই সত্তর, আশির দশক বা তারো পূর্বে। এই আকালের দিনেও অবশ্য কভু পেয়ে যাই নতুন মুশায়েরা। কবিতার দিন ফিরুক, কবিতার আড্ডা ফিরুক। আর কিছু অবসরপ্রাপ্ত কবি কাম নেতা অবশ্য পরিবেশ ঘোলা করার দায়িত্ব নিয়েছেন। এঁদের কাজ অগ্রজদের নিন্দামন্দ করে বাতিল করে দেয়া। এই গোত্রের কবিকুলের শিষ্যরা হাততালি দিবে আর নিজেরাও শামিল হবে। এই গালাগালির স্রোতে পড়ে তাদের আর পাঠ হয়ে ওঠে না। এই ঊঠতি বয়সের ‘হঠাৎ কবি সম্প্রদায়’ দু একটি বই বের করেই এমন কুচকাওয়াজ শুরু করেন যে সাধারণ পাঠকের পাঠের স্বস্তিটা উবে যায়। কবিতায় চিৎকার থাকতে পারে কিন্তু তা মূল অবলম্বন হয়ে ঊঠলে বিপদ বলেই মনে করি। গত বইমেলায় গোটা কয় নতুন কবির বই কিনেছি, প্রায় সবার কবিতা (উল্লেখযোগ্য সংখ্যক পড়তে পারেন) ফেসবুক স্ট্যাটাস আক্রান্ত। তো ফেসবুক স্ট্যাটাস আমি কবিতার বই থেকে পড়ব কেন?

শীর্ষ সংবাদ:
ডলার বাজার অস্থির ॥ আমদানি ব্যয় পরিশোধের চাপ         শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ         পূর্ণিমার জোয়ারে ভেসে গেছে বিকল্প বেড়িবাঁধ         পি কে হালদারকে ফেরাতে কাজ করছে দুদক         শেয়ারবাজারে বড় ধস, ৯ মাসের মধ্যে সর্বনিম্ন সূচক         ঢাকায় বসে কথা না বলে গ্রামে ঘুরে আসুন         টাইগারদের স্বপ্নের দিন সাগরিকায়         অভ্যন্তরীণ তহবিল থেকে অর্থ নিয়েও বিদেশ যাওয়া যাবে না         আইসিসিতে বাংলাদেশী বিচারক         পুলিশ ক্যাডারে পদোন্নতির স্থায়ী নীতিমালা হয়নি ৫১ বছরেও         চট্টগ্রাম আওয়ামী লীগে হাইব্রিডদের দাপট স্বেচ্ছাচারিতা         উপবৃত্তির ভুয়া এসএমএস, কৌশলে হাতিয়ে নেয়া হচ্ছে অর্থ         বিদেশী সাহায্যের ওপর নির্ভরশীল নয় দেশ ॥ কৃষিমন্ত্রী         বৈরী আবহাওয়ায় ধান কাটতে এগিয়ে এসেছেন নারী শ্রমিকরা         ‘রাজধানীতে বসে সমালোচনা না করে গ্রামে গিয়ে পরিবর্তনটা দেখুন’         পাহাড়ি ঢলে সুনামগঞ্জের অনেক নিম্নাঞ্চল প্লাবিত         সরকারি-আধা সরকারি প্রতিষ্ঠান থেকে বিদেশ ভ্রমণ বন্ধ         পিকে হালদার আ.লীগের কেউ নয়         ডলার : কেন্দ্রীয় ব্যাংক বেঁধে দিল সাড়ে ৮৭ টাকা, খোলা বাজারে ৯৭         ৩০০ কোটি ছাড়িয়েছে বঙ্গবন্ধু স্যাটেলাইট থেকে আয় : বিএসসিএল