বৃহস্পতিবার ১৩ কার্তিক ১৪২৮, ২৮ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

প্রথম স্বয়ংসম্পূর্ণ ও সম্পূর্ণ নরম রোবট ‘অক্টোবট’

বিজ্ঞানীরা ছোট অক্টোপাস আকৃতির প্রথম স্বয়ংসম্পূর্ণ ও সম্পূর্ণ নরম একটি রোবট তৈরি করেছেন। শক্ত হয়ে যাওয়া বিভিন্ন ধরনের সিলিকন জেল থেকে ‘অক্টোবট’ নামের এই রোবটটি তৈরি করা হয়েছে। এটি কেমিক্যাল বিক্রিয়ার মাধ্যমে পরিচালিত হয়। নকশার কারণে রোবটটির ব্যাটারি বা তারের প্রয়োজন নেই এবং এর মধ্যে অনমনীয় কোন উপাদান নেই বললেই চলে। খবর বিবিসি ও ইনভার্সডটকমের। যুক্তরাষ্ট্রের হার্ভার্ড ইউনিভার্সিটির গবেষকরা এই রোবটটি তৈরি করেছেন এবং গবেষণার ফল নেচার জার্নালে প্রকাশিত হয়েছে। হাইড্রোজেন পার অক্সাইডকে গ্যাসে পরিণত করে রোবটিকে সক্রিয় করা হয়। তখন একটি সার্কিট এটিকে নিয়ন্ত্রণ করে। সার্কিট বোর্ড ক্ষুদ্র ক্ষুদ্র পাইপ দিয়ে তৈরি করা হয়েছে। রোবটটির নড়াচড়া এখনও যথেষ্ট নয় যে অক্টোবটকে হাঁটতে পাঠানো যাবে। এর পরিবর্তে এটি এক জায়গায় বসে থেকে খুবই ধীরে নড়াচড়া করে। কারণ এই রোবটের নড়াচড়া সম্পূর্ণভাবে অভ্যন্তরীণ বায়ুচালিত পদ্ধতি দ্বারা পরিচালিত হয়। তবে হার্ভার্ড গবেষকরা তাদের এই পদ্ধতিকে নরম রোবোটিক্স তৈরির পথে একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ বলে চিহ্নিত করেছেন। প্রথাগত রোবটের চেয়ে অক্টোবট তৈরির খরচ অনেক কম। হার্ভার্ড শিক্ষার্থী ও এই গবেষণা প্রতিবেদনের সহ-লেখক রায়ান ট্রুবি বলেছেন, অক্টোবট তৈরির সম্পূর্ণ প্রক্রিয়া খুবই সাধারণ, আমরা নির্মাণের তিনটি প্রক্রিয়ার সমন্বয় করেছি। এগুলো হলো নরম লিথোগ্রাফি, ছাঁচ তৈরি ও থ্রিডি প্রিন্টিং। অক্টোবট নরম রোবটিক্স প্রকৌশলীদের সবচেয়ে বড় সমস্যার সমাধান করে দিয়েছে যে, আসলে কিভাবে এগুলোকে নড়াচড়া করানো যাবে। আগামী সংস্করণের অক্টোবট হবে হামাগুড়ি দেয়া, সাঁতার কাটা এবং পরিবেশের সঙ্গে খাপ খাইয়ে নিতে সক্ষম।

ভারতীয় বিজ্ঞানীর কুষ্ঠরোগের টিকা আবিষ্কার

বিশ্বে প্রথম কুষ্ঠরোগের টিকা আবিষ্কার করেছেন এক ভারতীয় বিজ্ঞানী। নয়াদিল্লীর ন্যাশনাল ইনস্টিটিউট অব ইম্যিউনোলজি (এনআইআই) এর প্রতিষ্ঠাতা ও পরিচালক জিপি তলওয়ার এই টিকার আবিষ্কারক। তার আবিষ্কৃত টিকার নাম, ‘মাইক্রোব্যাকটেরিয়াম ইন্ডিকাস প্রাণী’। এটি ইতোমধ্যেই ভারতে ওষুধের সর্বোচ্চ নিয়ামক সংস্থা ডিজিসিআই (ডিরেক্টর জেনারেল অব ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চ) এবং যুক্তরাষ্ট্রের ফুড এ্যান্ড ড্রাগ এ্যাডমিনিস্ট্রেশনের (এফডিএ) স্বীকৃতি পেয়েছে। খবর ওয়ান ইন্ডিয়ার।

