শুক্রবার ১৯ অগ্রহায়ণ ১৪২৮, ০৩ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সিলেটে যমুনা ব্যাংক গ্রাহকের ৩ কোটি টাকা আত্মসাত

  • কেন্দ্রীয় ব্যাংক তাগাদা দিলেও ফেরত দিতে গড়িমসি

স্টাফ রিপোর্টার, সিলেট অফিস ॥ যমুনা ব্যাংকের দুই ম্যানেজারের জালিয়াতি, প্রতারণা ও আত্মসাতের কবলে পড়ে সিলেটে পথে বসেছেন প্রবাসীসহ ৭টি পরিবার। তারা প্রায় ৩ কোটি ৮১ লাখ টাকা ওই ব্যাংকে আমানত রেখে এখন মানবেতর জীবন যাপন করছেন। আমানতের টাকা উদ্ধারে কেন্দ্রীয় ব্যাংকসহ বিভিন্ন মহলের দ্বারে ঘুরেও কোন কূলকিনারা মিলছে না তাদের। প্রতারক দুই ম্যানেজার পলাতক ও তাদের বিরুদ্ধে মামলার অজুহাতে আমানত আটকে রেখেছে ব্যাংক কর্তৃপক্ষ। বাংলাদেশ ব্যাংক থেকে তদন্তের পর এক প্রবাসীর টাকা ফেরত দেয়ার তাগাদা দিলেও যমুনা ব্যাংক তা আমলে নিচ্ছে না।

জানা গেছে, তিন বছর আগে যমুনা ব্যাংক গোয়ালাবাজার ও সিলেট নগরীর মধুবন শাখার পর্যায়ক্রমিক তৎকালীন ম্যানেজার মোজাম্মেল হক ও গোয়ালাবাজার শাখার পরবর্তী ম্যানেজার জাজিদুল আলম তুহি প্রতারণা ও জালিয়াতির মাধ্যমে ৭ জন আমানতকারীর ৩ কোটি ৮০ লাখ ৫৪ হাজার টাকা আত্মসাত করেন।

এদের মধ্যে আমানতকারী প্রবাসী হায়দার আলী পরিবারের নগদ ৭৫ লাখ ৫০ হাজার টাকাসহ ৭টি এফডিআরে তার মোট ২ কোটি ৬৮ লাখ ৫০ হাজার টাকা, অপি থাই এ্যালোমিনিয়ার স্বত্বাধিকারী হরেন্দ্র সূত্রধর ও তাল ছেলে মিন্টু সূত্রধরের ৭১ লাখ টাকা, ঝলক গ্লাস এ্যান্ড ফোম সেন্টারের মালিক নীরেন্দ্র কুমার পাল মিন্টুর ২০ লাখ টাকা, মুরাদ এন্টারপ্রাইজের মালিক শাহজাহানের ৭ লাখ ৪৪ হাজার টাকা, বাপ্পি এ্যান্ড ব্রাদার্সের অনীল দেবনাথের ৭ লাখ ১০ হাজার টাকা, কুশিয়ারা ট্রেডিংয়ের আতাউর রহমানের ৬ লাখ ৫০ হাজার, জনৈক শাহিন মিয়ার ৩ লাখ টাকা রয়েছে।

কেন্দ্রীয় ব্যাংকের অডিটে জালিয়াতি ও আত্মসাতের বিষয়টি প্রমাণিত হলে যমুনা ব্যাংক কর্তৃপক্ষ অভিযুক্তদের বরখাস্ত করে তাদের বিরুদ্ধে ঢাকার মতিঝিল থানায় দুর্নীতির মামলা করে। মামলাটি থানা থেকে পরবর্তীতে দুদকে প্রেরণ করা হয়। বর্তমানে যমুনা ব্যাংকের সাবেক ওই দুই ব্যবস্থাপক আত্মগোপনে গিয়ে পলাতক রয়েছেন। পাশাপাশি কেন্দ্রীয় যমুনা ব্যাংক আমানতকারী পরিবারগুলোকে তাদের টাকা অচিরেই ফেরত দেয়ার জন্য বারবার আশ্বস্থ করে। কিন্তু আজোবধি তাদের আমানতের টাকা ফেরত দেয়নি। শাখা ব্যাংকগুলো দুদকে মামলার অজুহাত দেখিয়ে তাদের টাকা আটকে রেখেছে। গ্রাহকদের বক্তব্য মামলার বাদী স্বয়ং ব্যাংক কর্তৃপক্ষ এবং আত্মসাতকৃত টাকা ব্যাংকেরই। আমানতকারীদের মামলার সঙ্গে ন্যূনতম কোন সম্পর্ক নেই। তা সত্ত্বেও টাকা ফেরত না দেয়ায় আমানতকারীরা তাদের কষ্টার্জিত টাকা ব্যাংকে রেখে এখন পথে বসেছেন।

