বৃহস্পতিবার ১০ আষাঢ় ১৪২৮, ২৪ জুন ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

চরের নারীরা খামারের গাভীর দুধের উপর নির্ভরশীল

চরের নারীরা খামারের গাভীর দুধের উপর নির্ভরশীল

নিজস্ব সংবাদদাতা, গাইবান্ধা ॥ রশীল সাঘাটা ও ফুলছড়ি উপজেলার ব্রহ্মপুত্র ও যমুনা নদী বেষ্টিত চরাঞ্চলের নারীরা গরু খামারের গাভীর দুধ বিক্রি করেই এখন আত্মনির্ভরশীল হয়ে উঠেছে। পাশাপাশি সাঘাটা ও ফুলছড়ি উপজেলার মানুষও এখন চরাঞ্চলে উৎপাদিত এই দুধেরই নির্ভরশীল হয়ে পড়ছে।

জানা গেছে, সাঘাটা উপজেলার স্থানীয় একটি স্বেচ্ছাসেবী সংগঠন এসকেএস ফাউন্ডেশন কর্তৃক ইউকেএইড অর্থায়নে রি-কল প্রকল্পের অধীনে সাঘাটা ও ফুলছড়ি উপজেলার ৬‘শ জন নারীকে প্রশিক্ষণ, উপকরণ ও আর্থিক সহায়তা দিয়ে গাভী পালন ও দুধ উৎপাদনের মাধ্যমে স্বাবলম্বী করে তুলেছে। ওইসব নারীরা তাদের প্রতিপালিত গাভী থেকে উৎপাদিত দুধ ১২টি দুধ সংগ্রহ কেন্দ্রে বিক্রি করে থাকে। প্রতিটি কেন্দ্রে ৫০ জনের দুধ উৎপাদক দল রয়েছে। তেমনি একটি ফুলছড়ি উপজেলার দক্ষিণ পিপুলিয়া দুধ সংগ্রহ কেন্দ্র।

শীর্ষ সংবাদ:
করোনা: ১৪ দিনের ‘শাটডাউনের’ সুপারিশ জাতীয় পরামর্শক কমিটির         করোনা : গত ২৪ ঘণ্টায় মৃত্যু ৮১         যেন সার্কাসের ক্লাউনরা বক্তব্য রাখছেন, বিএনপিকে কাদের         দেশে চীনের নতুন এক টিকার মানবদেহে পরীক্ষামূলক প্রয়োগের অনুমতি         জেনারেল র‌্যাংক ব্যাজ পরানো হলো নতুন সেনাপ্রধানকে         নারী ও শিশু পাচারে কাউকে ছাড় দেয়া হবে না ॥ বিজিবি মহাপরিচালক         বাংলাদেশে করোনা টিকা উৎপাদনে আন্তর্জাতিক সহায়তা চাইলেন পররাষ্ট্রমন্ত্রী         কৃষি মন্ত্রণালয়ের এডিপি বাস্তবায়ন ৭৬ শতাংশ         ‘ওভারনাইট বান্দরবান পাঠিয়ে দেব’ বিজ্ঞাপন বন্ধের নির্দেশ         খুলনা বিভাগে ২৪ ঘন্টায় আরও ২০ জনের প্রাণ ঝড়লো         চুয়াডাঙ্গায় শতভাগ করোনা শনাক্ত, মৃত্যু দুই জনের         রমনা বটমূলে বোমা হামলা ॥ ডেথ রেফারেন্স ও আপিল শুনানি ২৪ অক্টোবর         রাজশাহীতে করোনায় একদিনে সর্বোচ্চ আরও ১৮ জনের মৃত্যুর রেকর্ড         ভারতে ফের করোনাভাইরাসে দৈনিক শনাক্ত ও মৃত্যু বাড়ল         কঠোর লকডাউনেও দিনাজপুরে করোনায় মৃত্যু বাড়ছে, গত ২৪ ঘণ্টায় শনাক্তের হার ৪৮.৭৮         আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে তিন ম্যাচের সিরিজ চায় কোহলি         সব বিভাগে বৃষ্টিপাত হবার সম্ভাবনা         ‘স্ট্রবেরি মুন’ দেখা যাবে আজ         ঝিনাইদহে করোনায় ৩ জনের মৃত্যু, নতুন করে আক্রান্ত ৭৩         তিন পার্বত্য জেলায় ১৪২ প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণের সুপরিশ