সোমবার ২৫ শ্রাবণ ১৪২৭, ১০ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বাড়ছে চামড়াজাত পণের রফতানি

বাড়ছে চামড়াজাত পণের রফতানি

অর্থনৈতিক রিপোর্টার॥ ভালো মান ও সাশ্রয়ী মূল্য হওয়ায় ক্রমেই বাড়ছে বাংলাদেশি চামড়াজাত পণ্যের রপ্তানি। তবে ইউরোর দরপতন ও বিশ্ববাজারে কাঁচা চামড়ার দাম কমে যাওয়ায় মন্দাভাব চামড়া রপ্তানিতে। এ অবস্থায় সরকারি আর্থিক প্রণোদনা চাইছেন ট্যানারি মালিকরা। রপ্তানিকারকদের প্রত্যাশা, ট্যানারিগুলো কমপ্লায়েন্স হলে রপ্তানি বাড়বে কয়েক গুণ।

তৈরি পোশাকের পর রপ্তানিতে দ্বিতীয় অবস্থানে চামড়া ও চামড়াজাত পণ্য। এক সময় বাংলাদেশ থেকে প্রক্রিয়াজাত চামড়া বেশি রপ্তানি হলেও ইউরোপের অর্থনৈতিক মন্দা, বাংলাদেশি চামড়ার বড় বাজার চীনসহ কয়েকটি দেশে চাহিদা কমে যাওয়ায় সংকটে পড়েছে এই শিল্প। এ অবস্থায় লক্ষ্যমাত্রা পূরণে প্রণোদনা ও কারখানাগুলোর আধুনিকায়নে স্বল্প সুদে ঋণ চান ট্যানারি মালিকরা।

তবে জুতা, ব্যাগ ও কর্পোরেট গিফট আইটেমসহ চামড়াজাত পণ্য রপ্তানি দ্রুত বাড়ছে। এক্ষেত্রে ট্যানারি ও কারখানাগুলো ‘কমপ্লায়েন্স’ না হলে পণ্য রপ্তানি হুমকির মুখে পড়ার আশঙ্কা সংশ্লিষ্টদের। রপ্তানি বাড়াতে, যন্ত্রপাতি ও কাঁচামাল আমদানিতে শুল্ক ছাড় এবং ক্রেতা দেশগুলোতে সরকারিভাবে প্রচারণার পদক্ষেপ চান উদ্যোক্তারা।

২০২১ সালে চামড়া শিল্পে ৫০০ কোটি ডলারের রপ্তানির লক্ষ্য ছুঁতে চায় বাংলাদেশ। সংশ্লিষ্টরা মনে করেন চামড়াজাত পণ্যের নিজস্ব ডিজাইন তৈরি করতে পারলে এ স্বপ্ন পূরণ কঠিন হবে না।

শীর্ষ সংবাদ:
ঘুরে দাঁড়াচ্ছে অর্থনীতি ॥ শক্তিশালী হয়ে উঠছে সূচকগুলো         দেশের অভ্যন্তরীণ নিরাপত্তার জন্য বড় হুমকি হয়ে দাঁড়াতে পারে         রাজনৈতিক পরিচয় কোন অপরাধীর আত্মরক্ষার ঢাল হতে পারে না ॥ কাদের         বঙ্গবন্ধু হত্যায় জিয়াসহ যারা যুক্ত তাদের মুখোশ উন্মোচন করা প্রয়োজন ॥ তথ্যমন্ত্রী         সাবমেরিন কেবল কেটে ফেলেছে হাউজিং কোম্পানি         ওসি প্রদীপকে দেখানো দালিলিক প্রমাণই কাল হয় সিনহার         বিড়ম্বনা ছাড়াই শুরু হলো একাদশে ভর্তির অনলাইন আবেদন         লেনদেনের বিরোধের জেরে ব্যবসায়ী খায়েরকে খুন করে মিলন         বিশ্ব আদিবাসী দিবস পালিত         বরেণ্য সঙ্গীত পরিচালক আলাউদ্দিন আলী আর নেই         গীতিকার ও সুরকার আলাউদ্দিন আলী আর নেই         পোশাক রফতানিতে আবারো দ্বিতীয় বাংলাদেশ         সাবমেরিন কেবল লাইনে জটিলতা দেখা দেওয়ায় সারা দেশে ইন্টারনেটে ধীরগতি         স্বাধীনতাবিরোধীদের তালিকা তৈরি করবে সংসদীয় কমিটি         ডেঙ্গু মশা নিয়ন্ত্রণে ১৬ই অগাস্ট হতে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করবে ডিএসসিসি         কেরালায় চা বাগানে ভূমিধসে নিহতের সংখ্যা বেড়ে ৪৩         কোভিড-১৯ কালীন অনিশ্চিয়তায় ধান উৎপাদন বৃদ্ধি অব্যাহত রাখার বিকল্প নেই ॥ কৃষিমন্ত্রী         ন্যায়ভিত্তিক সমাজ প্রতিষ্ঠা করতে হলে অন্যায়ের প্রতিকার করতে হয় ॥ তথ্যমন্ত্রী         দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় মারা গেছেন ৩৪ জন, নতুন শনাক্ত ২৪৮৭         শেখ হাসিনা সরকার প্রতিটি হত্যাকাণ্ডের বিচারে সোচ্চার থেকেছে ॥ সেতুমন্ত্রী        
//--BID Records