সূত্র জানায়, বাংলাদেশ ব্যাংক সিলেট শাখার তদন্তের পর প্রবাসী হায়দার আলী পরিবারের টাকা ফেরত দেয়ার জন্য যমুনা ব্যাংককে চিঠি দেয়। তবে ব্যাংক থেকে পাল্টা চিঠি দিয়ে বলা হয়, দুদকে মামলা চলাকালীন টাকা দেয়া যাবে না। তবে গ্রাহক হায়দার আলীর বক্তব্য, ব্যাংক তার দুর্নীতিবাজ কর্মকর্তার বিরুদ্ধে মামলা করেছে। এর সঙ্গে আমাদের কোন সম্পর্ক নেই।

জানতে চাইলে বাংলাদেশ ব্যাংক সিলেট শাখার উপ-পরিচালক শফিকুল ইসলাম বলেন, আমরা হায়দার আলীর টাকা ফেরত দেয়ার কথা বলেছি। যমুনা ব্যাংক জানিয়েছে, মামলা চলছে। তবে এ মামলার সঙ্গে গ্রাহকের টাকা কি সম্পর্ক তা আমরাও বুঝে উঠতে পারছি না। এদিকে ম্যানেজারের বিরুদ্ধে ব্যাংকের দায়ের করা মামলা সম্পর্কে জানতে চাইলে তদন্তকারী কর্মকর্তা দুদক কেন্দ্রীয় কার্যালয়ের উপসহকারী পরিচালক মাহবুবুল আলম কোন তথ্য দিতে অস্বীকৃতি জানান।

শীর্ষ সংবাদ:
আজ ঠাকুরগাঁও মুক্ত দিবস         জবিতে চার বিভাগের ভর্তি মৌখিক ও ব্যবহারিক পরীক্ষা পেছাল         চাঁদপুরে মোটরসাইকেলের ৩ আরোহী বাসচাপায় নিহত         উখিয়ায় ক্যাম্পে আরসা ক্যাডারসহ ২৪১ জন আটক, বিপুল অস্ত্র ও মাদক উদ্ধার         ৫০ বছর পর মুক্তিযোদ্ধা বাবা- পুত্রের কবর চিহ্নিত         সড়কের দুর্নীতির বিরুদ্ধে লাল কার্ড দেখাবে শিক্ষার্থীরা         ১২ ডিসেম্বর দিয়াবাড়ি থেকে আগারগাঁও পর্যন্ত পরীক্ষামূলক ভাবে চলবে মেট্রোরেল         ভক্তের অভিযোগে দুঃখ প্রকাশ করেছেন কৃতি         ১৩ ডিসেম্বর পর্যন্ত কুয়েট বন্ধ ঘোষণা         রামেক হাসপাতালে করোনা উপসর্গে ২ জনের মৃত্যু         বিশ্বের ৩০ দেশে ছড়িয়ে পড়েছে ওমিক্রন         জনকন্ঠে সংবাদ প্রকাশের পর মা ও শিশু কল্যাণ কেন্দ্রে বরাদ্দ আসছে         বিয়ের পিড়িতে দুই হাত হারানো ফাল্গুনী         রায়পুরায় অপহরণের ৬ দিন পর মিললো শিশু ইয়াছিনের লাশ         ক্রিশ্চিয়ানো রোনালদোর রেকর্ডে আর্সেনালকে হারাল ইউনাইটেড         সমুদ্রবন্দরে ১ নম্বর হুঁশিয়ারি সংকেত         ফটিকছড়িতে এক মাদক ব্যবসায়ী আটক         দিনাজপুরে বাল্যবিয়ে দেয়ার চেষ্টায় কাজী কারাগারে, বরের জরিমানা         রাজধানীর শেওড়াপাড়ায় মোটরসাইকেল আরোহীকে গুলি করে আহত