মঙ্গলবার ২২ অগ্রহায়ণ ১৪২৮, ০৭ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

পাটকাঠি থেকে উৎপাদিত কার্বন রফতানিতে প্রণোদনা

অর্থনৈতিক রিপোর্টার ॥ দেশের রফতানি বাণিজ্যকে উৎসাহিত করার লক্ষ্যে দেশে পাটকাঠি থেকে উৎপাদিত কার্বন রফতানির বিপরীতে ২০ শতাংশ হারে ভর্তুকি সুবিধা পাবেন উদ্যোক্তারা। বুধবার বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রা লেনদেনে নিয়োজিত বিভাগ এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করে। প্রজ্ঞাপন অনুমোদিত ডিলার ব্যাংকগুলোর প্রধান নির্বাহীর কাছে পাঠানো হয়েছে। ভর্তুকি পরিশোধ নিষ্পত্তি সংশ্লিষ্ট সকল কাগজপত্র বাংলাদেশ ব্যাংকের পরিদর্শনের/সরকারী বাণিজ্যিক নিরীক্ষা বিভাগের পরীক্ষণের জন্য পরিশোধের তারিখ হতে অন্যূন তিন বছর পর্যন্ত শাখায় সংরক্ষণ করতে বলা হয়েছে। প্রজ্ঞাপনে আরও বলা হয়, রফতানিকৃত পণ্যের হ্যান্ডেলিং, মানোন্নয়ন, প্রক্রিয়াজাতকরণে নির্বাহকৃত ব্যয় এবং অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক পরিবহন এবং ফ্রেইট চার্জ পরিশোধজনিত ব্যয়ের বিপরীতে ডব্লিউটিও বিধি অনুযায়ী আলোচ্য ভর্তুকি দেয়া হবে। এক্ষেত্রে টিটির মাধ্যমে অগ্রিম মূল্য পরিশোধ সরাসরি ব্যাংকিং চ্যানেলের মাধ্যমে (এক্সচেঞ্জ হাউস ব্যতীত) রফতানি আদেশ প্রদানকারী বা আমদানিকারক কর্তৃক সম্পন্ন হতে হবে এবং টিটি বার্তার ভাষ্যে আমদানি সংশ্লিষ্ট তথ্যসূত্র উল্লেখ থাকতে হবে।

টেরাবাইটের যুগে পা রাখছে মেমোরি কার্ড

অর্থনৈতিক রিপোর্টার ॥ আজ থেকে মাত্র ১৬ বছর আগে মেমোরি কার্ড যুগের সূচনা। আপনি কী জানেন কত মেমোরি নিয়ে শুরু হয়েছিল মেমোরি কার্ডের সূচনা? মাত্র ১৬ মেগাবাইট নিয়ে শুরু হয়েছিল মেমোরি কার্ড যুগের। আর বিখ্যাত মেমোরি কার্ড নির্মাতা সানডিস্ক শুরু করেছিল মাত্র ৬৪ মেগাবাইট দিয়ে।

মেমোরি কার্ড তো দূরে থাক এখনকার যুগের বেসিক ফোনের ইন্টারনাল মেমোরিও এখন আর মেগাবাইটে হিসাব হয়না। সেখানেও হিসাবের একক হচ্ছে গিগাবাইট। কারণ ১৬ বছর আগে এই সানডিস্ক কোম্পানিই তাদের মেমোরি কার্ড যুগের শুরু করেছিল ৬৪ মেগাবাইটের কার্ড দিয়ে। তারাই আবার নতুন যুগের সূচনা করল টেরাবাইট দিয়ে!

যদিও ১ টেরাবাইট কার্ড এখনও প্রোটোটাইপ পর্যায়ে আছে। মানে সানডিস্ক এখনও এটা বাজারে ছাড়ার ঘোষণা দেয়নি বা দাম সম্পর্কে কোন ধারণা দেয়নি। তবে তারা এর খসড়া প্রকাশ করেছে। তারা এ সংক্রান্ত একটি ছবিও প্রকাশ করেছে। ছবিতে দেখা যাচ্ছে তাদের মেমোরি কার্ডের গায়ে লেখা ওয়ান টিবি (১ টেরাবাইট)।

কিন্তু হঠাৎ এত বড় আকারের মেমোরি কার্ডের প্রয়োজন হলো কেন? সানডিস্ক বলছে ইদানীংকালে ফোরকে এবং এইটকে ফুটেজের চাহিদা বেড়েছে একই সঙ্গে ৩৬০ ডিগ্রী ভিডিও ফুটেজও জনপ্রিয় হচ্ছে। সব কিছু ঠিক থাকলে অল্প কিছু দিনের ভেতর মেমোরি কার্ড ‘টেরাবাইট’ যুগে পা রাখবে বিখ্যাত মেমোরি কার্ড নির্মাতা প্রতিষ্ঠান সানডিস্কের হাত ধরে।

শীর্ষ সংবাদ:
শীর্ষে যাবে রফতানিতে ॥ গার্মেন্টস শিল্পে ঈর্ষণীয় সাফল্য         ঢাকা-দিল্লী সম্পর্ক আস্থা ও শ্রদ্ধায় বিস্তৃত         ক্ষমতাচ্যুত হওয়ার ১১ মাসের মাথায় সুচির কারাদণ্ড         বিশ্বজুড়ে শান্তির বার্তা ছড়িয়ে দিচ্ছেন শেখ হাসিনা         অভিযুক্ত কর্মকর্তাদের সচিব পদোন্নতি দেয়ার প্রক্রিয়া!         বিজয়ের মাস         জাওয়াদ দুর্বল হয়ে লঘুচাপে রূপ নিয়েছে         ৪৩ ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে রিপোর্ট দিতে হাইকোর্টের নির্দেশ         অরাজকতা সৃষ্টির নীলনক্সা জামায়াতের         আন্তর্জাতিক স্বীকৃতি অর্জনের সূচনা ৬ ডিসেম্বর         বাংলাদেশ-ভারত মৈত্রী ছিন্ন করা যাবে না         বন্ড সুবিধার অপব্যবহার, ২৭৫ কোটি ৩২ লাখ টাকার ভ্যাট ফাঁকি         বিএনপি রাজনৈতিক অস্থিতিশীলতা সৃষ্টির চেষ্টা করছে         সমিতি সংগঠন খুলে ফায়দা লুটে নিচ্ছে বিশেষ শ্রেণী         তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মুরাদকে পদত্যাগের নির্দেশ প্রধানমন্ত্রীর         দেশে টিকা উৎপাদনে দুই-চার দিনের মধ্যেই চুক্তি : স্বাস্থ্যমন্ত্রী         সমাপনী পরীক্ষা না থাকলেও বৃত্তি ও সনদের ব্যবস্থা থাকবে : শিক্ষামন্ত্রী         চরফ্যাশনে ট্রলার ডুবি ॥ ২১ মাঝি-মাল্লা নিখোঁজ         পেট্রোবাংলার নতুন চেয়ারম্যান নাজমুল আহসান         আড়াইহাজারে আগুনে দুই শিশুসহ একই পরিবারের চারজন দগ্ধ