ভারতেই প্রথম এই টিকা তৈরি হয়েছে। এই টিকা যদি কুষ্ঠরোগে আক্রান্ত রোগীর সঙ্গে থাকা ব্যক্তিদের দেয়া হয় তাহলে আগামী তিন বছরের মধ্যে অন্তত ৬০ শতাংশ হারে এই রোগে আক্রান্তের সংখ্যা হ্রাস পাবে। বিহার ও গুজরাটের পাঁচটি জেলায় পাইলট প্রকল্পের আকারে টিকা দেয়া হবে। ভারতে প্রতিবছর এক লাখ ২৫ হাজার মানুষ কুষ্ঠ রোগে আক্রান্ত হয়। বিশ্বের মোট কুষ্ঠ রোগীর অন্তত ৬০ শতাংশ ভারতের বাসিন্দা।

বুরকিনি নিষিদ্ধের আদেশ বাতিলের অনুরোধ খতিয়ে দেখবে আদালত

ফ্রান্সের সর্বোচ্চ প্রশাসনিক আদালত বুরকিনি নিষিদ্ধের আদেশ বাতিলের অনুরোধ খতিয়ে দেখবে। ফ্রান্সের নিসসহ প্রায় ৩০টি শহরে সাঁতারের মুসলিম পোশাক বুরকিনি নিষিদ্ধ করা হয়েছে। নিসের রিভিয়েরা শহরের নিম্ন আদালত বুরকিনি নিষিদ্ধের আদেশ বহাল রাখার পর তা বাতিলের জন্যে দ্য হিউম্যান রাইটস লিগ আবেদন করে। ফ্রান্সের অন্য ৩০টি শহরের মতো নিসের পশ্চিমে ভিলেনেভু-লুবেতেও বুরকিনি নিষিদ্ধ করা হয়। সোমবার নিস ট্রাইব্যুনালে ভিলেনেভু-লুবেতে বুরকিনি নিষিদ্ধের পক্ষে যুক্তি দিয়ে বলা হয়, নিসসহ ফ্রান্সের অন্যান্য জায়গায় জঙ্গী হামলার পর জনবিশৃঙ্খলা এড়াতে বুরকিনি নিষিদ্ধ করা যথাযথ ও প্রয়োজনীয়। -এএফপি

শীর্ষ সংবাদ:
নরসিংদীর রায়পুরায় দুই গ্রুপের সংঘর্ষে নিহত ২, আহত ৩০         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মারা গেছেন ৮ হাজার ৫৯৫ জন         কুয়াকাটার জেলেরা বিপাকে ॥ এখনও মিলছেনা কাঙ্খিত ইলিশ         ‘বেলজিয়াম রোহিঙ্গাদের প্রত্যাবাসনে সহায়তা অব্যাহত রাখবে’         ইরানে সাইবার আক্রমণে জ্বালানি বিতরণ নেটওয়ার্ক অচল         গণটিকার দ্বিতীয় ডোজ শুরু আজ         পাটুরিয়ায় যানবাহনসহ ফেরিডুবি ॥ দ্বিতীয় দিনের উদ্ধার অভিযান শুরু         সেনাবাহিনী বহির্বিশ্বে দেশের ভাবমূর্তি উজ্জ্বল করেছে         ইংল্যান্ডের কাছে বড় ব্যবধানে হার বাংলাদেশের         নীলনক্সা লন্ডনে         ‘গরিবের আইনজীবী’ বাসেত মজুমদারের ইন্তেকাল         পাটুরিয়ায় তলদেশ দিয়ে পানি ঢুকে ফেরিডুবি         দেশে প্রতি চারজনে একজন স্ট্রোকে আক্রান্ত         মূল্যস্ফীতি সরকারের নিয়ন্ত্রণে ॥ অর্থমন্ত্রী         প্রধানমন্ত্রীর প্রণোদনা প্যাকেজে অর্থনীতি ঘুরে দাঁড়িয়েছে         জ্বালানি তেলের দাম বাড়ানোর চিন্তা ॥ জনজীবনে চাপ পড়ার শঙ্কা         বাবুলের মামলার চূড়ান্ত প্রতিবেদনে নারাজির শুনানি         কুমিল্লার ঘটনায় জড়িতদের শনাক্ত করা হচ্ছে         হামলা করে সার্বভৌমত্ব হুমকির মধ্যে ফেলে দেয়া হয়েছে         ফ্লাইওভারের র‌্যাম্পে কোন ফাটল সৃষ্টি হয়নি