বুধবার ৮ আশ্বিন ১৪২৭, ২৩ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

কবিতা যখন ফেসবুক স্ট্যাটাস

শুধু বইমেলা থেকে নয়, সারা বছর কবিতার বই কিনে পড়েন সংস্কৃতিকর্মী হুমায়ূন আজম রেওয়াজ। তাঁর অভিমতটি তাৎপর্যপূর্ণ। তিনি বলেন, সংখ্যা বিবেচনায় পাঠক কমেনি তবে নিবিষ্ট পাঠক কমেছে। অনলাইন দুনিয়াতো কবি (!) আর কবিতায় (!) সয়লাব। এ বিপুল জোয়ারে ভালো কিংবা প্রকৃত কবিতার ঝাণ্ডা উঁচিয়ে রাখা দুস্কর। সাম্প্রতিক কালের স্বঘোষিত বা বন্ধুমহল ঘোষিত কবিদের সার্কেল মূলত অনলাইন নির্ভর। সোশ্যাল মিডিয়ায় মেকি লাইক আর তোষামোদের আড়ালে পাঠের পরিবেশ নষ্ট হয়ে যাচ্ছে। লিটল ম্যাগের এখন দুর্দিন ফলত কবির প্রস্তুতির জায়গাটা একেবারেই অপরীক্ষিত থেকে যাচ্ছে। একই সঙ্গে প্রতিষ্ঠিত দৈনিকগুলোর সাহিত্য পাতার মান বিজ্ঞাপন আর চটকদারিতায় আচ্ছন্ন হয়ে ক্রমশ নিম্নগামী। এর উপর আছে হাজারো চটুল বিষয়ের ফিচার পাতা। পাঠক কিন্তু প্রতি সপ্তাহে এসব ফিচার পাতায় সস্তা কৌতুক, রেসিপি, ফ্যাশন, বিনোদন সংবাদ গিলছে আর ভোগবাদী সমাজের গ্রাহক হয়ে পড়ছে অজান্তে। এমন অস্থির আর সহজলভ্যতার যুগে কবিতায় নিবিষ্ট হবার অবকাশ কই?

আর বই প্রকাশ বা কবিতা প্রকাশ এতই সহজ যে, আজকাল যে কেউ যেন চাইলেই কবি বনে যেতে পারেন। এখনও কবিতার জন্য উন্মুখ থাকি, সপ্তাহান্তে সাহিত্য পাতা উলটে দেখি, মাসান্তে সাহিত্য পত্রিকাও কিন্তু কবির সঙ্গে যোগাযোগটা যেন হয়ে উঠছে না। সবাই যেন বিচ্ছিন্ন দ্বীপের রবিনসন ক্রুসো। তাই পাঠকালে ফিরে যাই সত্তর, আশির দশক বা তারো পূর্বে। এই আকালের দিনেও অবশ্য কভু পেয়ে যাই নতুন মুশায়েরা। কবিতার দিন ফিরুক, কবিতার আড্ডা ফিরুক। আর কিছু অবসরপ্রাপ্ত কবি কাম নেতা অবশ্য পরিবেশ ঘোলা করার দায়িত্ব নিয়েছেন। এঁদের কাজ অগ্রজদের নিন্দামন্দ করে বাতিল করে দেয়া। এই গোত্রের কবিকুলের শিষ্যরা হাততালি দিবে আর নিজেরাও শামিল হবে। এই গালাগালির স্রোতে পড়ে তাদের আর পাঠ হয়ে ওঠে না। এই ঊঠতি বয়সের ‘হঠাৎ কবি সম্প্রদায়’ দু একটি বই বের করেই এমন কুচকাওয়াজ শুরু করেন যে সাধারণ পাঠকের পাঠের স্বস্তিটা উবে যায়। কবিতায় চিৎকার থাকতে পারে কিন্তু তা মূল অবলম্বন হয়ে ঊঠলে বিপদ বলেই মনে করি। গত বইমেলায় গোটা কয় নতুন কবির বই কিনেছি, প্রায় সবার কবিতা (উল্লেখযোগ্য সংখ্যক পড়তে পারেন) ফেসবুক স্ট্যাটাস আক্রান্ত। তো ফেসবুক স্ট্যাটাস আমি কবিতার বই থেকে পড়ব কেন?

শীর্ষ সংবাদ:
দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ৩৭ জনের, নতুন শনাক্ত ১৬৬৬         ঢাবি ছাত্রী ধর্ষণ মামলা ॥ আজ শিক্ষকসহ তিনজন সাক্ষ্য দিয়েছেন         আপনাদের প্রতি অনুরোধ আপনারা বিশৃঙ্খলা করবেন না ॥ পররাষ্ট্রমন্ত্রী         করোনার সেকেন্ড ওয়েভ মোকাবিলায় স্বাস্থ্যবিভাগ প্রস্তুত রয়েছে ॥ স্বাস্থ্যমন্ত্রী         প্রবাসী কল্যাণ ভবনের সামনে সৌদি প্রবাসীদের বিক্ষোভ         করোনা মেট্রোরেলের সবকিছু ওলট-পালট করে দিয়েছে         করোনা আছে এবং সেটা শীতকালে বাড়তে পারে ॥ তথ্যমন্ত্রী         জাহালমের ক্ষতিপূরণের রায় ২৯ সেপ্টেম্বর         করোনার কারণে এবার নোবেল পুরস্কার অনুষ্ঠান স্থগিত         যানবাহন পরীক্ষায় আরও ফিটনেস সেন্টার স্থাপনের নির্দেশ         ওমরাহ পালনে কাবা ঘর খুলে দিচ্ছে সৌদি         বাংলাদেশে বায়োফ্লক পদ্ধতিতে তরুণরা মাছ চাষে আগ্রহী হয়ে উঠছেন         করোনা ॥ ভারতে সুস্থতার হার ৮০ শতাংশ         জাতিসংঘের অধিবেশন : সংহতির ওপর জোর দিলেন মহাসচিব         যেখানে ডেঙ্গু বেশি সেখানে করোনা কম ॥ গবেষণা         যুক্তরাষ্ট্র মৃতের সংখ্যা ২ লাখ ছাড়িয়েছে         করোনা না যেতেই যুক্তরাষ্ট্রে ‘টুইনডেমিক’ আতঙ্ক         আবার জাতিসংঘের ভাষণে করোনাকে ‘চীনা ভাইরাস’ বললেন ট্রাম্প         শুধু মাত্র মুসলিম হওয়ার কারণে হোটেল থেকে তাড়িয়ে দেয়া হল         আমেরিকার ইরানবিরোধী পদক্ষেপ মানবে না ইউরোপ ॥ ম্যাকরন