শুক্রবার ৬ জ্যৈষ্ঠ ১৪২৯, ২০ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

কবিতা যখন ফেসবুক স্ট্যাটাস

শুধু বইমেলা থেকে নয়, সারা বছর কবিতার বই কিনে পড়েন সংস্কৃতিকর্মী হুমায়ূন আজম রেওয়াজ। তাঁর অভিমতটি তাৎপর্যপূর্ণ। তিনি বলেন, সংখ্যা বিবেচনায় পাঠক কমেনি তবে নিবিষ্ট পাঠক কমেছে। অনলাইন দুনিয়াতো কবি (!) আর কবিতায় (!) সয়লাব। এ বিপুল জোয়ারে ভালো কিংবা প্রকৃত কবিতার ঝাণ্ডা উঁচিয়ে রাখা দুস্কর। সাম্প্রতিক কালের স্বঘোষিত বা বন্ধুমহল ঘোষিত কবিদের সার্কেল মূলত অনলাইন নির্ভর। সোশ্যাল মিডিয়ায় মেকি লাইক আর তোষামোদের আড়ালে পাঠের পরিবেশ নষ্ট হয়ে যাচ্ছে। লিটল ম্যাগের এখন দুর্দিন ফলত কবির প্রস্তুতির জায়গাটা একেবারেই অপরীক্ষিত থেকে যাচ্ছে। একই সঙ্গে প্রতিষ্ঠিত দৈনিকগুলোর সাহিত্য পাতার মান বিজ্ঞাপন আর চটকদারিতায় আচ্ছন্ন হয়ে ক্রমশ নিম্নগামী। এর উপর আছে হাজারো চটুল বিষয়ের ফিচার পাতা। পাঠক কিন্তু প্রতি সপ্তাহে এসব ফিচার পাতায় সস্তা কৌতুক, রেসিপি, ফ্যাশন, বিনোদন সংবাদ গিলছে আর ভোগবাদী সমাজের গ্রাহক হয়ে পড়ছে অজান্তে। এমন অস্থির আর সহজলভ্যতার যুগে কবিতায় নিবিষ্ট হবার অবকাশ কই?

আর বই প্রকাশ বা কবিতা প্রকাশ এতই সহজ যে, আজকাল যে কেউ যেন চাইলেই কবি বনে যেতে পারেন। এখনও কবিতার জন্য উন্মুখ থাকি, সপ্তাহান্তে সাহিত্য পাতা উলটে দেখি, মাসান্তে সাহিত্য পত্রিকাও কিন্তু কবির সঙ্গে যোগাযোগটা যেন হয়ে উঠছে না। সবাই যেন বিচ্ছিন্ন দ্বীপের রবিনসন ক্রুসো। তাই পাঠকালে ফিরে যাই সত্তর, আশির দশক বা তারো পূর্বে। এই আকালের দিনেও অবশ্য কভু পেয়ে যাই নতুন মুশায়েরা। কবিতার দিন ফিরুক, কবিতার আড্ডা ফিরুক। আর কিছু অবসরপ্রাপ্ত কবি কাম নেতা অবশ্য পরিবেশ ঘোলা করার দায়িত্ব নিয়েছেন। এঁদের কাজ অগ্রজদের নিন্দামন্দ করে বাতিল করে দেয়া। এই গোত্রের কবিকুলের শিষ্যরা হাততালি দিবে আর নিজেরাও শামিল হবে। এই গালাগালির স্রোতে পড়ে তাদের আর পাঠ হয়ে ওঠে না। এই ঊঠতি বয়সের ‘হঠাৎ কবি সম্প্রদায়’ দু একটি বই বের করেই এমন কুচকাওয়াজ শুরু করেন যে সাধারণ পাঠকের পাঠের স্বস্তিটা উবে যায়। কবিতায় চিৎকার থাকতে পারে কিন্তু তা মূল অবলম্বন হয়ে ঊঠলে বিপদ বলেই মনে করি। গত বইমেলায় গোটা কয় নতুন কবির বই কিনেছি, প্রায় সবার কবিতা (উল্লেখযোগ্য সংখ্যক পড়তে পারেন) ফেসবুক স্ট্যাটাস আক্রান্ত। তো ফেসবুক স্ট্যাটাস আমি কবিতার বই থেকে পড়ব কেন?

শীর্ষ সংবাদ:
যে অপরাধ করবে তাকেই শাস্তি পেতে হবে ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু নির্মাণ একটি মাইলফলক : সেতুমন্ত্রী         ইভিএম পদ্ধতির ভুল প্রমান করতে পারলে পুরস্কৃত করা হবে ॥ ইসি আহসান হাবিব         অভিবাসীদের জীবন বাঁচাতে প্রচেষ্টা বাড়াতে হবে         অস্ত্র মামলায় ছাত্রলীগ নেতা সাঈদী রিমান্ডে ॥ জোবায়েরের জামিন         স্ত্রীর কবরের পাশে চিরশায়িত হবেন আবদুল গাফ্ফার চৌধুরী         শিগগিরই সব দলের সঙ্গে সংলাপ : সিইসি         চাঁদপুরে ট্রাক-অটোরিকশা মুখোমুখি সংঘর্ষে প্রাথমিক শিক্ষক নিয়োগের দুই পরীক্ষার্থী নিহত         তীব্র জ্বালানি সংকটে শ্রীলঙ্কায় স্কুল ও অফিস বন্ধ         মঠবাড়িয়ায় যাত্রীবাহী বাস চাপায় মোটরসাইকেল আরোহী নিহত, আহত ২         নগর ভবনে দরপত্র জমা দেওয়ার চেষ্টা         রাজধানীর বাজারে প্রায় সব পণ্যের দাম বৃদ্ধি         শনিবার গ্যাস থাকবে না রাজধানীর যেসব এলাকায়         আজ ২০ সিনেমা হলে মুক্তি পেয়েছে ‘পাপ-পুণ্য’         সারাদেশে চলছে ভোটার তালিকার হালনাগাদ         দৌলতখানে বাবা-ছেলে চেয়ারম্যান প্রার্থী         হাইকোর্টের নির্দেশে ভারতে অবৈধ ভাবে নেওয়া চাকরি হারালেন মন্ত্রী কন্যা         আফগানিস্তানে নারী উপস্থাপকদের অবশ্যই মুখ ঢাকতে হবে, নির্দেশ তালিবানের         শাহজালালে ৯৩ লাখ টাকার স্বর্ণসহ যাত্রী আটক         আজ দ্বিতীয় ধাপের সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা অনুষ্ঠিত